বিশ্ব পর্যটন দিবসে বিটিবি’র বিভিন্ন কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বর্তমান বিশ্ব প্রক্ষাপটে অন্যতম প্রাসঙ্গিক বিষয় হলো তথ্যপ্রযুক্তি। আর পর্যটন শিল্পকে এ তথ্যপ্রযুক্তির সঙ্গে আরও নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ‘পর্যটন শিল্পের বিকাশে তথ্যপ্রযুক্তি’ প্রতিপাদ্যে আগামী ২৭ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বাংলাদেশসহ বিশ্বব্যাপী পালন করা হবে বিশ্ব পর্যটন দিবস।

php glass

ওইদিন দিবসটি উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় (বেবিপপম) গ্রহণ করেছে বিভিন্ন কর্মসূচি।

কর্মসূচি তুলে ধরে মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিটিবি আয়োজন করে এক সংবাদ সম্মেলনের।

বিটিবি'র অফিসে আয়োজিত সম্মেলনে আয়োজনের কর্মসূচি তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

এ সময় বিটিবি'র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ায় পর্যটন শিল্পের দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। পর্যটন শিল্পের টেকসই ও দায়িত্বশীল উন্নয়নের মাধ্যমে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল করার লক্ষ্যে বর্তমান সরকার বেশ কিছু নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর মধ্যে জাতীয় শিল্পনীতি-২০১০ এ পর্যটন শিল্পকে অগ্রাধিকার মূলক খাত হিসেবে চিহ্নিতকরণ, জাতীয় পর্যটন নীতিমালা-২০১০ প্রণয়ন, জাতীয় পর্যটন সংস্থা হিসেবে বিটিবি'র প্রতিষ্ঠা, পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ, প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর উন্নয়ন, পর্যটন আকর্ষণ অবকাঠামো উন্নয়ন, পরিবহন ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়ন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণের কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, মেরিন ড্রাইভের সম্প্রসারণ ও উন্নয়ন প্রভৃতি।

সংবাদ সম্মেলনে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজনের কর্মসূচি তুলে ধরা হয়। এরমধ্যে ২৭ সেপ্টেম্বর সকালে বর্ণাঢ্য র‌্যালি ও ২শ’ জন সাইক্লিস্টের অংশগ্রহণে বাইসাইকেল র‌্যালি অন্যতম। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালাটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে বিকেলে অনুষদের হাবিবুল্লাহ কনফারেন্স হল ও টিএসসিতে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, ফটো এক্সিবিশন, কুইজ প্রতিযোগিতা।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহায়তায় এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের উদ্যোগে রাজধানীর রবীন্দ্র সরোবরে ২৭-২৯ সেপ্টেম্বর দিনব্যাপী ট্যুরিজম ফেস্টের আয়োজন করা হবে। এতে থাকবে পর্যটন মেলা, বাউল উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, বেইজ ক্যাম্পের প্রদর্শনী। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার হল-২ এ উদ্বোধন করা হবে ৩ দিনব্যাপী সপ্তম ট্যুরিজম ফেয়ারের।

একইসঙ্গে পর্যটন দিবস উপলক্ষে বিটিবি'র সহায়তায় কক্সবাজার, কুয়াকাটা, মোংলাসহ বিভাগীয় শহরগুলোতে সর্বস্তরের জনসাধারণের জন্য ফুড ফেস্টিভালের আয়োজন করা হবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এইচএমএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি পর্যটন
পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু
জুলহাজ-তনয় হত্যা মামলার প্রতিবেদন ফের পেছালো
তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো শুরু
ঢাকা ট্রাভেল মার্টে বিমানের আকর্ষণীয় ছাড়
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৩ শতাংশ 


সিঙ্গাপুরে রুবেলের সফল অস্ত্রোপচার সম্পন্ন
হালদা ভ্যালীর ‘ফার্স্ট ফ্লাশ-টি ও হোয়াইট-টি’
আন্দোলন করেই দাবি আদায় করতে হবে: গয়েশ্বর
আইভীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি
চলে গেলেন অভিনেতা রমেন রায় চৌধুরী