শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে ভারত-বাংলাদেশ সীমান্তে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ভারত-বাংলাদেশ সীমান্তে খুব শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ত্রিপুরা ফ্রন্টিয়ার্সের ইন্সপেক্টর জেনারেল (আইজি) এইচ কে লুহিয়া।

শুক্রবার (৩০ নভেম্বর) দুপুরে আগরতলার শালবাগান এলাকায় অবস্থিত ত্রিপুরা ফ্রন্টিয়ার্সের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি অভিমত ব্যক্ত করেন।

বিএসএফ’র ত্রিপুরা ফ্রন্টিয়ার্স গোয়েন্দা তথ্য সংগ্রহে ও সামাজিক কর্মসূচিতে এ বছর ভারতের সর্ব ফ্রন্টিয়ার্সের শিরোপা অর্জন করেছে।পাশাপাশি বিএসএফ জেনারেল চৌধুরী ট্রফি ফুটবল প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছে। ত্রিপুরা বিএসএফ’র এ সাফল্যের কথা তুলে ধরতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বিএসএফের সাফল্য তুলে ধরে বিএসএফ আইজি লোহিয়া বলেন, এবছরের ১৫নভেম্বর পর্যন্ত বিএসএফ ত্রিপুরা রাজ্যের বিভিন্ন সীমান্তে অভিযান চালিয়ে পাচারের সময় প্রায় ৩৮কোটি রুপির পণ্য জব্দ করেছে। পাশাপাশি অবৈধ ভাবে সীমান্ত অতিক্রম করার সময় ১৭৪জন ভারতীয় ও ১৮৯ জন বাংলাদেশি নাগরিককে আটক করেছে। বিএসএফ'র সব স্তরের জওয়ানদের কঠোর পরিশ্রমে এ সাফল্য সম্ভব হয়েছে।

এছাড়া মাদকবিরোধী অভিযান চালিয়ে ১০ লাখের বেশি গাঁজা গাছ ধ্বংস করা হয়েছে। এ কাজে ত্রিপুরা সরকারও সহযোগিতা করেছে বলে জানান তিনি। ত্রিপুরা রাজ্যের সীমান্ত দিয়ে ফেনসিডিল পাচার কমেছে। তবে, ইয়াবা পাচার হচ্ছে।

সীমান্তে ইয়াবা পাচারে নারীরা বেশি জড়িত জানিয়ে তিনি বলেন, বিভিন্ন সীমান্তে অভিযান চালিয়ে প্রায় ২ কোটি পিস ইয়াবা জব্দ করা হয়েছে। পাশাপাশি নারী ইয়াবা পাচারকারীদের তল্লাশির জন্য সীমান্তের বিভিন্ন এলাকায় নারী বিএসএফ সদস্যদের মোতায়েন করা হয়েছে।

সামনেই বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন এ সময়ের জন্য সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে কি-না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজি বলেন, এবিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তৎপর রয়েছে। তাছাড়া সীমান্তে সব সময়ই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়। তবে ভারত-বাংলাদেশ সীমান্তে খুব শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে বলেও অভিমত ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এসসিএন/ওএইচ/

Nagad
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান
মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ
খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার


র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা
বসুন্ধরা গ্রুপের সিনিয়র ডিএমডি বেলায়েত হোসেন আর নেই