আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনারের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্লাইট সেফটি সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা

walton

ঢাকা: ঢাকায় ৩ দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার শুরু হয়েছে। সোমবার (৬ নভেম্বর) তেজগাঁওস্থ বিএএফ ফ্যালকন হলে যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার।

সম্মিলিত ভাবে একই আকাশপথ ব্যবহারের উদ্দেশ্যে বেসামরিক ও সামরিক উড্ডয়ন নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জ সমূহ পারস্পরিক যোগাযোগের মাধ্যমে যৌথভাবে সমাধান করার লক্ষ্যে এ সেমিনারের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এয়ার চিফ মার্শাল আবু এসরার বলেন, এ সেমিনার পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামরিক ও বেসামরিক সংস্থা সমূহের মধ্যে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়ন করতে সহায়তা করবে। উড্ডয়ন নিরাপত্তা শুধু বিমান বাহিনীর সাথে সম্পৃক্ত নয় বরং উড্ডয়নের সাথে সম্পৃক্ত যে কোন সংস্থা এ চর্চার মাধ্যমে উপকৃত হতে পারে।

সব শেষে সেমিনারে অংশগ্রহণকারীরা তাদের অভিজ্ঞতার আলোকে বিমান উড্ডয়নের বিভিন্ন ঝুঁকি চিহ্নিত করে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন বিমান বাহিনীর প্রধান।

'Safety is not only risk management it is a Mindset' এ মূল মন্ত্রকে সামনে রেখে আয়োজিত সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিমান বাহিনীর অ্যাসিস্ট্যান্ট চিফ এয়ার ভাইস মার্শাল মাশিহুজ্জামান সেরনিয়াবাত,সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান এবং বাংলাদেশ বিমান বাহিনীর ডিরেক্টর অব সেফটি এম মরতুজা কামাল।

সেমিনারে উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে স্বাগতিক বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ছাড়াও ভারত, ফ্রান্স, চীন, শ্রীলংকা, জর্ডান, ওমান, বাহরাইন, কেনিয়া, মালদ্বীপ, নেপাল এং রাশিয়ার সামরিক এবং বেসামরিক কর্মকর্তারা অংশ নেন।

এছাড়াও প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্ট গার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান এ সেমিনারে অংশগ্রহণ করেছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭
এসআইজে/আরআই

Nagad
ফিউচার অব ওয়ার্ক ল্যাব উদ্বোধন
জামালপুরে পৃথক ঘটনায় ৪ জনের মৃত্যু
হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগে মহেশ-আলিয়ার বিরুদ্ধে মামলা
ঝিনাইদহে আলমসাধু উল্টে চালক নিহত
‘পাটকল বন্ধের কথা শুনে মনে হলো প্রধানমন্ত্রী কাঁদছেন’


না’গঞ্জে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪৭, মৃত্যু ১
পাটুরিয়ায় পারের অপেক্ষায় ৫ শতাধিক যানবাহন
ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা-গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ
শিবচরে পদ্মার পানি বেড়ে চরাঞ্চল প্লাবিত, বেড়েছে ভাঙন
করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪