ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

আগরতলা

গোমতী জেলার ‘জামজুরী’কে আদর্শ গ্রাম ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
গোমতী জেলার ‘জামজুরী’কে আদর্শ গ্রাম ঘোষণা ...

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব তার নিজ জন্মভিটা গোমতী জেলার জামজুরী গ্রামকে সোমবার (১২ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে আদর্শগ্রাম হিসেবে ঘোষণা দেন।  

এদিন তিনি জমজুরীতে পৌঁছে প্রথমে তুতুল দেব বর্ধন নামে অ্যাকোরিয়ামের রঙিন মাছ (অর্নামেন্টাল ফিস) চাষি নারীর বাড়িতে যান।

ঘুরে দেখেন রঙিন মাছের প্রজননকারী অ্যাকোরিয়াম। এসময় তিনি কথা বলেন তুতুল দেবের সঙ্গে। একইসঙ্গে তিনি তুতুলের মুরগীর খামারও ঘুরে দেখেন।

পরিদর্শন শেষে মুখ্যমন্ত্রী সংবাদ মাধ্যমকে বলেন, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের অনেক মাছ বিশেষজ্ঞরা বলেছেন, ত্রিপুরা রাজ্যের আবহাওয়া ও জলবায়ু রঙিন মাছ চাষের জন্য উপযুক্ত। কিন্তু রাজ্যে এখনো তেমনভাবে রঙিন মাছের চাষ শুরু হয়নি। ত্রিপুরাসহ সারা ভারত জুড়ে এসব মাছের ব্যাপক চাহিদা রয়েছে। চাহিদা পূরণের জন্য সিঙ্গাপুর, থাইল্যান্ড ইত্যাদি দেশ থেকে রঙিন মাছ আমদানি করা হচ্ছে ভারতে। অথচ ত্রিপুরা রাজ্যের প্রত্যন্ত গ্রামের এক নারী সফলভাবে এই মাছ প্রজনন করিয়ে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। তাকে দেখে যদি অন্যান্য মানুষও এ ধরনের মাছের প্রজননে এগিয়ে আসে তাহলে কর্মসংস্থান সৃষ্টি হবে এবং ত্রিপুরার চাহিদা মিটিয়ে ভারতের অন্যান্য রাজ্যে রপ্তানি করা যাবে।

এরপর মুখ্যমন্ত্রী জামজুরী গ্রামে ত্রিপুরা গ্রামীণ ব্যাংক পরিচালিত একটি এটিএম বুথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।  

সবশেষে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জামজুরী গ্রামকে আদর্শ গ্রাম হিসেবে ঘোষণা দেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।  

এই অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর এবং পর্যটন দপ্তরের মন্ত্রী প্রনজিত সিংহ রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
এসসিএন/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa