১০ মাসের মধ্যে ত্রিপুরা-বাংলাদেশ নৌপরিবহন শুরুর আশা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব

walton

আগরতলা(ত্রিপুরা): আগামী ১০ মাসের মধ্যে ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে নৌপরিবহন শুরু হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

php glass

বুধবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় মুখ্যমন্ত্রী তার সরকারি বাসভবনে সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, আগামী ১০ মাসের মধ্যে ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে নৌপরিবহন শুরু হচ্ছে, তা নিশ্চিতভাবে বলা যায়।  

সড়ক পথে ত্রিপুরা এবং বাংলাদেশের মধ্যে যোগাযোগ রয়েছে দীর্ঘদিন ধরে। ত্রিপুরা রাজ্যের আটটি জেলা থেকেই সড়ক পথে বাংলাদেশে যাতায়াত করা যায়। সড়ক পথের পাশাপাশি ২০১৮ সালের প্রথম দিকে ত্রিপুরা থেকে বাংলাদেশের মধ্যে ট্রেনে যোগাযোগ ব্যবস্থা স্থাপনের জন্য আগরতলা রেলওয়ে স্টেশন থেকে বাংলাদেশের আখাউড়া রেলওয়ে স্টেশনের মধ্যে রেলপথ নির্মাণ কাজ চলছে। আর এই যোগাযোগ ব্যবস্থা স্থাপনের সর্বশেষ সংযোজন ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে নদী পথে নৌপরিবহনের উদ্যোগ। 

সম্প্রতি ত্রিপুরা রাজ্যের ক্ষমতায় নতুন সরকার আসার পর মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে নৌপরিবহন শুরু করার জন্য বিশেষ আগ্রহ দেখান। তার এই আগ্রহের কারণে ভারত সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে আলোচনার ভিত্তিতে উভয় দেশ সহমতে আসে। স্থির হয় বাংলাদেশের আশুগঞ্জের মেঘনা নদী থেকে গোমতী নদী হয়ে ত্রিপুরা রাজ্যের সিপাহীজলা জেলার শ্রীমন্তপুর পর্যন্ত প্রাথমিক পর্যায়ে মাঝারি আকারের জাহাজ চালানো হবে। তবে এজন্য গোমতী নদীর পলি অপসারণ করতে হবে। ত্রিপুরার নদীপথে শ্রীমন্তপুর থেকে বাংলাদেশের আশুগঞ্জের দূরত্ব প্রায় ৩৫ কি.মি.।

এ বিষয়গুলো ক্ষতিয়ে দেখতে ভারত ও বাংলাদেশের একটি প্রতিনিধি দল দু’দিনের সফরে আগরতলায় আসবেন। উভয় দেশের প্রতিনিধি দল আগরতলায় বৈঠক করবেন এবং ভারত ও বাংলাদেশের মধ্যে নৌ-চলাচলকারী গোমতী নদী সরেজমিনে ঘুরে দেখবেন। তারা গোমতী নদীর ভারত এবং বাংলাদেশের উভয় অংশ ঘুরে দেখতে পারেন। আগামী ২৮ জানুয়ারি দু’দিনের জন্য তারা আগরতলায় আসবেন। 

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এসসিএন/জেডএস

ববি শিক্ষার্থীদের ব্যতিক্রমী কর্মসূচি
রাঙামাটিতে পুলিশ সদস্যর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ঘটনাস্থলে গিয়ে নুসরাত হত্যার বর্ণনা দিলেন ‘মনি’
গাজীপু‌রে পুলিশের কাছ থেকে আসামির পলায়ন
ভোলায় জ্বিন তাড়াতে গৃহবধূর গায়ে আগুন, আটক ২


ঘাটাইলে ট্রাক-অটোরিকশা সংর্ঘষে যুবক নিহত
তাড়াইলে আগুনে ৩ বসতঘর পুড়ে ছাই
কোহলির সেঞ্চুরিতে ম্লান রানা-রাসেল ঝড়
নিরোধ-শান্তা শিক্ষাবৃত্তি পেলো ১০২ শিক্ষার্থী
নিউইয়র্কে এফএফডি সভা: আঞ্চলিক সহযোগিতার বিকল্প নেই