সরকারি অর্থায়নে হবে শাহজালালে রাডার স্থাপন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো- হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর

ঢাকা: হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে মাল্টিমোড সার্ভেইল্যান্স সিস্টেম (রাডার) স্থাপন প্রকল্পটি সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) পরিবর্তে শুধু সরকারি অর্থায়নে করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (০১ মার্চ) সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি প্রস্তাব বাস্তবায়নের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, অস্বাভাবিক ব্যয় ও নিরাপত্তার কারণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। প্রকল্পটি পিপিপিতে দেওয়ার সময় ব্যয় কম হবে বলে ধারণা করা হয়েছিল। এখন টেন্ডার করার পর দেখা যাচ্ছে, ব্যয় বেশি হবে। তাই এটি সরকারি অর্থায়নে হবে।  
 
মোস্তাফিজুর রহমান বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আধুনিক ও যুগোপযোগী রাডার স্থাপনের প্রয়োজনীয়তা দীর্ঘদিন থাকলেও অর্থাভাবে তা হয়নি। ড্যানিশ অর্থায়নে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আপগ্রেডেশন প্রকল্পে রাডার সংস্থাপন কম্পোনেন্টটি থাকলেও অর্থাভাবে সেটিও বাদ পড়ে। 
 
পরবর্তীতে জরুরি ভিত্তিতে পিপিপির মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নের সুপারিশ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। পরে ২০১৩ সালের সেপ্টেম্বরে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৩৩০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছিল।
 
বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭/আপডেট: ২২০৩ ঘণ্টা
এসই/আরআই/জেডএস

ক্যাচ মিসেই জিম্বাবুয়ের হার
আক্ষেপ করে মাহাথির বললেন, পদত্যাগ করে ফেলতে পারি
চালকের ভুলে পাম্পে আগুন!
কৃত্রিম চাঁদ বানাবে চীন!  
মায়ের কোল থেকে শিশু কেড়ে নিলো পিকআপ
কবি জীবনানন্দ দাশের প্রয়াণ
ছেলেকে সেঞ্চুরি উৎসর্গ করলেন ইমরুল
বান্দরবানে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২
দর্শক সাড়ায় উচ্ছ্বসিত বাপ্পি
বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন