php glass

বিমানের বহরে যোগ হচ্ছে দ্বিতীয় ড্রিমলাইনার ‘হংসবলাকা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটের ছবি

walton

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাচ্ছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। আগামী ১ ডিসেম্বর (শনিবার) বিকেল সাড়ে ৪টায় ড্রিমলাইনারের দ্বিতীয় এই বোয়িংটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

এর মাধ্যমে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৫টি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং আগামী ২৯ নভেম্বর (বৃহস্পতিবার) ‘হংসবলাকা’র মালিকানা হস্তান্তর করবে। উড়োজাহাজটি ৩০ নভেম্বর (শুক্রবার) দুপুরে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে। বিজি-২১১২ ফ্লাইটটি যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরের পেনফিল্ড এয়ারপোর্ট থেকে টানা সাড়ে ১৫ ঘণ্টা উড়ে ঢাকায় আসবে।

নতুন এ উড়োজাহাজ যুক্ত হলে বিমানের ফ্লাইট ফ্রিকোয়েন্সির সংখ্যা বাড়বে বলে জানান বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এএম মোসাদ্দিক আহমেদ। তিনি বলেন, ড্রিমলাইনার যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান নতুন মাইলফলক স্পর্শ করেছে। দ্বিতীয় ড্রিমলাইনার যুক্ত হওয়ার পর লন্ডন, দাম্মাম ও ব্যাংকক রুটে এ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে। 

আগামী ১০ ডিসেম্বর থেকে ড্রিমলাইনার দিয়ে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ৬টি, ঢাকা-দাম্মাম রুটে সপ্তাহে ৪টি এবং ঢাকা-ব্যাংকক রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনা করা হবে।

মোসাদ্দিক আহমেদ বলেন, যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক সেবা দিতে বিমান সদা সচেষ্ট। অন্য এয়ারলাইন্সগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নতুন উড়োজাহাজ বিমানকে সহায়তা করবে।

বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারী বলেন, যাত্রীদের নিরাপদ ভ্রমণ ও বিমান পরিচালনায় দক্ষতা বৃদ্ধিতে ড্রিমলাইনার নতুন মাত্রা যোগ করবে। টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম ড্রিমলাইনার চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানি প্রয়োজন হয়। সম্প্রসারিত বিমান বহর দিয়ে চলমান রুটে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি করা সহজ হবে ও নতুন রুটে ফ্লাইট পরিচালনা করা যাবে।

এ বিষয়ে বিমানের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘হংসবলাকা’র আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। এর আগে গত ১৯ আগস্ট বিমানের প্রথম ড্রিমলাইনার ‘আকাশবীণা’ ঢাকায় আসে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
টিএম/জেডএস

‘হৃদয়মাঝে শেখ রাসেল’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন
একজন অভিনেত্রীকে বহুমুখী চরিত্রে দক্ষ হওয়া জরুরি: ঐশী
৯ম সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে সঙ্কলন প্রকাশ
বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত ডেজার্ট 
আইয়ুব বাচ্চু’র স্মরণে মিলাদ মাহফিল ও আলোচনা সভা


জাজিরায় অটোরিকশাচাপায় শিশুর মৃত্যু
পরিবেশ বিপর্যয়, বর্জ্য ব্যবস্থাপনা ও অর্থনৈতিক মুক্তি
ফাহাদ হত্যা: ফের রিমান্ডে অমিত, কারাগারে তোহা
বাগেরহাটে ছাত্রী ধর্ষণ মামলায় মাদ্রাসা সুপার গ্রেপ্তার
আইনজীবী ফোরামের দাপ্তরিক-প্রচারে নতুন দায়িত্ব