php glass

ত্রিপুরার ‘কুইন’ যাচ্ছে দুবাইতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরা থেকে দুবাই রফতানি করা হচ্ছে কুইন প্রজাতির আনারস। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা: ভারত বিখ্যাত কুইন প্রজাতির আনারস দুবাইতে রফতানি করার জন্য ত্রিপুরা রাজ্যের কৃষি দফতর ও রফতানিকারী সংস্থার মধ্যে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৯ মে) রাজধানী আগরতলার প্রজ্ঞা ভবনে এ স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এসময় ত্রিপুরা রাজ্যের কৃষি দফতরের মন্ত্রী প্রাণজীৎ সিংহ রায়, কলকাতার রফতানিকারক শিবনাথ ভট্টাচার্য্য, স্পাইস জেট প্লেন সংস্থার জেনারেল ম্যানেজার অমিত চাড্ডাসহ দেশ-বিদেশের গবেষক ও ব্যবসায়ীসহ ত্রিপুরা সরকারের কৃষি দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ত্রিপুরা থেকে দুবাইতে আনারস রফতানিকারক ব্যবসায়ী শিবনাথ এমওইউ স্বাক্ষর শেষে সংবাদ মাধ্যমকে জানান, প্রথম তিন মাস ত্রিপুরা রাজ্য থেকে গড়ে ৬০ টন আনারস রফতানি করার পরিকল্পনা রয়েছে। অর্থাৎ গড়ে প্রতিদিন ২ টন করে আনারস রফতানি করা হবে। ত্রিপুরা রাজ্যের কুইন প্রজাতির আনারস বিশ্ব বিখ্যাত। এ আনারসের কদর সারা বিশ্বে রয়েছে। ত্রিপুরা ছাড়া আর কোথাও এ আনারসের ফলন হয় না। রাজ্য থেকে আনারসগুলো স্পাইস জেট প্লেনে করে নিয়ে যাওয়া হবে। এজন্য এ প্লেন সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে।

ত্রিপুরা থেকে স্পাইস জেট প্লেনের প্রতিদিন পরিবহন ক্ষমতা ২ টন, তাই এ পরিমাণ আনারস রফতানি করা হবে। পরে কন্টেনারে করে আনারস রফতানির পরিকল্পনা রয়েছে। এছাড়া বিভিন্ন প্রক্রিয়াকরণ সংস্থা ত্রিপুরায় ফল প্রক্রিয়াকরণ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এরা এলে রফতানির পরিমাণ আরও বাড়বে বলেও জানান তিনি।

প্রাণজীৎ বলেন, প্রাথমিকভাবে রফতানিকারক শিবনাথ এমওইউ স্বাক্ষরের পর এক লাখ রুপির চেক দিয়েছেন। এ মাসেই ত্রিপুরা থেকে আনারস রফতানি শুরু হবে দুবাইতে। এর পাশাপাশি দেশের গুজরাট, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ থেকে ক্যুইন আনারসের অর্ডার এসেছে।

তিনি আরও বলেন, লেবু, কাঁঠাল ও কারকোল প্রক্রিয়া করে রফতানি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্যও আলোচনা চলছে।

স্পাইস জেট প্লেন সংস্থার জেনারেল ম্যানেজার অমিত চাড্ডা বলেন, ত্রিপুরা রাজ্যের কৃষকদের সহযোগিতা করতেই তারা সব সময় তাদের হাত বাড়িয়ে রেখেছেন।

পাশাপাশি এদিন রাজ্যের আট জেলা থেকে আসা আনারস চাষিদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়। এসময় কুইন, কিউ প্রজাতির আনারসসহ কাঁঠাল, কাকরোল, লেবু ইত্যাদি ফলের প্রদর্শনী হয়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মে ১৮, ২০১৮
এসসিএন/আরবি

ksrm
যুবলীগ নেতা খালেদ ডিবি হেফাজতে
জাহাজ নির্মাণশিল্পে নবদিগন্ত তুলে ধরেছে বসুন্ধরা গ্রুপ
শামসুজ্জামান দুদুর বক্তব্য ষড়যন্ত্রমূলক: মহিলা লীগ
ছাত্রলীগের পর যুবলীগ ধরেছি, একে একে সব ধরবো
‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব আরও সময়োপযোগী-গাঢ় করতে হবে’


খুলনায় প্রথমবারের মতো দারাজ ‘সেলার সামিট’
চট্টগ্রাম বহু আগে থেকেই শিল্প-সাহিত্যের তীর্থ: অনুপম সেন
যা ছিল খালেদের টর্চার সেলে
শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলার আবদেন, আ‌দেশ রোববার
প্রতিদিন কমেছে ডেঙ্গুরোগী ভর্তি