ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

আগরতলা

ভারতের জাতীয় সংগীতে সংশোধন চাইলেন প্রদ্যুৎ কিশোর দেব বর্মন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২০
ভারতের জাতীয় সংগীতে সংশোধন চাইলেন প্রদ্যুৎ কিশোর দেব বর্মন ভারতের মানচিত্র ও প্রদ্যুৎ কিশোর দেব বর্মন

আগরতলা (ত্রিপুরা): রাজন্য শাসিত ত্রিপুরার রাজ পরিবারের বর্তমান সদস্য প্রদ্যুৎ কিশোর দেব বর্মন। তিনি এবার ভারতের জাতীয় সংগীতের পরিবর্তন চাইলেন।

 

প্রদ্যুৎ কিশোর দেব বর্মন তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অখণ্ড ভারতের একটি ছবি শেয়ার করেন। যেখানে পাকিস্তানের কিছু অংশ এবং বাংলাদেশের ছবি রয়েছে। এই ছবির সঙ্গে ইংরেজি ভাষায় তিনি লেখেন, ‘This photo is an insult to all of us. The song was written in 1911 but adopted as a national anthem much later when India became a nation and it can always be modified to include parts of Northeast. But this kind of appropriation... no way.’ 

ইংরেজি এই লাইনগুলোর বাংলা অনুবাদ করলে দাঁড়ায়, ‘এই ছবিটি আমাদের সবার জন্য অপমানজনক। গানটি ১৯১১ সালে রচিত হয়েছিল, কিন্তু তার অনেক পর ভারত একটি রাষ্ট্রে পরিণত হয়েছে। তখন গানটি জাতীয় সংগীত হিসাবে গৃহীত হয়েছিল। জাতীয় সংগীতকে সংশোধন করে এতে উত্তর-পূর্বের অংশগুলোর কথা অন্তর্ভুক্ত করা যেতে পারে।  তবে এ জাতীয় উদ্যোগ...কোনও উপায় নেই। ’

প্রদ্যুৎ কিশোর দেব বর্মনের ফেসবুক স্ট্যাটাসহঠাৎ করে জাতীয় সংগীত পরিবর্তন করার বিষয়টি তার চিন্তায় এলো কি করে এই বিষয়ে বাংলানিউজের তরফ থেকে প্রদ্যুৎ কিশোর দেব বর্মনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি কোনো সাড়া দেননি।

এ বিষয়ে ভারত এবং ত্রিপুরা রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপির ত্রিপুরা প্রদেশ কমিটির মুখপাত্র নবেন্দু ভট্টাচার্য’র কাছে এ বিষয়ে তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি জানান, প্রদ্যুৎ কিশোর দেব বর্মন কি বলেছে তিনি তা জানেন না তাই কোনো মন্তব্য করতে রাজি নন।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘন্টা, জুলাই ৩১, ২০২০।
এসসিএন/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa