ত্রিপুরা থেকে আরো বেশি আইএএস অফিসার তৈরীতে আগ্রহী সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা: ত্রিপুরা রাজ্যের শিক্ষার্থীরা যেন ইন্ডিয়ান সিভিল সার্ভিস (আইএএস) পরিক্ষায় আরো বেশী সংখ্যক বসতে পারে ও সাফল্য লাভ করতে পারে তার জন্য উদ্যোগ নিচ্ছে সরকার। এ বিষয়ে ত্রিপুরা সরকারের জনজাতি কল্যান দফতর রাজধানী দিল্লীর একটি আইএএস কোচিং সেন্টারের সঙ্গে চুক্তি করেছে।

সোমবার (১ অক্টোবর) মহাকরনের কনফারেন্স হলে এক সংবাদিক সম্মেলন এসব কথা জানান ত্রিপুরা সরকারের জনজাতি কল্যান দফতরের মন্ত্রী মেবার কুমার জমাতিয়া। আইএএস'র প্রাথমিক পরিক্ষায় ত্রিপুরা রাজ্য থেকে যেন ১০০ জন ছাত্রছাত্রী বসতে পারে, তার জন্য রাজ্য সরকার কাজ করছে বলেও এসময় জানান তিনি।

তথ্য মতে, বর্তমানে রাজ্যে মোট ৬২ জন শিক্ষার্থী আইএএস পরীক্ষার জন্য দিল্লীতে কোচিং করছে। এর মধ্যে ৪৬ জনকে জনজাতি কল্যান দফতর থেকে ৯৪ হাজার ৪০০ রুপি করে বৃত্তি হিসেবে দেওয়া হয়েছে এবং ১৬ জন সম্পূর্ণ সরকারী খরচে কোচিং করছে। ৯ মাসের এ কোচিংয়ের জন্য ত্রিপুরা সরকার মোট ৩ লাখ ১৮ হাজার রুপি ব্যায় করেছে।

এছাড়া নতুন যে ১০০ জনের কোচিং ব্যবস্থা রাজ্য সরকার করছে, তাদের কোচিং হবে আগরতলায়। আর এজন্য দিল্লীর বেসরকারী প্রশিক্ষণ সংস্থাটি আগরতলায় একটি কেন্দ্র চালু করবে, যেখানে দূরশিক্ষার (অনলাইন কোর্স) মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান মন্ত্রী। এজন্য রাজ্য সরকারের জনজাতি কল্যাণ দফতরের খরচ হবে প্রায় ৯৪ লাখ ৩২ হাজার ৮০০ রুপি।

সংবাদ সম্মেলনে জনজাতি কল্যাণ দফতরের কর্মকর্তা এবং দিল্লীর বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধীরা উপস্থিত ছিলেন। এসময় মন্ত্রী মেবার কুমার জমাতিয়া বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে ৪৩ লাখ ৪২ হাজার রুপি'র একটি চেক তুলে দেন। মন্ত্রী আরো জানান, দফতর শুধু আইএস পরিক্ষার জন্য কাজ করছে এমনটা নয়, নার্সিং কোর্সের জন্য ৯০ জন ছাত্রী এবং বিএড কোর্সের জন্য ২২০ জন শিক্ষার্থীকে বর্হিঃরাজ্যে পাঠিয়েছে।

বাংলাদেশ সময়: ০৫৫৫ ঘন্টা, অক্টোবর ০২, ২০১৮
এসসিএন/এইচএমএস/এমকেএম

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮