ভারতে সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠছে: বৃন্দা কারাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃন্দা কারাত

walton

আগরতলা (ত্রিপুরা): ২০১৯সালে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি জাতীয় সংসদে দুই তৃতিয়াংশ আসন পেয়েছে। এরপর থেকে তারা যা ইচ্ছে তা সিদ্ধান্ত নিচ্ছে, যেমন ভাবে জঙ্গলের জন্তু আচরণ করে থাকে। তবে দেশের মধ্যে বিজেপি এবং আরএসএস'র বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠছে। এর একটি ছোট্ট উদাহরণ হলো গত ৮ জানুয়ারি ভারতের প্রায় ২০ কোটি কৃষক, শ্রমিক রাস্তায় নেমে ভারত সরকারের নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। এই অভিমত সিপিআইএম দলের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাতের।

শনিবার(২২ ফেব্রুয়ারি) আগরতলা টাউনহলে অনুষ্ঠিত হয় বামফ্রন্ট সমর্থিত জনজাতিদের গণসংগঠন 'ত্রিপুরা উপজাতি গণমুক্তি পরিষদ'র ২২তম কেন্দ্রীয় সম্মেলন। এই সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখতে গিয়ে একথাগুলো বলেন বৃন্দা কারাত।

তিনি আরো বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির সাবেক সর্বভারতীয় সভাপতি তথা বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে এখানে এসে জুমলা বাজি করে কথাবার্তা বলে গিয়েছেন। নির্বাচনের পর তারা ক্ষমতায় এলে প্রতিশ্রুতি পূরণ করেননি। অমিত শাহ দেশের হোম মিনিস্টার নন, তিনি হচ্ছেন হেইট মিনিস্টার কারণ তিনি দেশের মানুষের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন এর কাজ করছেন।

গত ৪৫ বছরের মধ্যে এই সময় ভারতের অর্থনীতি সবচেয়ে খারাপ অবস্থায় চলছে। ভারত এখনো নোট বন্দির ফলে তৈরি হওয়া সমস্যা কাটিয়ে উঠতে পারেনি। এছাড়া এই বাজেটে দেশজুড়ে যে আর্থিক মন্দা চলছে তা থেকে বের হওয়ার কোনো দিশা নেই।

বৃন্দা কারাত এদিন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবেরও তীব্র সমালোচনা করেন। বলেন, বিপ্লব কুমার দেব কল্পনার জগতে বাস করছেন। তাইতো তিনি বলে বেড়ান যে মহাভারতের যুগে ইন্টারনেট ছিল। 

বৃন্দা কারাত আরো বলেন, বিপ্লব কুমার দেব কল্পনার জগতে বাস করতে পারেন তবে সাধারণ মানুষের কথা তাকে ভাবতে হবে কারণ জনগণ তাকে দায়িত্ব দিয়েছে, কিন্তু তিনি সাধারণ মানুষের জন্য কাজ না করে মদের লাইসেন্স দেওয়ায় ব্যস্ত। এর ফলে রাজ্যে নারী সংক্রান্ত অপরাধের প্রবণতা বৃদ্ধি পাবে বলেও আশঙ্কা ব্যক্ত করেন তিনি।

এদিনের এই সম্মেলনে বৃন্দা কারাত ছাড়া আরও উপস্থিত ছিলেন ত্রিপুরা উপজাতি গণমুক্তি পরিষদের সভাপতি ও সাবেক এমপি জিতেন্দ্র চৌধুরী, নারীনেত্রী রমা দাস, পবিত্র করসহ অন্যান্য নেতারা।

একদিনের এই সম্মেলনে রাজ্যের বিভিন্ন এলাকা থেকে সংগঠনের সদস্য সদস্যরা আগরতলায় এসেছেন।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘন্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এসসিএন/এমএইচএম

করোনার তথ্য পেতে ওয়েবসাইট চালু
পটুয়াখালীতে একদিনে বজ্রপাতে মৃত্যু ৪
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু
হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক


থামছেই না গলির আড্ডা
এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ
ঘরের বাইরে আসায় ৬২ জনকে লাখ টাকা জরিমানা