করোনা ভাইরাস রুখতে আগরতলা-আখাউড়া সীমান্তে মেডিক্যাল টিম 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

করোনা ভাইরাস রুখতে আগরতলা-আখাউড়া সীমান্তে মেডিকেল টিম। ছবি- বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): বিশ্বজুড়ে এখন সবচেয়ে বড় আতঙ্ক প্রাণঘাতী করোনা ভাইরাস। কোনোভাবেই যেন করোনা ভাইরাসের সংক্রমণ না ঘটে এ জন্য সীমান্তে সীমান্তে সতর্কতা নিয়েছে বিশ্বের নানা দেশ। ভারত-বাংলাদেশও এ থেকে পিছিয়ে নেই। এরই অংশ হিসেবে আখাউড়া সীমান্তে মেডিকেল টিম বসিয়েছে উভয় দেশ।

শুধু স্থলপথ নয়, উড়োজাহাজ বা অন্য কোনো পথেই যেন বাইরে থেকে ভারতে করোনা ভাইরাস ঢুকতে না পারে সে জন্য বিমান বন্দরসহ বিভিন্ন জায়গায় বিশেষ মেডিকেল টিম বসাচ্ছে ভারত সরকার। এসব টিমের বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রাথমিকভাবে বিদেশ থেকে আগত লোকেদের স্বাস্থ্য পরীক্ষা করে ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছে। একই দায়িত্ব পালন করছে আখাউড়া মেডিকেল টিমও। 

মঙ্গলবার আগরতলা-আখাউড়া সীমান্তে দায়িত্বরত কমিউনিটি হেলথ অফিসার ডা. বর্ণালী দত্ত বাংলানিউজকে জানান, তারা প্রাথমিক পরীক্ষা করে সবাইকে প্রবেশ করতে দিচ্ছেন। ইনফ্রারেড থার্মোমিটার দিয়ে এ পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি তাদের সঙ্গে কথা বলে জানা হচ্ছে যে, সম্প্রতি তারা চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড ভ্রমণ করেছে কিনা।

এ চিকিৎসক আরও জানান, যেহেতু এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোনো চিকিৎসা উদ্ভাবিত হয়নি, তাই সবাইকে সচেতন করা হচ্ছে যাতে এই ভাইরাস শরীরে সংক্রমিত না হয়। এ রোগের লক্ষণ হিসেবে প্রাথমিকভাবে সর্দি, কাশি, জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ দেখা যায়। যে কেউ যেন মানুষের ভীড় থেকে ফিরে হাত-মুখ ধুয়ে ঘরে ঢোকে। 

বর্ণালী দত্ত আরও বলেন, এখন পর্যন্ত বাংলাদেশ থেকে যাওয়া কোনো লোকের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের প্রাথমিক লক্ষণ দেখা যায়নি। যদি এমন কাউকে পাওয়া যায় তবে দ্রুত তাকে আগরতলা মেডিকেল কলেজ হাসপাতাল পাঠানো হবে। 

সীমান্তের জিরো পয়েন্টের অপর পাশে বাংলাদেশের মেডিকেল টিমেও করোনা ভাইরাস রুখতে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে ত্রিপুরা থেকে বাংলাদেশগামী সবার। 

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
এসসিএন/এইচজে 

একই পরিবারের ৬ জন করোনায় আক্রান্ত, এলাকা লকডাউন
করোনার তথ্য পেতে ওয়েবসাইট চালু
পটুয়াখালীতে একদিনে বজ্রপাতে মৃত্যু ৪
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু


হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক
থামছেই না গলির আড্ডা
এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ