খুলনায় বিশ্ব পর্যটন দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনায় পর্যটন দিবসের আলোচনা সভা/ছবি: বাংলানিউজ

খুলনা: নানা আয়োজনে খুলনায় পালিত হয়েছে বিশ্ব পর্যটন দিবস-২০১৮। এ উপলক্ষে বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এতে সভাপতিত্ব করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘পর্যটন শিল্প বিকাশে তথ্যপ্রযুক্তি’। 

আলোচনা সভায় অতিথিরা বলেন, খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল পর্যটন শিল্পের জন্য এক সম্ভাবনাময় অঞ্চল। এখানে রয়েছে বৈচিত্র্যময় ম্যানগ্রোভ বন সুন্দরবন। যা দেশ বিদেশের মানুষের কাছে দৃষ্টিনন্দিত ও আকর্ষণীয় স্থান। সরকার এ অঞ্চলের পর্যটন বিকাশে সম্প্রতি খুলনার বটিয়াঘাটা উপজেলায় ৪২ একর জায়গায় শেখ রাসেল ইকো পার্ক তৈরি করছে। অতিথিরা পর্যটনের বিকাশে আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার করা, বিভিন্ন ওয়েব টুলস, মোবাইল অ্যাপস, সোসাল মিডিয়ার ব্যবহার এবং ট্যুরিস্ট স্পট বেইজ ম্যাপ তৈরির পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার দেওয়ান মো. লালন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ওয়াসিউল ইসলাম। সভায় ট্যুর অপারেটর, রেস্তোরাঁ মালিক, এনজিও প্রতিনিধি, ট্যুরিস্ট পুলিশের সদস্য, স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে  শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়। র্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়:  ১২৪২ ঘণ্টা,  সেপ্টেম্বর ২৭, ২০১৮
এমআরএম/এসএইচ

ধান-চাল মজুতের জন্য গুদাম নির্মাণ করা হবে
এবার একুশের অপেক্ষা...
বায়তুল মোকাররমে কবি আল মাহমুদের দ্বিতীয় জানাজা সম্পন্ন
ফেনীতে ফুটবল টুর্নামেন্ট উদযাপনে র‌্যালি
‘নন্দলালের’ ভূমিকা নয়, কর্মকর্তাদের ইসি


নিখোঁজ রাকিবের সন্ধান চায় পরিবার
মাদক নিয়ন্ত্রণে সীমান্তকে কঠোরভাবে সুরক্ষা করবো
আল মাহমুদের কাজে পরবর্তী প্রজন্ম সাহিত্যের উপজীব্য পাবে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে নিয়োগ
আট গান নিয়ে প্রকাশ পেলো ‘সর্বনামের পাখিরা’