ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

আগরতলা

রুদ্রসাগর হ্রদে দেশীয় প্রজাতির পোনা ছাড়লেন এমপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
রুদ্রসাগর হ্রদে দেশীয় প্রজাতির পোনা ছাড়লেন এমপি

আগরতলা (ত্রিপুরা): নদী-নালা ও খাল-বিলসহ প্রাকৃতিক জলাশয়গুলোতে দেশীয় মাছের প্রজাতি বাড়ানোর লক্ষ্যে কর্মসূচি হাতে নিয়েছে ত্রিপুরার মৎস্য দফতর। এর পরিপ্রেক্ষিতে তারা রাজ্যের বিভিন্ন জলাশয়ে দেশীয় প্রজাতির মাছের পোনা ছাড়ার উদ্যোগ নিয়েছে।

মঙ্গলবার (১১ আগস্ট) রাজ্যের সিপাহীজলা জেলার মেলাঘর এলাকায় অবস্থিত রুদ্রসাগর প্রাকৃতিক হ্রদে ত্রিপুরার পশ্চিম আসনের সংসদ সদস্য (এমপি) প্রতিমা ভৌমিক পোনা ছড়ার মধ্য দিয়ে এ কর্মসূচির সূচনা করেন।

এমপি প্রতিমা ভৌমিক সংবাদমাধ্যমকে জানান, ধীরে ধীরে প্রাকৃতিক জলাশয় থেকে দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ হারিয়ে যেতে বসেছে। এই অবস্থায় ত্রিপুরা সরকারের মৎস্য দফতর যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। ফলে রাজ্যের নদী-নালাতে দেশীয় প্রজাতির মাছের সংখ্যা বাড়বে এবং বিভিন্ন প্রাকৃতিক জলাশয় থেকে যেসব মানুষ মাছ ধরে জীবিকা নির্বাহ করেন তারা আর্থিকভাবে লাভবান হবেন।

দফতরের তরফে সমগ্র রাজ্যজুড়ে এ কর্মসূচি পালন করা হবে। রুদ্রসাগর ভারতের ১৩তম জাতীয় হ্রদ এবং এটি ১০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa