চার দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু শুক্রবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী শুক্রবার (০৮ এপ্রিল) থেকে ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী আর্ন্তজাতিক পর্যটন মেলা। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে বিকেল ৪টায় ‘নভোএয়ার-ঢাকা ট্রাভেল মার্ট-২০১৬’ শীর্ষক মেলার উদ্বোধন করবেন...

ঢাকা: আগামী শুক্রবার (০৮ এপ্রিল) থেকে ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী আর্ন্তজাতিক পর্যটন মেলা। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে বিকেল ৪টায় ‘নভোএয়ার-ঢাকা ট্রাভেল মার্ট-২০১৬’ শীর্ষক মেলার উদ্বোধন করবেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি।

 

ভ্রমণ বিষয়ক পাক্ষিক ‘দ্য বাংলাদেশ মনিটর’ ১৩তম বারের মতো এ মেলার আয়োজন করছে। মেলার টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে বেসরকারি বিমান সংস্থা ‘নভোএয়ার’।

 

মেলার আয়োজনে পার্টনার হিসেবে সহায়তা করছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এ উপলক্ষে বুধবার (০৬ এপ্রিল) বিকেলে সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির চেয়ারম্যান ও দ্য বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপণন মহাব্যবস্থাপক সৈয়দ আহসান হোসেন কাজী এবং নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান।

কাজী ওয়াহিদুল আলম তার বক্তব্যে বলেন, দেশের সম্ভাবনাময় পর্যটন খাত বিকাশে সহায়তার লক্ষ্য নিয়ে ১৩ বছর আগে আমরা ঢাকা ট্রাভেল মার্ট আয়োজনের উদ্যোগ গ্রহণ করি। বিগত বছরগুলোতে পর্যটন ক্ষেত্রে বিশেষ করে অভ্যন্তরীণ পর্যটনে ব্যাপক উন্নয়ন হয়েছে। যাতে আমরা কিছুটা হলেও অবদান রাখতে পেরেছি বলে মনে করি।


তিনি বলেন, দেশে একটি টেকসই পর্যটন খাত সৃষ্টি করতে হলে বর্ধিত সংখ্যায় বিদেশি পর্যটক আকৃষ্ট করা জরুরি। আর এজন্য অনেক কিছুই করতে হবে। সর্বপ্রথমে আমাদের নির্ধারণ করতে হবে কোন পর্যটন পণ্যটি আমরা বিশ্ববাজারে তুলে ধরবো এবং কীভাবে তুলে ধরবো। পাশাপাশি যোগাযোগসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানবসম্পদ তৈরি এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

মেলার দ্বিতীয় দিন শনিবার (০৯ এপ্রিল) সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশে মাইস ট্যুরিজম’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই সভাপতি আবদুল মতলুব আহমেদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ট্যুরিজম মালয়েশিয়া এবং ট্যুরিজম অথরিটি অব থাইল্যান্ড মেলা উপলক্ষে বিটুবি মিটিংসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। ট্যুরিজম মালয়েশিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল, একটি সাংস্কৃতিক দলসহ মেলায় যোগ দিচ্ছে।

স্বাগতিক বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৫০টির বেশি সংস্থা মেলায় অংশ নিচ্ছে, যার মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, বিমান সংস্থা, ট্রাভেল ও ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্ট, পর্যটন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও অন্যান্য। অংশগ্রহণকারী সংস্থাগুলো মেলা চলাকালে দর্শনার্থীদের জন্য হ্রাসকৃত মূল্যে বিমান টিকিট, আকর্ষণীয় ট্যুর প্যাকেজসহ বিভিন্ন সেবা উপস্থাপন করবে।

শুক্রবার বিকেল ৪টা থেকে রাত ৯টা এবং শনিবার থেকে শেষদিন সোমবার (১১ এপ্রিল) পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। প্রবেশ কূপনের ওপর মেলার শেষদিন অর্থাৎ ১১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায়  ৠাফেল ড্র’র ব্যবস্থা থাকবে। র‌্যাফল ড্র বিজয়ীদের জন্য রয়েছে দেশ-বিদেশের বিভিন্ন গন্তব্যের এয়ার টিকেট, ট্যুর প্যাকেজ, তারকা হোটেলে রাতযাপন, লাঞ্চ ও ডিনার কূপনসহ বিভিন্ন পুরস্কার।

সংবাদ সম্মেলন শেষে অনুষ্ঠিত র‌্যাফেল ড্র’য়ে ঢাকা-ইয়াঙ্গুন-ঢাকা’র নভোএয়ারের টিকিট বিজয়ী হন বাংলানিউজের চিফ অব ফটো করেসপন্ডেন্টস কাশেম হারুন।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
আরএম/জেডএস

Nagad
চালককে মারধরের পর অটোরিকশা ছিনতাই
আর্যবিশপ মজেস কস্তার মৃত্যুতে নওফেলের শোক
স্বল্প পরিসরে বেচাকেনা হচ্ছে, স্বপ্ন দেখছেন ব্যবসায়ীরা
‘সংগঠন বিরোধী কর্মকাণ্ডে’ যুক্ত জায়েদ, প্রযোজক সমিতির শোকজ
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ৩ ফার্মেসিকে জরিমানা


পশুর হাটের ইজারাদারদের মেয়র নাছিরের কড়া নির্দেশনা
এই প্রথম বেনাপোলে পার্সেল ভ্যানে পণ্য আমদানি শুরু
জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে যুব কংগ্রেসের বিক্ষোভ
কেশবপুরে ভোটের মাঠে এলে মিলবে মাস্ক-স্যানিটাইজার
রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা