ত্রিপুরায় বাড়ছে ভোজ্যতেলের দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ থেকে আমদানি বন্ধ, ত্রিপুরায় বাড়ছে তেলের দাম। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): দীর্ঘ কয়েক মাস ধরে পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া ছিল। অবশেষে পেঁয়াজের দাম নিম্নগামী হলেও ভারতে এবার সাধারণ মানুষের যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ভোজ্যতেল। প্রতিদিনই তেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে বলে জানান খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা। পিঠাপুলির উৎসবের আগে এভাবে তেলের দাম বাড়ায় রীতিমতো সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) আগরতলার মহারাজগঞ্জ বাজারের নেতাজি রোড এলাকার পাইকারি তেলের দোকানগুলোতে গিয়ে কথা বললে ব্যবসায়ীরাও স্বীকার করেন, প্রতিদিনই ভোজ্যতেলের দাম বাড়ছে।

নির্মল দেবনাথ নামে এক ব্যবসায়ী জানান, গত ১৫ দিনের বেশি সময় ধরে তেলের দাম বাড়ছে। মূলত ত্রিপুরাসহ দেশের অন্য রাজ্যগুলোতে ভোজ্যতেল সবচেয়ে বেশি সরবরাহ করে থাকে রাজস্থান রাজ্য। সেখানেই এখন তেলের দাম বাড়ছে। ফলে এর প্রভাব পড়েছে ত্রিপুরা রাজ্যেও।

তেলের দাম বাড়ার কারণে তাদের ব্যবসা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানান তিনি। আগে যেখানে খুচরা ব্যবসায়ীদের একজন একদিনে ১৫ লিটারের চার থেকে পাঁচ টিন তেল নিয়ে যেতেন, এখন সেখানে এক টিন তেল নিচ্ছেন।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ থেকে পামতেল আমদানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। এ কারণে বাজারে তেলের দাম বাড়ছে। এটা অন্যতম বড় একটা কারণ। বাংলাদেশ থেকে ত্রিপুরায় পামতেল আমদানি করলে অনেক সস্তা হতো। একই মানসম্পন্ন পামতেল দেশের অন্য রাজ্য থেকে আমদানি করতে ১৫ লিটারের একটি টিন পিছু খরচ বেশি হচ্ছে তিনশ’ রুপি। এ কারণে তেলের দাম বাড়ছে প্রতিদিন। 

ভারত সরকার বাংলাদেশ থেকে পামতেল আমদানি বন্ধের নির্দেশ দিয়েছে বলে জানান তিনি। তবে কী কারণে এ নির্দেশ  দেওয়া হয়েছে এবং পরবর্তীকালে আবার রাজ্যে বাংলাদেশ থেকে পামতেল আমদানি করার সম্ভাবনা আছে কি-না এ বিষয়ে কিছু বলতে পারছেন না তারা। তার মতো অন্য পাইকারি ব্যবসায়ীদেরও একই মন্তব্য।

এ বিষয়ে ত্রিপুরা সরকারের খাদ্য এবং জনসংভরণ দফতরের মন্ত্রী মনোজ কান্তি দেবের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে জানান, সম্প্রতি রাজ্যের বাজারে ভোজ্য তেলের যে দাম বাড়ছে, এর কারণ হচ্ছে উৎপাদক রাজ্যগুলোতে দাম বেড়েছে। 

বাংলাদেশ থেকে পামতেল আমদানি বন্ধের কারণ জানতে চাইলে তিনি বলেন, ভারত বাংলাদেশ থেকে পামতেল আমদানি করে না। ব্যবসায়ীরা ভাষ্য অনুযায়ী বাংলাদেশ থেকে আগে পামতেল আমদানি করা হতো বর্তমানে তা বন্ধ রয়েছে- এ কথা জিজ্ঞাসা করা হলে উত্তরে জানান, এ বিষয়ে কিছু জানেন না তিনি।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২০
এসসিএন/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত আগরতলা
একই পরিবারের ৬ জন করোনায় আক্রান্ত, এলাকা লকডাউন
করোনার তথ্য পেতে ওয়েবসাইট চালু
পটুয়াখালীতে একদিনে বজ্রপাতে মৃত্যু ৪
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু


হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক
থামছেই না গলির আড্ডা
এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ