php glass

আগরতলায় প্রাকৃতিক গ্যাস ও তেল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

উত্তর-পূর্বভারতে প্রাকৃতিক গ্যাস ও জ্বালানি তেলের সম্ভাবনা এবং প্রতিবন্ধকতার বিষয়ে আগরতলায় শুরু হয়েছে আন্তর্জাতিক সম্মেলন।

আগরতলা: উত্তর-পূর্বভারতে প্রাকৃতিক গ্যাস ও জ্বালানি তেলের সম্ভাবনা এবং প্রতিবন্ধকতার বিষয়ে আগরতলায় শুরু হয়েছে আন্তর্জাতিক সম্মেলন।

সোমবার (০৭ নভেম্বর) সম্মেলনের উদ্বোধন করেন ত্রিপুরা রাজ্যপাল তথাগত রায়।

উপস্থিত ছিলেন পেট্রোবাংলার সাবেক ডিরেক্টর মোহম্মদ মকবুল ইল্লাহী, ওএনজিসি’র ত্রিপুরা অ্যাসেট ম্যানেজার এস সি সোনী, সিকন’র ডিরেক্টর পি কে চৌধুরী, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক অঞ্জন কুমার ঘোষ প্রমুখ।

রাজ্যপাল তথাগত রায় বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক খুব মজবুত। এ সম্পর্ক সবচেয়ে মজবুত হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক চেষ্টায়।

তিনি আরও বলেন, প্রাকৃতিক গ্যাস ত্রিপুরা রাজ্যের প্রধান সম্পদ, এ সম্পদকে কাজে লাগিয়ে ত্রিপুরা রাজ্যে শিল্প গড়ে তোলা সম্ভব। এক্ষেত্রে বাংলাদেশকেও সামিল করা যেতে পারে। পাশাপাশি এ রাজ্যে পর্যটন এবং কৃষিকে কাজে লাগিয়ে উন্নয়ন করা সম্ভব বলেও মনে করেন তিনি।    

সম্মেলনের প্রথম দিন ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দফতরের উদ্যোগে রাজ্যের শিল্প সম্ভাবনার ওপর একটি তথ্যচিত্র দেখানো হয়।  
সম্মেলনে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রতিনিধিরা অংশ নেন। এছাড়া বাংলাদেশের পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি, সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড এবং গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের প্রতিনিধিরাও অংশ নেন।

তারা উভয় দেশের প্রাকৃতিক গ্যাস ও তেলের সম্ভাবনা এবং উভয় দেশের মধ্যে সম্ভাবনার বিষয় নিয়ে আলোচনা করবেন।

সিকনের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী সম্মেলনের দ্বিতীয় দিন মঙ্গলবার (০৯ নভেম্বর) উপস্থিত থাকবেন ত্রিপুরার সংসদ সদস্য জীতেন্দ্র চৌধুরী।   

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এসসিএন/এএটি/জেডএস

ksrm
শেবাচিম হাসাপাতালে আরেক ডেঙ্গুরোগীর মৃত্যু
ভিসি ও সমাবর্তনে আটকা চাকসু-জকসু, শাকসু’র খবর নেই
রামগতিতে ৩০ লাখ টাকার কারেন্টজালে অগ্নিসংযোগ
নতুন বছরেই কৃষিপণ্য পরিবহনে বিশেষ ৪ ট্রেন 
পর্যটকদের হাতছানি দিচ্ছে ‘অন্তেহরি জলের গ্রাম’


হারিয়ে যাচ্ছে শরতের কাশফুল
ফ্রিতে ফিওরেন্তিনায় ফ্রাঙ্ক রিবেরি
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা মাদককারবারি নিহত
ভর্তি জালিয়াতি: তৎপর পুলিশ-ঢাবি, থাকবে রাডার স্ক্যানিং
সোনালি আঁশেও কৃষকের ‘মুখভার’