ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

আগরতলা

সূর্যমুখী বীজের ওপর দুর্গার পূর্ণাঙ্গ ছবি আঁকলেন তপন পাল

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
সূর্যমুখী বীজের ওপর দুর্গার পূর্ণাঙ্গ ছবি আঁকলেন তপন পাল

আগরতলা (ত্রিপুরা): মাইক্রো আর্ট শিল্পে প্রায় প্রতিদিনই ত্রিপুরা রাজ্যে নতুন নতুন শিল্পী তাদের প্রতিভার বিকাশ ঘটছে। শিল্পীরা সাধারণ মানুষের সামনে তাদের প্রতিভার ঝলক তোলে ধরে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

চীনা বাদাম, ছোলার ডালের পর এবার সূর্যমুখী ফুলের বীজের ওপর পূর্ণাঙ্গ দুর্গা প্রতিমা একে আবারও নতুন করে ত্রিপুরা রাজ্যে বিস্ময় সৃষ্টি করলেন শিল্পী তপন পাল।  

রাজধানী আগরতলার প্রতাপগড় এলাকার বাসিন্দা তপন পাল পেশায় একজন প্রতিমা শিল্পী। ছোটবেলা থেকেই আঁকাসহ শিল্পকর্মের প্রতি তার আগ্রহ রয়েছে। তাই তিনি আর্টের ওপর ডিপ্লোমা সার্টিফিকেট কোর্স করেছেন।  
এ বছরই প্রথম তিনি সূর্যমুখী ফুলের বীজের ওপর দেবী দুর্গার পূর্ণাঙ্গ ছবি এঁকেছেন।  

এর আগে তিনি ১০ পয়সার ও ২৫ পয়সার কয়েনের ওপর সপরিবারে দেবী দুর্গাকে একে সবার নজর কেড়েছিলেন বলেও জানান।  

গত তিন-চার বছর ধরে মাইক্রো আর্টের ওপর চর্চা করছেন তিনি। মিষ্টি কুমড়ার বীজ, লাউ বীজসহ আরো অন্যান্য ধরনের বীজের ওপর ছবি এঁকেছেন ওই যুবক। মাইক্রো আর্টের জন্য তিনি আতস কাঁচ ব্যবহার করেন না বলেও জানান। শুধুমাত্র তুলির সাহায্যে তিনি এই কাজগুলো করেন। প্রমাণ হিসেবে বাংলানিউজের প্রতিনিধির সামনে একটি সূর্যমুখীর বীজের ওপর ছবি এঁকে দেখান।

তিনি বাংলানিউজকে আরও জানান, তার বাবা ছিলেন একজন ব্যবসায়ী মূলত মায়ের হাত ধরেই প্রতিমা গড়াই প্রশিক্ষণ তিনি পেয়েছেন। তবে মাইক্রো আর্টের বিষয়টি সম্পূর্ণরূপে নিজের আগ্রহ থেকেই তিনি রপ্ত করেছেন। তার লক্ষ্য আগামীদিনে আরো ছোট কিছুতে মানুষসহ অন্যান্য সামগ্রীর উলঙ্গ ছবি এঁকে সবাইকে তাক লাগানো।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa