বাংলাদেশকে পাশে রেখে ত্রিপুরার উন্নতি চান মুখ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: বাংলানিউজ

আগরতলা: ত্রিপুরা রাজ্যের ৮০ শতাংশ সীমান্তের মধ্যে এখনো প্রায় ৭৫ কিলোমিটার সীমান্ত বর্ডার ফেন্সিং এখনো হয়নি। এতে এসব এলাকা দিয়ে প্রচুর পরিমাণ মাদক ত্রিপুরা হয়ে বাংলাদেশে পাচার হয়। এজন্য প্রতিবেশী বন্ধু প্রতিম রাষ্ট্র বাংলাদেশ অখুশি। এই অবৈধ পাচার বন্ধের জন্য জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে।

দুদিনের দিল্লি সফর শেষে বুধবার (২১ মার্চ) আগরতলায় ফিরে আসেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ও উপ-মুখ্যমন্ত্রী যীষ্ঞু দেববর্মা। এদিন সন্ধ্যায় মহাকরনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

বিপ্লব কুমার দেব জানান, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আগামী এপ্রিল মাসে ত্রিপুরা রাজ্যে আসবেন ও সীমান্ত এলাকা পরিদর্শন করবেন। তিনি বলেছেন, যে সব এলাকায় এখনো কাঁটাতারের বেড়া হয়নি সেই সব এলাকার জিরো পয়েন্টে বেড়া করা হবে। যাতে সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়ার মধ্যে দিয়ে পাচার করতে না পারে। সি সি ক্যামেরা লাগানো হবে যাতে পাচারকারীকে চিহ্নিত করা যায়। দ্রুত সীমান্ত সড়কের সংস্কার করা হবে। এজন্য ভারত সরকার অর্থ দেবে। 

মুখ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহার করে ত্রিপুরা রাজ্যে একটি ইউরিয়া সার কারখানা স্থাপনের জন্য ভারত সরকারের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। বাংলাদেশে প্রচুর ইউরিয়া সারের চাহিদা রয়েছে তাদের চাহিদা পূরণের জন্য তারা কাতার থেকে সার আমদানি করে। ত্রিপুরা রাজ্যে সার কারখানা হলে এ বাজার সহজে ধরা যাবে এবং তাদের উৎপাদিত ফসল রাজ্যে আনা যাবে। এ বিষয়েও একটি প্রস্তাব পররাষ্ট্রমন্ত্রককে দেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে পণ্য নিয়ে যে সব ট্রাক ত্রিপুরায় আসে সেগুলো আখাউড়া সীমান্ত হয়ে ওয়ার হাউসে যেতে পারবে। 

ত্রিপুরা রাজ্যের পর্যটন ও বিখ্যাত কুইন আনারস রফতানির জন্য ব্রান্ড অ্যাম্বাসেডর করা হবে অমিতাভ বচ্চনকে বলেও জানান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন উপ-মুখ্যমন্ত্রী যীষ্ঞু দেববর্মা ও আদিবাসী কল্যাণ দফতরের মন্ত্রী এন সি দেববর্মা।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
এসসিএন/আরআইএস/

লালমনিরহাটে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত গুলিবিদ্ধ
কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ
অধিনায়কত্ব হারালেন ম্যাথুস 
২ ট্রলারসহ ৩৭ জেলে নিখোঁজ, ১১ জেলের সন্ধান
সাভারে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতার মৃত্যু
কুচকাওয়াজে হামলার প্রতিশোধে ইরানকে সহযোগিতা করবে রাশিয়া
এক্সক্লুসিভ শাড়ির যত্ন 
‘জগাখিচুড়ি মার্কা ঐক্য টিকবে না’
‘ম্যাজিশিয়ান’ মোস্তাফিজ, মূল কৃতিত্ব রিয়াদ-কায়েসের
কুচকাওয়াজে হামলার প্রতিশোধ নেবে ইরান