১৯ ঘণ্টার বিরতিহীন ফ্লাইটে সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক 

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিঙ্গাপুর এয়ারলাইন্স

মাত্র ১৯ ঘণ্টায় পৌঁছানো যাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর থেকে উত্তর আমেরিকার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। আকাশপথে এর দুরত্ব নয় হাজার পাঁচশ’ মাইল। দীর্ঘতম এ দুরত্ব এখন পাড়ি দেওয়া যাবে বিরতিহীন একটি ফ্লাইটে। আগের থেকে অনেক কম সময়ে পৌঁছানো যাবে সিঙ্গাপুর অথবা নিউইয়র্ক।  

চলতি বছরের ১১ অক্টোবর থেকে চালু হবে নতুন এ প্লেন। এটি আনছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এর নাম এ৩৪০-৯০০ ইউএলআর (আল্ট্রা লং রেঞ্জ)। 

বলা হচ্ছে, বিরতিহীন নতুন প্লেনটি আকাশপথে উড়াল দিলে গড়বে নতুন রেকর্ড। এটিই হবে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট। এর মাধ্যমে বিশ্বের দু’টি প্রধান মেট্রোপলিটনে আগের থেকে খুবই কম সময়ে যাতায়ত করা যাবে। 

সিঙ্গাপুর এয়ারলাইন্সচার ইঞ্জিনের এ৩৪০-৯০০ প্লেনটির ফুয়েল তুলনামূলক বেশি লাগবে। এতে থাকবে ১০০টি বিজনেস ক্লাস আসন। এর আগে অবশ্য অদক্ষ প্রমাণ হওয়ায় ২০১৩ সালে ফ্লাইটটি বাতিল করে সিঙ্গাপুর এয়ারলাইন্স। 

নতুন এ ফ্লাইটটি প্রাথমিকভাবে সপ্তাহে তিনবার সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে যাবে। অক্টোবরের ১৮ তারিখ থেকে দ্বিতীয় আর একটি প্লেন এ৩৫০-৯০০ যুক্ত হওয়ার পর দৈনিক কার্যক্রম শুরু হবে। 

চলতি বছরের এপ্রিলের ২৩ তারিখ থেকে প্লেনটি প্রথম পরীক্ষামূলক কার্যক্রম শুরু করে। যাতে প্রায় পাঁচ ঘণ্টার যাওয়া ও ফিরতি ট্রিপ দেওয়া হয়। 

প্লেনটির অভ্যন্তরীণ বিপণন পরিচালক ফ্লোরেন্ট পিটেনি বলেন, এ৩৫০ এর নকশা এমনভাবে করা হয়েছে যাতে দীর্ঘপথ পাড়ি দিতে কোনো অসুবিধা না হয়। 

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৮
এএইচ       

চুড়িহাট্টার বাতাসে বইছে এখনও কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ
ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য


মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন
আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত