ঢাকা, বুধবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

আগরতলা

ত্রিপুরায় করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
ত্রিপুরায় করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নাক দিকে বাষ্প গ্রহণ করা হচ্ছে

আগরতলা (ত্রিপুরা): করোনা মহামারিকালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করেছে ত্রিপুরা সরকারের বনদপ্তর।

মঙ্গলবার (১৩ অক্টোবর) আগরতলার পণ্ডিত নেহেরু কমপ্লেক্স এলাকার বনদপ্তরের প্রধান কার্যালয় অরণ্য ভবনের সামনে আয়ুর্বেদিক পদ্ধতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সংক্রান্ত বাষ্প দেওয়া হয়।

বনদপ্তরের বিভিন্ন স্তরের কর্মীসহ অন্য দফতরের কর্মীরা বিনামূল্যে আয়ুর্বেদিক ঔষধি গুণসম্পন্ন এ বাষ্প গ্রহণ করেন। পাশাপাশি অফিসগুলোতে আসা সাধারণ মানুষও এর সুবিধা গ্রহণ করেন।

বনদপ্তরের অন্তর্গত আয়ুর্বেদিক ঔষধ চিকিৎসা ও গবেষণা কেন্দ্র পঞ্চকর্মার উদ্যোগে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

পঞ্চকর্মা কেন্দ্রের প্রধান চিকিৎসক ডা. অচিন্ত্য কুমার রায় বাংলানিউজকে বলেন, আয়ুর্বেদিক ঔষধি গুণসম্পন্ন এ বাষ্প তৈরি করার জন্য আদা, ইউক্যালিপটাস পাতা, বাসক পাতা, তুলসি পাতা, কর্পূর ও কিছু পরিমাণ পানি একটি প্রেসার কুকারের মধ্যে রেখে ঢাকনা লাগিয়ে আগুনে জ্বাল দিতে হবে। তবে প্রেসার কুকারের সিটি বাল্ব খুলে নিতে হবে। আগুনের তাপে যখন ভেতরে রাখা পাতাগুলো বাষ্পাকারে প্রেসার কুকারের সিটি বাল্বের জায়গা দিয়ে বেরিয়ে আসবে তখন সরাসরি অথবা পাইপের মাধ্যমে নাক দিয়ে এ বাষ্পগুলো গ্রহণ করে মুখ দিয়ে ছাড়তে হবে। এর ফলে করোনাসহ নাক ও মুখ দিয়ে প্রবেশ করা সব জীবাণু ধ্বংস হয়ে যাবে। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তারা এ পদ্ধতিতেই অরণ্য ভবনের সামনে ঔষধি বাষ্প দিচ্ছেন। পাঁচদিন ধরে পঞ্চকর্মা তরফে এ ঔষধি বাষ্প দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। এ পদ্ধতি অত্যন্ত কার্যকর ও নিয়মিতভাবে এগুলো গ্রহণ করলে কোনো ধরনের ভাইরাস ঘটিত সংক্রমণ শরীরে হবে না তেমনি ফুসফুস সুস্থ ও সবল থাকবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সাধারণ মানুষ যাতে নিজেদের বাড়িঘরে এভাবে আয়ুর্বেদিক ঔষধি বাষ্প গ্রহণ করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এ বিষয়ে সচেতন করা তাদের মূল লক্ষ্য, তাই বনদপ্তরের তরফে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
এসসিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa