php glass

আগরতলায় শুরু হলো ৩ দিনব্যাপী ‘ত্রিপুরা আনারস উৎসব’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আনারস

walton

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার আগরতলায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘ত্রিপুরা আনারস উৎসব-২০১৯’।

শুক্রবার (২৮ জুন) রাজধানী আগরতলার প্রজ্ঞাভবনে এ উৎসবের উদ্বোধন করেন ত্রিপুরা রাজ্যের রাজ্যপাল অধ্যাপ কাপ্তান সিং সোলাঙ্কি।

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) উদ্যোগে আয়োজিত এ উৎসবে রাজ্যপাল ছাড়াও উপস্থিত ছিলেন সিআইআই’র উত্তরপূর্বাঞ্চল কাউন্সিলের চেয়ারম্যান আসামের নুমালিগড় রিফাইনারিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এস কে বরুয়া, ত্রিপুরা রাজ্য শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান টিঙ্কু রায়, ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দপ্তরের স্পেশাল সেক্রেটারি ও ডিরেক্টর কিরণ গিত্যেসহ অন্যান্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যপাল বলেন, রাজ্য প্রথমবারের মতো এ উৎসব হচ্ছে। এতে চাষিদের আর্থিক অবস্থার উন্নতি হবে। তাদের কাজে গতি বাড়বে। নতুন সরকার কৃষকদের অবস্থার উন্নতির জন্য কাজ করছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের আয় দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছে। কি করে কৃষকদের আয় দ্বিগুণ করা যাবে।

আয়োজকদের পক্ষ থেকে উৎসবস্থলে ত্রিপুরা রাজ্যে উৎপাদিত বিশ্ব বিখ্যাত ক্যুইন ও কিউ প্রজাতির আনারসের প্রদর্শনী করা হয়। রাজ্যপালসহ অন্যান্য অতিথিরা এ প্রদর্শনী ঘুরে দেখেন। এরপর উৎসবে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা আনারস চাষিদের নিয়ে হয় আলোচনাচক্র।

এতে বক্তারা ত্রিপুরা রাজ্যের আনারসের বিষয়ে আলোচনা করেন। কি করে গুণমান সম্পন্ন এবং ভালো আনারস উৎপাদন করা সম্ভব। সারাবছর ধরে বাগান থেকে ফলন পেতে কি করতে হবে। বাগানের পরিচর্যার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। মূলত রাজ্যের আনারসকে জাতীয় ও আন্তর্জাতিক বাজারে পরিচয় করিয়ে দেওয়া এবং চাষিদের আনারস চাষের প্রতি উৎসাহিত করার পরিকল্পনা নিয়ে এবছরই প্রথম আনারস উৎসবের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা জুন ২৮, ২০১৯
এসসিএন/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: আগরতলা
৩ জুনের পর ছাত্রদলের কোনো কমিটি বৈধ নয়
তীব্র স্রোতে চাঁদপুর-শরীয়তপুর ফেরি চলাচল ব্যাহত
বাংলাদেশ সিরিজ শেষে অস্ট্রেলিয়ায় স্থায়ী হবেন মালিঙ্গা
মেঘনা গ্রুপে সরাসরি সাক্ষাৎকার
ড. কামালের সংবাদ সম্মেলন সোমবার


গ্রিন লাইনের নতুন আইনজীবী, সময় পেলো এক সপ্তাহ
বেলের ‘বিদায় ঘণ্টা’ বাজলো
ব্রাহ্মণবাড়িয়ায় প্রিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
গোলাপগঞ্জ উপজেলা পরিষদে অফিস সহায়ক নিয়োগ
সাভারে গণপিটুনিতে নারী নিহত হওয়ার ঘটনায় আসামি ৮০০