কেয়া-নারকেলে অপরূপা সেন্টমার্টিন

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সেন্টমার্টিন সমুদ্র সৈকত ধরে যেদিকে এগুনো যায় শুধু কেয়া আর নারকেল গাছের সারি। প্রবাল পাথরের সঙ্গে এই কেয়া আর নারকেল গাছ সেন্টমার্টিনকে শুধু সবুজই করেনি, প্রাকৃতিক দুর্য়োগ থেকেও সুরক্ষা করছে। জেটি থেকে সোজা দক্ষিণ দিকে সৈকত ধরে এগুলে চোখে পড়বে সারি সারি কেয়া গাছ আর নারকেল বাগান।

সেন্টমার্টিন, কক্সবাজার থেকে: সেন্টমার্টিন সমুদ্র সৈকত ধরে যেদিকে এগোনো যায় শুধু কেয়া আর নারকেল গাছের সারি। প্রবালের সঙ্গে এই কেয়া আর নারকেল গাছ সেন্টমার্টিনকে শুধু সবুজই করেনি, প্রাকৃতিক দুর্য়োগ থেকেও করছে সুরক্ষা।

জেটি থেকে সোজা দক্ষিণ দিকে সৈকত ধরে এগোলে চোখে পড়বে সারি সারি কেয়া আর নারকেল বাগান। কেয়া গাছগুলো একে অপরকে জড়াজড়ি করে ধরে বছরের পর টিকে থেকে সুরক্ষা দিয়ে আসছে সেন্টমার্টিনকে।

বঙ্গোপসাগরের সুবিশাল জলরাশি, দ্বীপজুড়ে প্রবাল, পাথরের ভাঁজে ভাঁজে সামুদ্রিক মাছের ছোটাছুটি দেখার পাশাপাশি দ্বীপটিকে সবুজময় করে তুলেছে এ কেয়া ও নারকেল গাছ। সব মিলিয়ে তারা দ্বীপটিকে করে তুলেছে অপরূপা।

নারিকেল জিঞ্জিরা দ্বীপ নামটি স্বার্থক। পর্যটন মৌসুমে পর্যটকদের ডাবের চাহিদা মেটায় এ গাছ।

কোস্টগার্ডের অফিস পার হয়ে মেরিন পার্কের স্থানটির নাম গলাচিপা দক্ষিণ পাড়া। সে গ্রামের সাব্বির আহমেদ বাংলানিউজকে বলেন, প্রাকৃতিক দুর্য়োগ থেকে রক্ষা পেতে প্রায় ১৫ বছর আগে এ গাছগুলো লাগানো হয়। সেন্টমার্টিনের চারদিক ঘুরিয়েই এ কেয়া গাছ লাগানো হয়। আর ভিতরে রয়েছে সারি সারি নারকেলের বাগান। প্রাকৃতিক দুর্য়োগ থেকে এ গাছই আমাদের রক্ষা করে।

মাহমুদ ফয়েজ জানান, প্রথমে গাছগুলো এক সারিতে লাগানো হয়। কিন্তু কেয়া গাছের বৈশিষ্ট্য হচ্ছে গাছগুলো একবার লেগে গেলে পরস্পরের সঙ্গে জড়াজড়ি করে নিবিড় এবং দুর্গম পরিবেশ তৈরি করে। এটি মাটিক্ষয় রোধ করে। দ্বীপের নারকেল গাছসহ অন্যান্য গাছ যখন ঝড়ে উপড়ে যায় তখন কেবল এ কেয়া গাছই একা প্রাকৃতিক দুর্যোগ থেকে সেন্টমার্টিনকে রক্ষা করে।

আরেক বাসিন্দা রফিক আলম বলেন, দ্বীপ রক্ষাকারী এ গাছের জীবন এখন বিপন্ন। সৈকতের কোলঘেঁষে গড়ে ওঠা  রিসোর্ট দৃশ্যমান করতে এ কেয়া গাছ নির্বিচারে কাটা হচ্ছে। এটি প্রতিহত করা না গেলে কেয়া গাছের সঙ্গে বিপন্ন হতে পারে সেন্টমার্টিনও।

 

বাংলাদেশ সময়: ২২৪৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
এমআই/এসআর

** প্রবাল পাথরের ভাঁজে ভাঁজে মাছের খেলা

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮