ইন্দোনেশিয়া ভ্রমণে ৩০ দিনের ফ্রি অন অ্যারাইভাল ভিসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলায় ইন্দোনেশিয়ান স্টল/ছবি: বাদল

walton

ঢাকা: ইন্দোনেশিয়ায় ভ্রমণপিপাসু বাংলাদেশিদের জন্য ৩০ দিনের অন অ্যরাইভাল ভিসার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। সাগরবেষ্টিত দ্বীপপুঞ্জের এ দেশটিতে ঘুরতে যেতে চাইলে বাংলাদেশি পর্যটকদের ভিসার জন্য কোনো ফি’র প্রয়োজন নেই। ভিসা পেলে দেশটিতে অবস্থান করতে পারবেন ৩০ দিন।

php glass

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসি’বি) তিন দিনব্যাপী ৬ষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ইন্দোনেশিয়ান স্টল থেকে জানা যায় এ তথ্য।

কেকাক ড্যান্সের (পাখিপূজার বিশেষ নাচ) জন্য বিখ্যাত ইন্দোনেশিয়ার বালিসহ মনোরম প্রাকৃতিক পরিবেশে ও বৈচিত্র্যময় সাংস্কৃতিক সম্ভারের দেশটিতে ফ্রি অন অ্যারাইভাল ভিসা চালু রয়েছে ২০১৬ সাল থেকে। বাংলাদেশের সরকারের সঙ্গে বন্ধুসুলভ সম্পর্কের দরুণ এ ধরনের অফার চালু রয়েছে বলে জানায় বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মিস রিসাপি সোমার্নো।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে বন্ধুরাষ্ট্র হিসেবে ইন্দোনেশিয়ার সুসম্পর্ক বজায় রয়েছে অনেকদিন ধরেই। তারই প্রমাণ এই ফ্রি ভিসার খবর। যা প্রায় দু’বছর ধরে চলমান। এটি চলমান থাকবে। আমরা আশা করি এই দু’দেশ মিলে তাদের নিজ নিজ পর্যটনখাতসহ অন্য খাতকে উত্তোরত্তর উন্নতির পথে এগিয়ে যাবে।
  
৬ষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রশেদ খান মেনন ইন্দনেশিয়ার এ সুযোগের ভূয়সী প্রশংসা করেন এবং দেশটিকে সাধুবাদ জানান।

মেলায় ইন্দোনেশিয়ার স্টলে বাংলাদেশে ইন্দোনেশিয়ান দূতাবাসে কর্মরত সহকারী কনসালট্যান্ট নাইম জানান, অফারটির মেয়াদ ভিসা গ্রহণের ৩০ দিন পর্যন্ত থাকবে। ভিসা নিতে কোনো খরচ লাগবে না। এছাড়া ট্যুরিস্ট ভিসা নিয়ে ইন্দোনেশিয়ায় যাওয়ার পর ভিসার মেয়াদ ৩০ দিনের বেশি বাড়ানো যাবে না। মেয়াদের চেয়ে বেশিদিন থাকার কোনো সুযোগ নেই।

উত্তরা থেকে মেলায় ঘুরতে আসা ব্যবসায়ী শিহাব জানান, আমাদের যাদের বিদেশ ভ্রমণে ব্যবসায়িক কাজে প্রায়ই যেতে হয়, তাদের জন্য এই মেলা খুবই গুরুত্বপূর্ণ ও আনন্দের। কেননা এখানে আমরা অনেক ধরনের অফার পাই। আর ইন্দোনেশিয়ার এ অফারটির কথা জানতাম না। এখানেই জেনেছি।

***ভ্রমণে উৎসাহ দিতে পর্যটন মেলায় বান্দরবান জেলা প্রশাসন 
বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এমএএম/এএ

ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার
পিকআপের নিচে চাপা পড়া সেই চালকের মৃত্যু
গ্রিন বন্ডে বিদেশি বিনিয়োগ বাড়বে
পেস বোলারদের ভালো করতেই হবে: রুবেল
পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার


মহাখালীতে ৬ তলা ভবনে আগুন 
টেলিভিশন বিস্ফোরণে স্বামীর পর মারা গেলেন স্ত্রীও
বেকারত্বের কারণে শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ কমছে
আম পাড়া নিয়ে ঝগড়া, বড় ভাইকে কোপালো ছোট ভাই
কাজী নজরুল ইসলামের জন্ম
ইতিহাসের এই দিনে

কাজী নজরুল ইসলামের জন্ম