php glass

খান জাহান-সুন্দরবনের বাগেরহাটে আসবেন যেভাবে

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: আবু বক্কর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভৌগোলিক অবস্থান ধরলে দেশের দক্ষিণাঞ্চলের একটি জেলা বাগেরহাট। কিন্তু গুরুত্ব আর গন্তব্য বিচারে হযরত খান জাহান আলীর পূণ্যভূমি, অন্যতম বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের একটি অংশ এই জেলায়, দেশের অন্যতম প্রধান সমুদ্রবন্দর মংলাও এখানে।

বাগেরহাট থেকে: ভৌগোলিক অবস্থান ধরলে দেশের দক্ষিণাঞ্চলের একটি জেলা বাগেরহাট। কিন্তু গুরুত্ব আর গন্তব্য বিচারে হযরত খান জাহান আলীর পূণ্যভূমি, অন্যতম বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের একটি অংশ এই জেলায়, দেশের অন্যতম প্রধান সমুদ্রবন্দর মংলাও এখানে। ষাট গম্বুজ মসজিদসহ অসংখ্য গম্বুজের মসজিদ, মঠ এবং মন্দির বিশুদ্ধতা ছড়াচ্ছে এই জেলায়।
ছবি- আবু বক্কর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম
এতোসব বিবেচনায় এখন বাগেরহাট হয়ে উঠেছে পূণ্যার্থী, পর্যটক ও ব্যবসায়ীদের অন্যতম প্রধান গন্তব্য। দেশের পাশাপাশি বিদেশ থেকেও অনেক ভ্রমণপিয়াসু প্রতিনিয়ত ছুটে আসছেন বাগেরহাটে। মংলা বন্দর হয়ে ঢুকে পড়ছেন সুন্দরবনের অনিন্দ্য সৌন্দর্য উপভোগে। এক গম্বুজ, ষাট গম্বুজ মসজিদগুলোর মতো প্রার্থনালয়ে ছুটে আসছেন পূণ্যার্থীরা।

ধীরে ধীরে জনপ্রিয় গন্তব্য হয়ে ওঠা এই বাগেরহাটে যাতায়াত ব্যবস্থা এখন সবার আগ্রহেরই কেন্দ্রবিন্দু। ১৬ ডিসেম্বর রাতে ঢাকার কল্যাণপুর থেকে বাসে বাগেরহাট যাত্রা করার আগে জেনে নেওয়া গেলো এই রুটে বাস চলাচলের কিছু তথ্য।
ছবি: আবু বক্কর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম
রাজধানী ঢাকা থেকে সড়ক পথে দু’ভাবে আসা যায় বাগেরহাটে। একটি পথ হলো রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে রওয়ানা হয়ে মাওয়া ফেরিঘাট পেরিয়ে গোপালগঞ্জের ভেতর দিয়ে বাগেরহাট। অপরটি হলো শ্যামলী, কল্যাণপুর এবং গাবতলী বাস টার্মিনাল থেকে রওয়ানা হয়ে সাভার মানিকগঞ্জ-ধামরাই পার হয়ে পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট পেরিয়ে রাজবাড়ি,যশোর-খুলনা হয়ে বাগেরহাট। সায়দাবাদ-মাওয়া দিয়ে বাগেরহাটে পৌঁছাতে সময় লাগে ৭-৮ ঘণ্টা। আর গাবতলী-পাটুরিয়া দিয়ে বাগেরহাট পৌঁছাতে সময় লাগে ৯-১০ ঘণ্টা।

প্রথমোক্ত রুটটিতে চলাচল করে মেঘনা, বনফুল, দোলা,পর্যটন, আরা, হামিম এবং ফালগুনী পরিবহনের বাস। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে এসব বাস সায়েদাবাদ থেকে বাগেরহটের উদ্দেশ্যে রওয়ানা দেয়। জনপ্রতি ভাড়া নেয় ৩২০-৩৫০ টাকা।
ছবি- আবু বক্কর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আর দ্বিতীয়োক্ত রুটটিতে চলাচল করে ঈগল, হানিফ, সাকুরা, সৌখিন, গোল্ডেন লাইন, সুন্দরবন, সোহাগ পরিবহনের বাস। এই বাসগুলো রাত সাড়ে ৯টা থেকে ১০টার মধ্যে ঢাকা থেকে বাগেরহাটের উদ্দেশে যাত্রা করে। ভাড়ার পরিমাণ ৫০০ থেকে ৬০০ টাকা।

কাউন্টারে গিয়ে টিকিট কেনার পাশাপাশি এখন তথ্যপ্রযুক্তির কল্যাণে চাইলে ঘরে বসেও অনলাইনে সিট বুকিয় দেওয়া যাচ্ছে, লেনদেনও করা যাচ্ছে অনলাইনে। এখানেই পাওয়া যাবে যাওয়া এবং আসার সম্ভাব্য যাত্রার সময়।
ছবি- আবু বক্কর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা থেকে বাগেরহাট রুটের পরিচিত সার্ভিস গোল্ডেন লাইনের কল্যাণপুর টার্মিনালের কাউন্টার মাস্টার বাংলানিউজকে বলেন, প্রতিদিন সকাল সাড়ে ৯টা এবং রাত ১০টায় ঢাকা থেকে তাদের বাস বাগেরহাটের উদ্দেশে ছেড়ে যায়। দু’টিই নন এসি কোচ। এ যাত্রায় যাত্রীপ্রতি ভাড়া নেওয়া হয় ৫০০ টাকা।

** পাটুরিয়া ঘাটের অপেক্ষা-বিরতিতে খাবার-দাবার

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, ১৮ ডিসেম্বর, ২০১৬
এমএফআই/এইচএ
সহযোগিতায়

গজারিয়ায় নিখোঁজ অটোচালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক


দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম
ব্রিটিশ নির্বাচনে রুশনারার পর আফসানার চমক
ডাউকি সীমান্ত দিয়ে যাতায়াত-পণ্য রফতানি বন্ধ
লাল-সবুজের পতাকা তৈরিতে ব্যস্ত কারিগরেরা