ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

পর্যটন

বাংলাদেশি নাগরিকদের কাতার যেতে যেসব শর্ত মানতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
বাংলাদেশি নাগরিকদের কাতার যেতে যেসব শর্ত মানতে হবে কাতার

ঢাকা: বাংলাদেশিদের কাতারে প্রবেশে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে দেশটির কর্তৃপক্ষ। তাই বাংলাদেশি নাগরিকদের কাতারে যাওয়ার আগে কিছু বিষয় নিশ্চিত করে টিকিট কাটতে অনুরোধ করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সংস্থাটির ওয়েবসাইটে এ সংক্রান্ত জরুরি নোটিশ জারি করা হয়।

এতে বলা হয়, কাতারের রেসিডেন্ট পারমিট কার্ড হোল্ডার, ডমেস্টিক স্টাফ, গৃহকর্মী, কোম্পানির স্পন্সর করা শ্রমিক-কর্মচারীরা বেশকিছু শর্ত মেনে দেশটিতে যেতে পারবেন। কাতারে যাওয়া প্রত্যেক যাত্রীর অবশ্যই ‘এক্সেপশনাল এন্ট্রি পারমিট’ থাকতে হবে।

এছাড়া, কাতার যাত্রীদের সবাইকে যেকোনো একটি হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তাই যাত্রীদের অন্তত সাতদিনের আগাম হোটেল বুকিং বাংলাদেশ থেকেই দিয়ে যেতে হবে।

কাতারে রওনার আগে সবাইকে ঢাকা থেকেই ‘হেলথ অ্যাসেসমেন্ট ফরম’ পূরণ করতে হবে। এটি নির্ধারিত লিংক থেকে নিয়ে প্রিন্ট করে হাতে পূরণ করে বিমানবন্দরে যেতে হবে।

যাত্রীদের যাত্রার ৪৮ ঘণ্টা আগে করোনা ভাইরাস পরীক্ষা করে ‘কোভিড নেগেটিভ’ সনদ সঙ্গে রাখতে হবে।

কাতারে পৌঁছে যাত্রীদের নিজ খরচে আবার করোনা ভাইরাস পরীক্ষা করাতে হবে।

কাতার সরকারের নির্দেশনা অনুযায়ী সব যাত্রীর স্মার্টফোনে ‘EHTERAZ’ অ্যাপ ডাউনলোড করে রাখতে হবে। এ অ্যাপে কাতারের সর্বশেষ করোনা পরিস্থিতির আপডেট দেওয়া হয়।

কাতার যাত্রীদের ফ্লাইটের নির্ধারিত সময়ের ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত হতে বলেছে বিমান।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa