ট্যুর অপারেটরদের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় আইন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে সভাপতিত্ব করেন। ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

walton

ঢাকা: ট্যুর অপারেটরদের কার্যক্রমকে সুষ্ঠুভাবে পরিচালনায় ‘বাংলাদেশ ট্যুর অপারেটর (নিবন্ধন ও পরিচালনা) আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৬ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।
 
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে জানান, বাংলাদেশের পর্যটনখাত একটি সম্ভাবনাময় শিল্প। বর্তমানে বাংলাদেশে বেশিরভাগ ক্ষেত্রে ট্যুর অপারেটররা অন্তর্মুখী ও বিদেশগামী ট্যুর পরিচালনা করে থাকেন। এসব ট্যুর অপারেটরদের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশে প্রচলিত কোনো আইন না থাকায় অনেক সময় পর্যটকরা তাদের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হন।
 
তিনি জানান, বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যে সুপরিকল্পিত ট্যুর কার্যক্রম পরিচালনায় ট্যুর অপারেটর ও ট্যুর গাইডের কার্যক্রমকে আইনের আওতায় পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে।
 
প্রস্তাবিত আইনে ট্যুর অপারেটর ও ট্যুর গাইডকে সংজ্ঞায়িত করা ছাড়াও নিবন্ধন প্রাপ্তির যোগ্যতা, প্রক্রিয়া, মেয়াদ ও নিবন্ধন সনদ বাতিলের বিষয়ে বলা হয়েছে।
 
নিবন্ধন সনদ ছাড়া ট্যুর অপারেটর ও ট্যুর গাইড পরিচালনায় বিধি নিষেধ আরোপ করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মৃত্যুবরণ বা শারীরিক অক্ষমতার কারণে নিবন্ধন সনদ হস্তান্তর ও কার্যালয় স্থানান্তরের বিধান রাখা হয়েছে।
 
পর্যটকদের স্বার্থ সংরক্ষণার্থে ট্যুর অপারেটর ও ট্যুর গাইডগুলোর অপরাধ ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে ১৮৯৮ সালের কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর অনুযায়ী বিচারের বিধান রাখা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
 
তিনি জানান, এ আইন প্রণীত হলে বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যে ট্যুর অপারেটরদের কার্যক্রম সুষ্ঠু ও সুচারুভাবে পরিচালনা করা সম্ভব হবে।
 
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ট্যুর অপারেটররা সংবিধিবদ্ধ আইনের আওতায় কাজ করলে পর্যটকদের কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তি সহজতর হবে। পর্যটকদের স্বার্থ সংরক্ষণ করা সম্ভব হবে এবং সরকারের রাজস্ব আরও বাড়বে।
 
বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
এমআইএইচ/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
করোনায় বাংলাদেশে ২০-৫০ লাখ মৃত্যুর আশঙ্কা অতিরঞ্জিত: মোমেন
প্লেন যোগাযোগ খুলে দেওয়ার তাগিদ দিচ্ছে যুক্তরাজ্য: মোমেন
কোয়ারেন্টিন শেষে সিরাজগঞ্জে ৫০২ জনকে ছাড়পত্র
বাবা বলতেন, শরীরের সঙ্গে লেগে থাকা টাইট পোশাক না পরতে
পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলাধুলা স্থগিত


গুজব রটানো হলে আইনগত ব্যবস্থা নেবে প্রশাসন: সিভিল সার্জন
করোনা যুদ্ধে হাসপাতালে ১ মিলিয়ন ইউরো দান করলেন জাভি
মধুপুরে ওষুধের কাটন থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
‘সাধারণ রোগীর চিকিৎসা না দিলে লাইসেন্স বাতিল’
ট্রাক-অটোরিকশার সংঘর্ষে দুই গার্মেন্টসকর্মী নিহত