php glass

কঠোর আন্দোলনে যাচ্ছে আইপিএফটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দিচ্ছেন দলের সাধারণ সম্পাদক জগদীশ দেববর্মা। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা: ত্রিপুরা রাজ্যের আদিবাসী মানুষের স্বার্থ রক্ষার দাবিতে এবার আরও কঠোর আন্দোলনে যাচ্ছে ইন্ডিজেনিয়াস ন্যাশনালিষ্ট পার্টি অব তুইপ্রা (আইপিএফটি)। 

শনিবার (২৮ এপ্রিল) বিকেল এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক জগদীশ দেববর্মা এ কথা জানান। এর আগে শুক্রবার (২৭ এপ্রিল) বিকেলে রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে সাক্ষাৎ করে ১৩ দফা লিখিত দাবি তুলে ধরেন তারা। 

দাবি-ধাওয়ার কথা উল্লেখ করে জগদীশ দেব বর্মা বলেন, এখন জুমের সময়, এ সময় পাহাড়ের আদিবাসী মানুষের মধ্যে খাবারের সঙ্কট দেখা দেয়। তাই এখন পাহাড়ের মানুষের মধ্যে দ্বিগুণ রেশন প্রদান, পাহাড়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা, জনজাতি এলাকায় শিক্ষা ব্যবস্থার পরিকাঠামোর উন্নয়ন, পাহাড়ি এলাকার স্কুলগুলোতে বিজ্ঞান বিভাগ চালু করা, পাহাড়ি এলাকায় পানীয় জল, স্বাস্থ্য পরিষেবার পরিকাঠামোর উন্নয়ন এবং বিশেষ নিয়োগের মাধ্যমে শূন্যপদ পূরণ ভারত সরকারের প্রস্তাবিত সংশোধিত নাগরিক অধিকার বাতিল করতে হবে। 

‘এছাড়া এডিসি এলাকায় ইনারলাইন পারমিট চালু করতে হবে, ককবরক ভাষাকে সংবিধানের তফশিলভুক্ত করতে হবে, ১৯৭১ সালের ২১ মার্চের পর যারা ত্রিপুরায় এসেছে তাদের রাজ্য থেকে সরিয়ে অন্যত্র নিতে হবে।’ 
তিনি জানান, ৯ ও ১০ জুন দলের কেন্দ্রীয় কমিটির সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে আগামীদিনের আন্দোলন কর্মসূচি স্থির করা হবে। প্রাথমিকভাবে কম সময়ের জন্য গণঅবস্থান কর্মসূচি দেওয়া হবে। যদি এতে দাবি পূরণ না হয় তবে পরবর্তী সময় ১০০ ঘণ্টার অনশন কর্মসূচি ঘোষণা করা হবে।  

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে দলের উপদেষ্টা স্মৃতি রঞ্জন খিসা, দলের মহিলা সংগঠনের সভানেত্রী বীনা রাণী দেববর্মা প্রমুখ উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮।
এসসিএন/এমএ

চট্টগ্রামের এক মামলায় শামসুজ্জামান দুদুর জামিন
জাতীয় দলে ভালো খেলতে ‘স্বাধীনতা’ প্রয়োজন: ইমরুল
বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল
আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থ পাচার হয় ৮০ শতাংশ
‘ফেনী নদী থেকে পানি তুললে বাংলাদেশ অংশে ক্ষতি হবে না’


‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’র চেয়েও জনপ্রিয় ‘কবির সিং’!
আসাম-ত্রিপুরায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
আশুগঞ্জ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা
রশিদ খানের জায়গায় আবারও আসগর
চুনারুঘাটে সাহিত্য-সংস্কৃতি উৎসব শুরু ১৭ ডিসেম্বর