php glass

চিড়িয়াখানায় লাখো দর্শনার্থীর ঢল

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চিড়িয়াখানায় দর্শনার্থীদের ঢল, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ঈদের ছুটিতে অন্যান্য বিনোদন কেন্দ্রগুলোর মতো দর্শনার্থীদের ঢল নেমেছে রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায়। ঈদের দ্বিতীয় দিনে চিড়িয়াখানাটিতে দর্শনার্থীর সংখ্যা দুই লাখের কাছাকাছি পৌঁছেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গোটা রাজধানীতে হাতে গোনা যে কয়টি বিনোদন কেন্দ্র রয়েছে, তার মধ্যে জাতীয় চিড়িয়াখানা একটি। ঈদের দিন আবহাওয়া প্রতিকূল অবস্থায় থাকায় লোক কিছুটা কম হলেও দ্বিতীয় দিনে এসে দর্শনার্থীদের ঢল নেমেছে এখানে।

লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিটে কেটে প্রবেশসহ ভেতরের প্রতিটি খাঁচার সামনে প্রচুর ভিড় লক্ষ্য করা গেছে।

মগবাজার এলাকা থেকে তিন সন্তানসহ পরিবারের সদস্যদের নিয়ে চিড়িয়াখানা ঘুরতে এসেছেন আশরাফুল ইসলাম। বাংলানিউজকে তিনি বলেন, কাজের কারণে সময়-সুযোগ করে আসা যায় না। ঈদের ছুটিতে বাচ্চাদের নিয়ে ঘুরতে এসেছি। পুরো চিড়িয়াখানা ঘুরে দেখেছি। বাচ্চারা সবাই খুশি।চিড়িয়াখানায় দর্শনার্থীদের দীর্ঘ লাইন, ছবি: বাংলানিউজতার ১২ বছরের ছেলে মাহমুদ রাফি বাংলানিউজকে বলেন, বাঘ, সিংহ, ময়ূর ও বানর দেখেছি। ময়না পাখির সঙ্গে কথা বলেছি। আমার খুব ভালো লেগেছে।

অতিরিক্ত ভিড়ে কিছু অসুবিধার কথা উল্লেখ করে আশরাফুল বলেন, এতো মানুষ এসেছে গুনে শেষ করা যাবে না। এক সঙ্গে অনেক বেশি মানুষ আসলে ঘুরে ঘুরে দেখতে একটু অসুবিধা হয়। ভবিষ্যতে বুদ্ধি করে উৎসবের দিনগুলো ছাড়া অন্য দিন ঘুরতে আসতে হবে।চিড়িয়াখানার খাঁচার সামনে দর্শনার্থীদের ভিড়, ছবি: বাংলানিউজবিপুল সংখ্যক মানুষের চাপ এ বিষয়টি বাদ দিলে চিড়িয়াখানার ব্যবস্থাপনা নিয়ে মোটামুটি সন্তুষ্ট দর্শনার্থীরা। তবে চিড়িয়াখানার প্রবেশ মুখে লম্বা লাইন, বাসসহ বিভিন্ন যানবাহন থাকা নিয়ে দুর্ভোগে পড়তে হয়েছে দর্শনার্থীদের অনেককে।

শিহাব উদ্দিন নামে এক দর্শনার্থী বাংলানিউজকে বলেন, গাড়িগুলোকে একেবারে চিড়িয়াখানার গেট পর্যন্ত আসতে না দিয়ে আরেকটু দূরে থেকে ঘুরিয়ে দেওয়া যেতো।

এ বিষয়ে চিড়িয়াখানার কিউরেটর এসএম নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, পার্কিংয়ের বিষয়টি অন্যদের হাতে। তবে বাসগুলোকে আরও দূরে রাখার বিষয়ে ব্যবস্থা চলমান।চিড়িয়াখানার খাঁচার সমনে দর্শনার্থীদের ভিড়, ছবি: বাংলানিউজবৃহস্পতিবার (০৬ জুন) চিড়িয়াখানায় দর্শনার্থীর সংখ্যা দুই লাখের কাছাকাছি হতে পারে বলে ধারণা করছেন কিউরেটর।

চিড়িয়াখানায় এ মুহূর্তে ১৩৭ প্রজাতির দুই হাজার ৭৯৪টি প্রাণী রয়েছে বলেও জানান কিউরেটর নজরুল ইসলাম।

তবে দর্শনার্থীদের অনেকে চিড়িয়াখানায় আরও বেশি প্রাণী রাখার দাবি জানিয়েছেন।

রফিকুল ইসলাম নামে এক দর্শনার্থী বাংলানিউজকে বলেন, চিড়িয়াখানাটিতে আরও বেশি ও বৈচিত্র্যময় প্রাণী থাকা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জুন ০৬, ২০১৯
এমইউএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঈদুল ফিতর বিনোদন পর্যটন
রাজধানীতে ধাওয়া খেয়ে ভবন থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু
ফের অপারেশন থিয়েটার আতঙ্ক হৃদরোগ হাসপাতালে
ঈশ্বরদীতে ১৩ ঘণ্টা পর মিললো শিশুর মরদেহ
ভারতকে হারাতে সেরা ক্রিকেটটাই খেলতে হবে: সাকিব
ঝাড়খণ্ডে বাস খাদে পড়ে নিহত ৬, আহত ৩৯


গ্রুপ সেরা হয়ে কোয়ার্টারে উরুগুয়ে
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তিন মানবপাচারকারী নিহত
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা শিক্ষক নিহত
জাপার সাবেক হুইপসহ ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত
রেল ইঞ্জিনের সক্ষমতা বাড়াতে ২৪২ কোটি টাকার প্রকল্প