php glass

কলকাতার সবজি বাজারে নারীরাই বেশি!

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতার সবজি বাজারে পুরুষের চেয়ে নারীদের উপস্থিতি বেশি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কলকাতা থেকে: পাড়া- মহল্লার সবজির খুচরা বাজার। কোনো বিক্রেতা বিক্রি করছেন পটল, কেউ টমেটো, কেউ পেঁয়াজ, আরো আছে অনেক কিছু। অন্যদিকে ক্রেতাদের কেউ কিনছেন ঢেঁড়স, কেউ আলু, কেউ কাচা মরিচ।

কলকাতার সবজির খুচরা বাজারে এসব ক্রেতা-বিক্রেতার বেশিরভাগই নারী।

ভারতীয় উপমহাদেশের প্রায় সব শহরেই রান্নাঘরের দায়িত্ব থাকে নারীদের হাতে। কলকাতা শহরও তার ব্যতিক্রম নয়। তবে এ শহরের পাড়া-মহল্লার খুচরা সবজির বাজার অন্য যেকোনো শহরের চেয়ে আলাদা। সেখানকার ক্রেতা ও বিক্রেতা- উভয় দিকেই নারীদের উপস্থিতি পুরুষের তুলনায় বেশি।


সারাদিন গৃহিণীরা আর সন্ধ্যায় কাজ শেষে ঘরে ফেরার পথে পরের দিনের রান্নার জন্য সবজি কেনেন কর্মজীবী নারীরা। আর বিক্রেতারাও নারী।

হাওড়া ব্রিজের শেষদিকের ফুটপাতে ভেন্ডি, পটল, কাঁচা মরিচ বিক্রি করেন রানী দে।  ক্রেতাদের ডেকে যাচ্ছেন অনবরত। বাংলানিউজকে তিনি জানান, প্রতিদিন সকালে ও বিকেলে নানা ধরনের সবজি বিক্রি করেন। মানুষ সকালে হাঁটতে বের হওয়ার সময় ও বিকেলে অফিস থেকে ফেরার পথে এসব কিনে থাকেন।

কুদঘাট এলাকায়ও দিনভর সবজি বিক্রি করেন নারীরা। সবজি বিক্রেতা লক্ষ্মী বলেন, ঘরের পুরুষেরা অন্য কাজ করেন। আর নারীরা সবজি বিক্রি করেন। এতে ঝামেলা কম। টুকিটাকি সবজি কিনতেও আসেন পরিবারের নারী সদস্যরাই।

হাওড়া ব্রিজে সন্ধ্যায় সবজি কিনতে এসে নিহারিকা বলেন, বেশি করে কিনে ফ্রিজে রেখে দিলে সবজির স্বাদ নষ্ট হয়ে যায়। কখনো পচে নষ্ট হয়। আর ঘরের পুরুষেরা এসব বিষয়ে বুঝবেন কি করে? রান্নাঘরের কাজতো মেয়েদেরই করতে হয়।

শুধু গৃহিণীরাই নন, কর্মজীবী নারীরাও সবজির হিসাব নিকাশ রাখেন নিজের হাতেই। কিভাবে ব্যয় কমিয়ে সংসারের উন্নতি হবে, তার হিসাব কষেন সারাদিন।

বাঙালি নারীকে সংসারের লক্ষ্মী বলা হয় এ কারণেই!

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা হুগলি নদীর পূর্ব তীরে অবস্থিত। এটি পূর্ব ভারতের প্রধান বাণিজ্যিক, সাংস্কৃতিক ও শিক্ষা কেন্দ্র। কলকাতা বন্দর ভারতের প্রাচীনতম ও প্রধান নদীবন্দর।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
ইউএম/এএসআর

পাটগ্রামে বিদ্যুতের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ
সংস্কৃতিবান মানুষ মানবিক হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী
হবিগঞ্জে পাওয়া গেলো দু’টি গন্ধগোকুলের বাচ্চা  
দুর্বৃত্তদের হামলায় আহত কণ্ঠশিল্পী অভি এখনো আইসিইউতে
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশই ফেভারিট: তামিম


এই বাজেট লুটপাটের ধারাকে শক্তিশালী করবে: জোনায়েদ সাকি
কুর্মিটোলা গলফ ক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১
দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ সেরা ইমরান তাহির
চকরিয়ায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
মহম্মদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ