শিব চতুর্দশী উপলক্ষে মন্দিরগুলোতে পুণ্যার্থীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পানি, দুধ, ঘি, মধু ইত্যাদি দিয়ে শিবকে স্নান করিয়ে পূজা দিচ্ছেন পুণ্যার্থীরা। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): বিশুদ্ধ পঞ্জিকা মতে, মঙ্গলবার (৫ মার্চ), ২০ ফাল্গুন, ১৪২৫ বাংলা, চতুর্দশী তিথি। ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের মানুষ এ তিথিতে দেবাদিদেব শিবের পূজা করেন। তাই এ তিথিকে শিব চতুর্দশী তিথি বলা হয়।

php glass

ঝিরিঝিরি বৃষ্টি উপেক্ষা করে ভোর থেকে আগরতলার শিব মন্দিরগুলোতে নানা বয়সী নারী-পুরুষদের ভিড় লক্ষ্য করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পুণ্যার্থীদের সংখ্যা বাড়ছে। মন্দিরগুলোর বাইরে দীর্ঘ লাইন পড়ে গেছে। পুণ্যার্থীরা পানি, দুধ, ঘি, মধু ইত্যাদি দিয়ে শিবকে স্নান করিয়ে পূজা দিচ্ছেন। যদিও পঞ্জিকা মতে, সোমবার (৪ মার্চ) বিকেল থেকে চতুর্দশী তিথি শুরু হয়েছে। 

রাজধানীর সেন্ট্রাল রোড শিববাড়ী মন্দিরের পূজারি কল্যান ভট্টাচার্য বাংলানিউজকে জানান, মঙ্গলবার বিকেল পর্যন্ত চতুর্থী তিথি থাকবে। এরপর শুরু হবে পঞ্চমী তিথি। তাই যতক্ষণ পর্যন্ত চতুর্থী থাকবে, ততক্ষণ পর্যন্ত মানুষের ভিড় থাকবে।

এদিন পূজার লাইনে দাঁড়িয়ে থাকা দীপা সরকার বাংলানিউজকে বলেন, সবার মঙ্গল প্রার্থনা করেই প্রতিবছর শিব পূজা করেন। তাছাড়া কথিত আছে যে, শিবকে তুষ্ট করতে পারলে যে যেমন ছেলে চান, তেমন ছেলেকে বিয়ে করতে পারেন। তাই মেয়েরা শিব পূজা করে থাকেন। ‍

এ উপলক্ষে সেন্ট্রাল রোড শিববাড়ীতে মেলা বসেছে। এছাড়া রাজ্যের শিব মন্দিরসহ অন্যান্য মন্দিরে শিবলিঙ্গেও পূজা দিচ্ছেন নারী-পুরুষরা। 

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৯
এসসিএন/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: পূজা
কিরগিজস্তানকে হারিয়ে গ্রুপ সেরা বাংলাদেশের মেয়েরা
ড. কামাল নাটক করেছেন, দলই করব না: পথিক
বিএনপি দল হিসেবে টিকবে, প্রশ্ন শেখ হাসিনার
সাগরে নিম্নচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
নেত্রকোণায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু


আলিয়ার উড়ন্ত যোগাভ্যাস
বৌ-ভাত খাওয়া হলো না শিশু মুনতাহার!
ডিজিটাল বাংলাদেশের রূপকার শেখ হাসিনা: পলক
ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা আমার স্বপ্ন ছিল: জাহানারা
দুর্নীতির কারণে গড়াই নদী পুনরুদ্ধার প্রকল্প স্থগিত