ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

আগরতলা

রেল বেসরকারি করণের বিরোধিতা করে আগরতলায় বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
রেল বেসরকারি করণের বিরোধিতা করে আগরতলায় বিক্ষোভ

আগরতলা(ত্রিপুরা): ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত রেলের ১০০টির বেশি রুট বেসরকারি সংস্থার হাতে বিক্রি করে দেবে। এই রুটগুলো বিক্রি করে দিলে ট্রেন পরিচালনা থেকে রুটের সব কিছু নিয়ন্ত্রণ করবে বেসরকারি মালিকরা। 

সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে ভারতের অন্যতম একটি বড় শ্রমিক সংগঠন সি আই টি ইউ। রেল বেসরকারি সংস্থার হাতে বিক্রি করার যে সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার তা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

এই দাবিকে সামনে রেখে শুক্রবার (১৭ জুলাই) আগরতলায় বিক্ষোভ কর্মসূচি পালন করে সি আই টি ইউ।  

এদিন সংগঠনের নেতা কর্মীরা তাদের দাবি সম্বলিত প্লে-কার্ড নিয়ে রাজধানী আগরতলার সিটি সেন্টারের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।  

তাদের কর্মসূচি শেষে সাবেক মন্ত্রী ও সি আই টি ইউ'র ত্রিপুরা রাজ্য কমিটির সভাপতি মানিক দে সংবাদ মাধ্যমকে বলেন, ভারত সরকার রেল বেসরকারি করণের যে সিদ্ধান্ত নিয়েছে তা জনস্বার্থ বিরোধী। এই সিদ্ধান্ত কার্যকর হলে এ সকল রুটে চলাচলকারী সকল ট্রেনের উপর থেকে সরকারের নিয়ন্ত্রণ চলে যাবে। ফলে বেসরকারি মালিক নিজেদের খেয়াল-খুশি মতো ট্রেনের যাত্রী ও পণ্য পরিবহনের ভাড়া চাপিয়ে দেবে। ফলে পণ্য পরিবহনের খরচ বাড়বে, যার প্রভাব পড়বে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে।  

তিনি আরও বলেন, এতে করে রেলে কর্মরত-কর্মচারীদের চাকরির নিশ্চয়তা চলে যাবে। যখন তখন ছাঁটাই করা হবে কর্মচারীদের। এই সকল কারণে ভারত সরকারের এই সিদ্ধান্ত অমানবিক এবং মানুষের স্বার্থ বিরোধী। তাই অবিলম্বে সরকারকে এই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে হবে। সরকার যদি এই সিদ্ধান্ত প্রত্যাহার না করে তবে তারা বৃহত্তর আন্দোলনে যাবেন বলেও জানান।  

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
এসসিএন/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa