পাকা কলার কেজি ১৪ টাকা!

মাহবুবুর রহমান মুন্না, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকা কলার কেজি ১৪ টাকা! ছবি ও ভিডিও: ইনজামামুল হক

walton

ভোরের সূর্যটা যেন আজ অলস। উঠছে আবার উঠছে না। এমন পরিবেশে নীলডুমুর ঘাট থেকে ট্রলারে গাবুরার উদ্দেশে রওনা দিলাম সবাই।

শ্যামনগরের গাবুরা থেকে ফিরে: ভোরের সূর্যটা যেন আজ অলস। উঠছে আবার উঠছে না। এমন পরিবেশে নীলডুমুর ঘাট থেকে ট্রলারে গাবুরার উদ্দেশে রওনা দিলাম সবাই। সুন্দরবনের পাশ দিয়ে বয়ে চলা খোলপেটুয়া নদীর বুক দিয়ে ট্রলার যতো দ্রুত চলছে পৌষের ফুরফুরে বাতাস আর কুয়াশায় শীত ততোই জড়িয়ে ধরছে।

এর মধ্যে কেউ কেউ বলে উঠলো এক কাপ চা হলে ভালোই হতো। কিন্তু নদীতে তো আর চা পাওয়া যায় না। তাই শীত নিবারণের জন্য কেউ মাফলার, চাদর পেচিয়ে নিলো। আবার কেউ সুয়েটার আর জ্যাকেটের চেন গলা পর্যন্ত টেনে নিল। এতো কিছু করার পরও নির্লজ্জ শীত পিছু ছাড়ছে না। এভাবেই পৌঁছে যাই সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের চাদনীমুখা গ্রামে।

ট্রলার থেকে সবাই উঠে চায়ের দোকান খুঁজতে থাকি। কিন্তু কোনো দোকানেই চা বিক্রি হয় না। চায়ের দোকান খুঁজতে খুঁজতে চোখ আটকে যায় নতুন একটি দৃশ্য দেখে। আব্দুল্লাহ আল মামুনের দোকানে দাড়িপাল্লায় পাকা ‘দয়া কলা’। 

দাড়িপাল্লায় পাকা কলা কেন জানতে চাইলে তিনি উত্তরটা দিতে না দিতেই তার পাশে দাঁড়ানো বাবা আরশাদ আলী (৭২) বলে উঠেন, ৪৫ বছর ধরে আমাদের এ গ্রামে কেজি দরে পাকা কলা বিক্রি করা হয়।

পাকা কলার কেজি ১৪ টাকা! ছবি ও ভিডিও: ইনজামামুল হকতিনি বলেন, প্রতি কেজি কলা ১২ থেকে ১৪ টাকা দরে বিক্রি হয়। সরূপকাঠি, ইন্দিরা হাটে হালিতে কলা বিক্রি হলেও তাদের এখানে কেজিতে বিক্রি হয়। যদি একটি কলা কেউ চায়, তখন কি করেন? জানতে চাইলে তিনি বলেন, একটি কলাও মেপে বিক্রি করা হয়। যতো গ্রাম ওজন হবে কেজি হিসেবে তার দাম নেওয়া হবে। 

তাদের এ কেজি দরে কলা বিক্রি দেখে বাংলানিউজের ‘বছর ঘুরে দেশ জুড়ে’ টিমের সদস্য চিফ অব করেসপন্ডেন্ট সেরাজুল ইসলাম সিরাজ ও লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম কলা না খেয়ে উঠলেনই না। কেজি দরে কলা কিনলেন। শখ করে কিনলেও সব সাবাড় করতে পারলেন না। সাবাড় করলেন সিনিয়র করেসপন্ডেন্ট মাহফুজুল ইসলাম ও স্টাফ করেসপন্ডেন্ট ইনজামামুল হক। আয়েশি ভঙ্গিতি তাদের কলা খাওয়ার দৃশ্য দেখে আশে পাশের সহজ সরল লোকেরা এসে ভিড় জমানো শুরু করলো।
জমিন গাবুরা দ্বীপটির বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ সাতক্ষীরার সুন্দরবন উপকূলীয় অঞ্চলের এ দ্বীপটি।

এ দ্বীপের সব দোকানেই যুগ যুগ ধরে পাকা কলা কেজি দরে বিক্রি হয় বলে জানালেন স্থানীরা।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
এমআরএম/এসএইচ

Nagad
বৃদ্ধশ্রম-অনাথ শিশুদের জন্য ‘ঈদ আপ্যায়ন’
করোনায় নারীর প্রতি সহিংসতা রোধে মহিলা পরিষদের সংবাদ সম্মেলন
সেদিন কেঁদেছিল বাংলাদেশ
শেখ হাসিনার কারাবন্দি দিবস বৃহস্পতিবার
নিল আর্মস্ট্রংয়ের চাঁদে যাত্রা


শাহজাহান সিরাজের দাফন সম্পন্ন
ডিএসসিসিতে সন্ধ্যা ৬টা থেকে বর্জ্য সংগ্রহ শুরু
কামরাঙ্গীরচরে সিনিয়র-জুনিয়র মারামারি, ছুরিকাঘাতে যুবক খুন
আগোরা স্মাইল হিরো খুলনার হাবিবুর রহমান
দেবহাটা থানায় সাহেদ করিমের বিরুদ্ধে অস্ত্র মামলা