ছোট হয়ে আসছে বিমানের আকাশ

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

walton

ঢাকা: বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণের প্রভাব পড়েছে বাংলাদেশে। মাত্র কয়েকদিনের ব্যবধানে সীমিত হয়ে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্লেন ওঠা-নামা। এ সময়ের মধ্যে পৃথিবীর ১১টি দেশে চলাচলকারী বিমান নয়টি দেশে তাদের ফ্লাইট বন্ধ করেছে। 

করোনা ভাইরাসের সংক্রমণ পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় আক্রান্ত দেশের সঙ্গে ভ্রমণ যোগাযোগ বন্ধ করে দিয়েছে বিমান। গত ৭ মার্চ বিমানকে কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা দেয় দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এরপর গত ৯ মার্চ মধ্যপ্রাচ্যের অপর দেশ কাতারও নিষেধাজ্ঞা দেয়। সেখানেও ফ্লাইট চলাচল বন্ধ রাখে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। 

তারপর একেএকে নিষেধাজ্ঞা দেয় সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, ভারত, মালয়েশিয়া ও সিঙ্গাপুর। শুক্রবার (২০ মার্চ) থাইল্যান্ড নিষেধাজ্ঞা দিলে ব্যাংককেও ফ্লাইট বন্ধ করার ঘোষণা দেয় বিমান। বর্তমানে শুধু যুক্তরাজ্য ও নেপালে চলাচল করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। নয় দেশের ১৩ আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনা বন্ধ রয়েছে বিমানের।

সার্বিক পরিস্থিতিতে দীর্ঘমেয়াদে লোকসানের মুখে পড়তে যাচ্ছে রাষ্ট্রীয় মালিকানাধীন উড়োজাহাজ সংস্থা বিমান। এ পরিস্থিতি কাটিয়ে উঠতে বেশ সময় লাগবে বলে মনে করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোকাব্বির হোসেন। 

তিনি বাংলানিউজকে বলেন, ক্ষতি পুষিয়ে উঠতে সময় লাগবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ অবস্থা চলতে থাকবে। 

এদিকে করোনা ভাইরাস পরিস্থিতির প্রভাব পড়েছে বিমানের অভ্যন্তরীণ রুটেও। যাত্রী সংকট থাকায় প্রতিদিনই ফ্লাইট বাতিল করছে এয়ারলাইন্সটি। গত কয়েকদিনে অভ্যন্তরীণ গন্তব্যে অন্তত ৫০টি বেশি ফ্লাইট বাতিল করে বিমান। 

রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পৃথিবীর ১৬টি আন্তর্জাতিক গন্তব্য ও অভ্যন্তরীণ সাতটি রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে। 

ঢাকার একটি বেসরকারি ট্রাভেল এজেন্টের কর্মকর্তা সাইফ আহমেদ বাংলানিউজকে বলেন, আমাদের জন্য সময়টা খুব খারাপ যাচ্ছে। কী হবে বুঝতে পারছি না। 

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২০
টিএম/আরআইএস

করোনা সন্দেহে নড়াইল সদর হাসপাতালের নার্সকে ঢাকায় প্রেরণ
নরসিংদীতে কালবৈশাখী ঝড়ে দেয়াল ধসে কিশোরীর মৃত্যু
করোনা: রাজধানীতে ছাত্রদলের সুরক্ষা সামগ্রী বিতরণ
করোনা: ২৪ ঘণ্টায় আইপিএইচ-এ কোনো নমুনা পরীক্ষা হয়নি 
জ্বর-কাশিতে ভুগে নৌ-সদস্যের মৃত্যু


চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি গোয়ো বেনিতো
করোনা: আমেরিকায় বেকার হয়েছে ৬৬ লাখ মানুষ 
দক্ষিণখানে ভবনের দেওয়াল ধসে ঘুমন্ত বৃদ্ধার মৃত্যু 
করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ
জ্বর-কাশিতে তরুণের মৃত্যু, সৎকার সংশ্লিষ্টদের কোয়ারেন্টিন