ঢাকা, রবিবার, ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

আগরতলা

করোনা প্রতিরোধী মশলার দাম ৫ গুণ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
করোনা প্রতিরোধী মশলার দাম ৫ গুণ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে

আগরতলা (ত্রিপুরা): করোনাকালে আগরতলায় কিছু কিছু মশলার দাম বেড়েছে ৫ গুণ পর্যন্ত।

করোনা মহামারির হাত থেকে বাঁচার এক অন্যতম উপায় হলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা।

কিছু মশলা খেলে শরীরে খুব দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় বলে আয়ুর্বেদিক শাস্ত্রে উল্লেখ রয়েছে। এগুলি হলো কাঁচা হলুদ, আদা, গোলমরিচ, লবঙ্গ ইত্যাদি।

আবার ভিটামিন সি সমৃদ্ধ ফল এবং লেবু খেলেও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই স্বাভাবিক ভাবে সাধারণ মানুষজন বাজারে গিয়ে এই সব মশলা ও ফল কিনছেন বেশি করে। তবে চাহিদা দেখে ব্যবসায়ীরা যেমন খুশি, তেমনি দাম বাড়িয়ে বিক্রি করছেন সামগ্রীগুলি।

সাধারণত রান্নার কাজে কাঁচা হলুদের ব্যবহার তেমন বেশি নেই, তাই আগরতলা শহরের বিভিন্ন বাজারে করোনা মহামারি শুরু আগে ১০০ গ্রাম কাঁচা হলুদ বিক্রি হতো ১০ রুপি করে। আর একসঙ্গে ১ কেজি কিনলে ৭০ থেকে ৮০ রুপি'র বেশি দামে বিক্রি হতো না। অথচ এখন বাজারে ১০০ গ্রাম কাঁচা হলুদ কিনতে হলে গুনতে হচ্ছে ৫০ রুপি। একই ভাবে যেখানে আদা ১০০ গ্রামের দাম ছিল ১০ রুপি এবং ২০ রুপিতে ২৫০ থেকে ৩০০ গ্রাম পর্যন্ত পাওয়া যেতো এখন সেখানে ১০০ গ্রাম আদা বিক্রি হচ্ছে নূন্যতম ২০থেকে ২৫ রুপিতে।

ঠিক তেমনি আগে যেখানে বছরের বেশির ভাগ সময় লেবু প্রতিটি ২ রুপি করে পাওয়া যেতো এখন একটি লেবু ৫ থেকে ১০ রুপি পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। তেমনি ১ টি মোসাম্বি লেবু আগে ১০ রুপি দামে বিক্রি হলেও এখন একটি মোসাম্বি লেবু ২৫ থেকে ৩০ রুপির কমে পাওয়া যাচ্ছে না খুচরো বাজারে।

এই সুযোগে ফল ও সবজি বিক্রেতার পাশাপাশি অন্যান্য সামগ্রীর দোকান মালিকরা এই সকল মশলা ও ফল বিক্রি করছেন। আগরতলার লেক চৌমহনী খুচরো বাজারের ব্যবসায়ী নির্মল দাস বাংলানিউজকে বলেন পাইকারি আড়তেই চড়া দাম নিচ্ছে। এমনকি অগ্রিম রুপি দিয়ে এই সকল সামগ্রীর বুকিং দিতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এসসিএন/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa