ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

আগরতলা

হাসপাতালে রোবট পরিষেবা দিচ্ছে করোনারোগীর!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
হাসপাতালে রোবট পরিষেবা দিচ্ছে করোনারোগীর! হাসপাতালে করোনারোগীর সেবায় নিয়োজিত রোবট। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপকের বানানো রোবট এখন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের পরিষেবা দিচ্ছে। আগরতলার ‘ত্রিপুরা মেডিক্যাল কলেজ ড. বি আর আম্বেদকর হাসপাতালের (টিএমসি) নিয়ন্ত্রণাধীন করোনা কেয়ার সেন্টারের রোগীদের পরিষেবা দিচ্ছে ওই রোবটটি।

সম্প্রতি অনেক তথ্য প্রকাশিত হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে, করোনারোগীদের চিকিৎসা পরিষেবা দিতে গিয়ে সংক্রমিত হচ্ছেন অনেক চিকিৎসাকর্মী। এটি চিন্তা করে ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং শাখা সহকারী অধ্যাপক ড. হরজিত নাথ নিজ পকেটের অর্থ দিয়ে একটি রোবট বানিয়েছেন।

এর সাহায্যে হাসপাতালে চিকিৎসাধীন করোনারোগীদের সামনে না গিয়ে চিকিৎসাকর্মীরা রোগীর শারীরিক অবস্থা জানতে পারবেন, কথা বলতে পারবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে শারীরিক অবস্থা প্রত্যক্ষ করতে পারবেন। এমনকি ওষুধসহ খাবার ও প্রয়োজনীয় সামগ্রী রোগীদের কাছে পৌঁছে দেবে ওই রোবট। চলমান ওই যন্ত্রটিকে রিমোটের সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। তাই চিকিৎসাকর্মীরা নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে রোগীদের পরিষেবা দিতে পারবেন।

সহকারী অধ্যাপক ড. হরজিত নাথ বাংলানিউজকে জানান, চিকিৎসাকর্মীদের আক্রান্ত হওয়ার ঘটনা দেখে তিনি ওই রোবটটি তৈরি করেছেন এবং বিনামূল্যে টিএমসি কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছেন। বিশ্বজুড়ে এখন করোনার কারণে সংকট চলছে। তাই এ অবস্থায় তার তৈরি রোবটটি কিছু সংখ্যক চিকিৎসাকর্মীদেরও সংক্রমণের হাত থেকে রক্ষা করবে ভেবেই তিনি খুশি।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa