php glass

ত্রিপুরায় ভিন্ন থিমের প্যান্ডেলে দুর্গোৎসব 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারত রত্ন সংঘ ক্লাবের প্যান্ডেল। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): প্রতিবছরের মত এবারও ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলাসহ জেলাগুলোতে ভিন্ন থিমের প্যান্ডেলে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে।

আগামী ৩ অক্টোবর দেবীর বোধনের মাধ্যমে শুরু হচ্ছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

উৎসব শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। তাই ছোট-বড় পূজা কমিটিগুলোতে এখন ব্যস্ততা তুঙ্গে। একদিকে পূজা উদ্যোক্তারা লাখ লাখ রূপি খরচ করে প্যান্ডেল তৈরি করছেন। অপরদিকে আগরতলাসহ রাজ্যের অন্য জায়গার কুমারটুলিগুলোতে এখন প্রতিমার চূড়ান্ত রূপ ফুটিয়ে তুলতে চলছে নানা কারুকার্য।

এখন বিশ্বজুড়ে দুর্গাপূজায় থিম পূজা প্রাধান্য পাচ্ছে। অন্য বছরের মত এ বছরও রাজধানীর বড় পূজা কমিটিগুলো নানা থিমের প্যান্ডেল তৈরি করছে। 

বাংলানিউজের তরফে সরেজমিনে প্যান্ডেলগুলো ঘুরে দেখে এবং পূজা উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে তাদের পূজার প্যান্ডেল ও খরচের বিষয় জেনে নেওয়া হয়। রাজধানীর অন্যতম বড় একটি পূজা কমিটি হলো- শিবনগর এলাকার চিত্তরঞ্জন ক্লাব। এ বছর তাদের পূজা প্যান্ডেল তৈরি করা হচ্ছে রাজস্থান রাজ্যের শিস মহলের আদলে। প্যান্ডেলটি তৈরি করা হচ্ছে থার্মোকল, কাপড়, কাগজ ও অসংখ্য ছোট ছোট আয়নার টুকরো দিয়ে। পোলস্টার ক্লাবের প্যান্ডেল। ছবি: বাংলানিউজক্লাবের সম্পাদক শিবু সাহা জানান, প্যান্ডেলশিল্পী আনা হয়েছে পশ্চিমবঙ্গের কাঁথি এলাকা থেকে। প্রতিমাশিল্পী পশ্চিমবঙ্গের নবদ্বীপ এলাকার। 

তিনি আরও জানান, এ বছর তারা পূজা প্যান্ডেলের মেজে তৈরি করছেন গ্রানাইট পাথর দিয়ে। যা ত্রিপুরা রাজ্যে প্রথমবার হচ্ছে বলেও দাবি করেন তিনি।

শিবু সাহা জানান, মূল রাস্তা থেকে প্যান্ডেলটি তৈরি করা হয়েছে প্রায় ৬০০ মিটার ভেতরের দিকে। রাস্তা থেকে প্যান্ডেলে আসার পথটি সাজানো হবে ত্রিপুরার বাঁশবেত শিল্পীদের হাতে তৈরি হাত পাখা দিয়ে। এবার তাদের পূজার বাজেট ২৬ লাখ রুপি। আগের বছরগুলোর মত এ বছরও প্রচুর সংখ্যক দর্শনার্থীদের ভিড় হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

ত্রিপুরা রাজ্যের অন্যতম আরও একটি বড় পূজা কমিটি হচ্ছে, আগরতলা এয়ারপোর্ট রোডের উষা বাজার এলাকার ভারতরত্ন সংঘ। এ বছর তারা নেপালের ভক্তপুর মন্দির নগরের ১৪টি মন্দির মিলিয়ে একটি প্যান্ডেল তৈরি করছে। গত দুই মাস ধরে তারা প্যান্ডেলটি তৈরি করছে। প্রতিমাশিল্পী কলকাতার ও প্যান্ডেলশিল্পী আগরতলার। 

রাজধানীর আস্তাবল ময়দানের পোলস্টার ক্লাব এ বছর ত্রিনয়নী মন্দির তৈরি করছে। তাদের বাজেট ১৮ লাখ রুপি বলে জানান ক্লাব কর্মকর্তারা। তারা প্যান্ডেলে প্লাস্টিক বর্জন ও গাছ লাগানো সম্পর্কে সচেতনতা গড়ে তোলার বিষয়টি রাখবেন বলেও জানান। 

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এসসিএন/আরবি/

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রের শুটিং হতে পারে কবিরপুরে
ভৈরব নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ
‘দুই বাংলা এক সুবোধ’
সৌদিতে সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত
মেক্সিকোয় মাদক সম্রাটের ছেলেকে ধরায় তাণ্ডব, ‘আপস’ সরকারের


আমি বঙ্গবন্ধুর আদর্শে দীক্ষিত: মনজুর আলম
এবার আসছে ‘মিতিন মাসি’র সিক্যুয়েল
শিরোপা চাই বসুন্ধরা কিংসের
শেখ কামালের শিরোপা পুনরুদ্ধারে লড়বে আবাহনী
করতোয়া নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ