দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষায় সহায়তা দেবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষায় সহায়তা দেবে সরকার

আগরতলা: মেধাবীদের উচ্চশিক্ষার পথে দারিদ্র্য আর বাধা হতে পারবে না।  উচ্চশিক্ষার জন্য দরিদ্র মেধাবীদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ইনডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রুইপ্রার (আইপিএফটি) জোট সরকার। 

বৃহস্পতিবার (৫ জুলাই) ত্রিপুরা রাজ্যের মন্ত্রী সভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সব দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রী অর্থের অভাবে বি এড ডিগ্রি নিতে পারছেন না তারা যদি ঋণ নিয়ে বি এড করেন তবে রাজ্য সরকার তাদের ব্যাংক ঋনের সুদ দেবে। চাকরি পাওয়ার আগ পর্যন্ত আরও দু’বছর সরকার ঋনের সুদ দেবে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘চিফ মিনিস্টারস বি এড অনুপ্রেরণা যোজনা’। এর জন্য সরকার ব্যাংকের সঙ্গে এম ও ইউ করবে। এতে সরকারের খরচ হবে ৩৫ কোটি ৫০ লাখ রুপি।

পাশাপাশি এদিন মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, যে রাজ্যের ১০টি জনজাতি অধ্যুষিত ব্লক গুলোতে ৬১ হাজার ৫৮টি দরিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারকে ২০ কেজি করে চাল বিনামূল্যে দেওয়া হবে। এবছরের জুলাই এবং আগস্ট মাসে এ চাল দেওয়া হবে।
 
এই ব্লকগুলো হলো- ছাওমনু, দামছড়া, দশদা, ডুম্বুরনগর, করবুক, মুঙ্গিয়াকামী, রইস্যাবাড়ী, রূপাইছড়ি, শিলাছড়ি এবং তুলাশিখর। 

বৈঠক শেষে এদিন সন্ধ্যায় শিক্ষা দফতরের মন্ত্রী রতন লাল নাথ মহাকরণে সংবাদ মাধ্যমকে এতথ্য জানান। এ সময় পরিবহন মন্ত্রী প্রাণজিৎ সিংহ রায়ও উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ০৩৫৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এসসিএন/এসআরএস

বইমেলায় যুব গবেষণা কেন্দ্র পরিদর্শন করলেন ওবায়দুল কাদের
নাটোরে ৬দিনব্যাপী বই মেলা শুরু
লেখক-পাঠক-নেতাদের পদচারণায় মুখরিত বইমেলা
নীলফামারী সদরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত শাহিদ
অর্থ আত্মসাতের মামলায় বাংলাটেলের ওয়াহিদুর রিমান্ডে


সাতক্ষীরায় রাস্তা সংস্কারে নিম্নমানের খোয়া ব্যবহার
বিশ্বকাপে পাকিস্তানকে বয়কটের আহবান হরভজনের
তৃতীয় ধাপে সাত উপজেলায় ইভিএমে ভোট
জবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত
পাটের উন্নয়নে গবেষণা সেন্টার হবে