ত্রিপুরায় ইসরোর প্রদর্শনী ভ্যান দেখতে ছাত্র-ছাত্রীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাইনে দাঁড়িয়ে ইসরোর প্রদর্শনী ভ্যান দেখছে ছাত্র-ছাত্রীরা। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ৪৭তম ত্রিপুরা রাজ্যভিত্তিক বিজ্ঞান মেলা ও প্রদর্শনী উপলক্ষে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) শিলংস্থিত নর্থ-ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার একটি শিক্ষামূলক প্রদর্শনী ভ্যান পাটিয়েছে। এ গাড়িতে ভারতের মহাকাশ গবেষণার শুরু থেকে শেষ পর্যন্ত কাজের বিবরণ রয়েছে।

শনিবার (০৪ জানুয়ারি) নর্থ-ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের অধিকর্তা পি এল এন রাজু বাংলানিউজকে জানান, কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের যন্ত্র রকেটের বিভিন্ন মডেল যেমন- বি এস এল ভি, জি এস এল ভি, ক্রয়োজনিক্স ইঞ্জিন, কী করে রকেট উৎক্ষেপণ করা হয়, মহাকাশে গিয়ে কী করে উপগ্রহ তথ্য, ছবি, আবহাওয়ার পূর্বাভাস, টেলিযোগাযোগসহ অন্য কাজ-কর্ম পরিচালিত হয় তার বিবরণ ছাত্র-ছাত্রীদের সামনে মডেল ও অভিজ্ঞ বিজ্ঞানীদের দ্বারা বর্ণনা করা হচ্ছে। মূলত ছাত্র-ছাত্রীদের মহাকাশ গবেষণা সম্পর্কে আরও স্পষ্ট ও স্বচ্ছ ধারণা দেওয়ার জন্য এ গাড়িটি এখানে নিয়ে আসা হয়েছে। 

এ গাড়িটি উত্তর-পূর্ব ভারতের প্রতিটি রাজ্যের বিভিন্ন শহরে ঘুরে ঘুরে ছাত্র-ছাত্রীদের ইসরোর কাজের ধরণা দেয় বলেও জানান তিনি। 

.শীতাতপ নিয়ন্ত্রিত এ গাড়িটির মধ্যে রয়েছে রকেটের মডেল, বিভিন্ন স্যাটেলাইটের মডেল, কী করে এগুলো কক্ষপথে প্রক্ষেপিত হয়। 

বিজ্ঞান মেলার শেষ দিনে ইসরোর এ বিশেষ গাড়িটি দেখতে ছাত্র-ছাত্রীদের ভিড় লক্ষ্য করা যায়। লাইন ধরে দাঁড়িয়ে গাড়িটি দেখছে ছাত্র-ছাত্রীরা।

গাড়িটি দেখে বেরিয়ে আসার সময় ছাত্র-ছাত্রীরা বাংলানিউজকে নিজেদের অভিজ্ঞতা ব্যাখ্যা করতে গিয়ে বলেন, এতোদিন আমরা বইতে মহাকাশ সম্পর্কিত বিষয়গুলো পড়েছি। কিন্তু এখানে রকেটসহ উপগ্রহের হুবহু মডেল দেখে খুব সহজেই বিষয়গুলো জানতে পেরেছি। শুধু ছাত্র-ছাত্রী নয়, শিক্ষক-শিক্ষিকারা এ যানটি দেখতে এসেছেন, তারাও দেখে খুব উৎসাহিত। 

শিক্ষিকা সুদীপ্তা কর বলেন, এখানে যা প্রদর্শন করা হয়েছে তা শুধু ছাত্র-ছাত্রীদের জ্ঞান ভাণ্ডারই নয়, শিক্ষক-শিক্ষিকাদের জ্ঞান ভাণ্ডারও সমৃদ্ধ করছে। যা ছাত্র-ছাত্রীদের পড়ানোর কাজে আরও অনেক বেশি সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এসসিএন/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ভোলা
সোনাইমুড়িতে জ্বর-শ্বাসকষ্টে ইতালি প্রবাসীর মৃত্যু
আদ্-দ্বীন মেডিকেল কলেজে চলছে অনলাইনে ক্লাস-পরীক্ষা
প্রতিনিয়তই লকডাউন হচ্ছে রাজধানীর নতুন এলাকা
রক্তাক্ত ধর্ষিতা শিশুকে থানায় নিয়ে মায়ের আহাজারি
ঢাকা-নারায়ণগঞ্জ থেকে বিকল্প পথে গ্রামগঞ্জে শতশত মানুষ


যমুনা টিভির এক সাংবাদিক করোনা ভাইরাসে আক্রান্ত
ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী
বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন
বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
করোনা:আইসিইউ থেকে ওয়ার্ডে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন