পর্যটন বর্ষে বাংলাদেশের পেনাল্টি শুট!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
‘পেনাল্টি শুট’ খেলছে বাংলাদেশ। তবে মাঠটি ফুটবলের নয় পর্যটনের। পর্যটনে জড়িতরা মনে করছেন ‘পর্যটন বর্ষ’ একটা পেনাল্টি শুটের মতো। এখানে গোল দেয়ার মতো যথেষ্ট সম্ভাবনা আছে। কিন্তু প্র্যাকটিস আর ট্যাকটিসে কতটা এগিয়ে আমরা?

ঢাকা:  ‘পেনাল্টি শুট’ খেলছে বাংলাদেশ। তবে মাঠটি ফুটবলের নয় পর্যটনের। পর্যটনে জড়িতরা মনে করছেন ‘পর্যটন বর্ষ’ একটা পেনাল্টি শুটের মতো। এখানে গোল দেয়ার মতো যথেষ্ট সম্ভাবনা আছে। কিন্তু প্র্যাকটিস আর ট্যাকটিসে কতটা এগিয়ে আমরা? পাহাড়, নদী, বন-বনানী, ইতিহাস-ঐতিহ্য, দিবস-সংস্কৃতি কোন কিছুরই অভাব নেই বাংলাদেশের। কিন্তু পেনাল্টি শুট করতে আর কি  চাই?

এ নিয়ে কথা বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সৈয়দ রাশিদুল হাসান। তিনি মনে করেন, ৫ টি ইস্যু আগে ঠিক করে শুটটি করলে গোল মিস হবে না।

তার ভাষায়, এক-অবকাঠামো উন্নয়ন দুই-যাত্রার লক্ষ্য ঠিক করা, তিন-ইমেজ সংকট কাটানো, চার-স্থানীয় মানুষের পর্যটনে আগ্রহ বাড়ানো এবং পাঁচ- মন্ত্রণালয় ও সরকারি অফিসগুলোর সমন্বয়। এই পাঁচটি ইস্যু ঠিক করেই ‘পেনাল্টি শুট’ করতে হবে বাংলাদেশকে।

পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, পেনাল্টি শুটের জন্য বাংলাদেশকে ব্রান্ডিং করা বেশি প্রয়োজন।’

তিন বছরে ১০ লাখ পর্যটক নিয়ে আসার পরিকল্পনায় কাজ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, ব্রান্ডিংয়ের কাজটা প্রথমেই আমরা শুরু করেছি ‘বুদ্ধিস্ট ট্যুরিজম সার্কিট’ দিয়ে।

পাহাড়পুরের বৌদ্ধ বিহার, মহাস্থান গড়ের বসু বিহারের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশে ৮০০ বুদ্ধিস্ট স্থাপনা রয়েছে। আরও নতুন অনেক স্থাপনা আবিষ্কৃত হচ্ছে। শুধু মুন্সীগঞ্জে অতীশ দীপঙ্করের বাসস্থান 'নাস্তিক পণ্ডিতের ভিটা' দেখতে দেশের বাইরে থেকে বহু পর্যটক আসছেন।
বুদ্ধিস্ট সার্কিট ট্যুরিজম দিয়ে মন্ত্রীর যে পেনাল্টি শুট তার গোল-প্রতিবেশী রাষ্ট্রগুলো।
মন্ত্রী রাশেদ খান মেননের ভাষায়, ‘প্রথমে আমরা প্রতিবেশী রাষ্ট্রকে আকর্ষণ করতে চাই। বুদ্ধিস্ট সার্কিট ট্যুরিজমে ভুটান, নেপাল, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া, ফিলিপাইন থেকে প্রচুর ‘রেসপন্স’ পেয়েছি। তারা এখানে আসতে চায়। বুদ্ধিস্ট স্থাপনা দেখতে চায়।’ 

তিনি আরও বলেন, একইভাবে হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজার সূত্রপাত কিন্তু বাংলাদেশে। রাজশাহীর তাহেরপুরে অংক্স রায় চৌধুরী প্রথম দুর্গা পূজা শুরু করেন। সে মন্দির সংস্কার করলে সেখানে বছরে শুধু ভারত থেকে ১ লাখ পর্যটক নিয়ে আসা যাবে।

এছাড়া খান জাহান আলী মাজার ও মসজিদ ‘হেরিটেজ’ ঘোষণায় আছে, সেটাকেও আমরা পর্যটনের অত্যতম আকর্ষণ করতে পারি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দিন পর্যটন বিকাশের জন্য ইমেজ বাড়ানোর উপর গুরুত্ব দিয়ে বলেন, ‘ইমেজ সংকটে ফেলার জন্য দেশে প্রতিষ্ঠানের অভাব নেই। দেশকে অন্যায়ভাবে নেতিবাচক ধারণা সূচকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ বানানোরও প্রক্রিয়াও সচল। এটা বন্ধ করতে হবে।

বিশ্বের বড় বড় শহরের মতো ঢাকার লেক উদ্ধার করে চিত্রকর্ষক করা হলে অনেক আয় হতে পারে বলে মত প্রকাশ করে তিনি বলেন, এতে পর্যটকরা ঢাকার মধ্যেই ওয়াটার অ্যাডভেঞ্চারের একটা সুযোগ পাবে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব খোরশেদ আলম বলেন, ঢাকা সিটির মধ্যে পর্যটনে একটি ‘বেস্ট প্রোডাক্ট’ হতে পারে হাতিরঝিলে ‘ডলফিন শো’। যদি এটা ঢাকায় না হয় তাহলে আমরা কক্সবাজারে করতে পারি।’

বাংলাদেশকে ব্রান্ডিং করার উপর গুরুত্ব দিয়ে মিডিয়া ব্যক্তিত্ব আব্দুর নূর তুষার বলেন, ‘মুঘলদের তাজমহল দেখতে ভারতে প্রচুর লোক আসে। চীনের মহাপ্রাচীর চাঁদ থেকে দেখা যায়- এমন মিথ তৈরি করে সেখানে তারা প্রচুর লোক নিয়ে যাচ্ছে। পেনাংয়ে একটি ‘ক্যাবল কার’ কে তারা পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম বলে, আবার ভেনিজুয়েলায় একটি জলপ্রপাপতকে পৃথিবীর সবচেয়ে উচ্চতম বলে পর্যটক টেনে নেওয়া হয়।

আসলে কোনটা দীর্ঘতম, কোনটা গভীরতম, কোনটা ধনীতম, কোনটা গরিবতম- এগুলোকে ব্রান্ডিং করা সম্ভব। যে ধনী লোক জীবনে কুঁড়েঘর দেখেনি সে কুড়েঁঘর দেখতে বাংলাদেশে এসে সাতদিন থাকতে প্রস্তুত। যদি আপনি ঠিকমতো থাকার জায়গা করে দিতে পারেন-বলেন তুষার।

বিদেশে বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে কাজ করেছেন সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমদ। বিদেশি পর্যটক আকৃষ্টে বাংলাদেশের দুর্বলতার বিষয়ে তিনি বলেন, কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত ঠিক আছে। কিন্তু ওখানে কোন ‘নাইট লাইফ’ নেই। তাহলে পর্যটক শুধু সকাল ১১ থেকে দুপুর ২টা পর্যন্ত বিচে কাটবে কেনো? তার আগে এবং পরে কি করবে তার ব্যবস্থা করতে হবে। তিনঘণ্টার জন্য কোন পর্যটক দূর দেশ থেকে কক্সবাজারে যাবে না।

একজন পর্যটক যদি ২৪ ঘণ্টার মধ্যে ৮ ঘণ্টা ঘুমায় তাহলে তার বাকি ১৬ ঘণ্টা চিত্তবিনোদনের ব্যবস্থা করে রাখতে হবে-বলেন তিনি।

দীর্ঘদিন ধরে পর্যটন বিষয়ক লেখালেখি এবং সাংবাদিকতায় যুক্ত আছেন আবু সুফিয়ান। তিনি বলেন, চীন একসময় বিদেশি পর্যটক পছন্দ করতো না। ৮০ দশকে তাদের একজন মন্ত্রী দেখিয়ে দেন যে, পর্যটন সরাসরি ১০৯ টি শিল্পকে চালিত করে। একজন পর্যটক এলে তিনি গাড়ি চড়েন, খাবার খান, থাকেন, জিনিসপত্র কেনেন, সাবান ব্যবহার করেন, অনেক কিছু কেনাকাটা করেন ইত্যাদি। এরপর থেকে তাদের পর্যটন শিল্প হিসেবে দাঁড়িয়ে যায়।

পর্যটন বিষক ম্যাগাজিন ‘ভ্রমণ’ সম্পাদক আবু সুফিয়ান আরও বলেন, ‘পর্যটন বর্ষ একটা পেনাল্টি শুটের মতো। ফুটবলে যেমন পেনাল্টি শুটে গোল করার সম্ভাবনা বের হয়, তেমনি  এটা মিস করলে হেরে যাওয়ার আশঙ্কা থাকে। 

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
আরএম/জেডএম

Nagad
ভারতে একদিনেই প্রায় ২৫ হাজার সংক্রমিত, মোট প্রায় ৭ লাখ
বগুড়ায় আরও ৬১ জনের করোনা শনাক্ত
সাভারে বাসচাপায় পোশাক শ্রমিক নিহত
সাইকেল আরোহীকে গাড়ি চাপায় হত্যা, গ্রেপ্তার কুশল মেন্ডিস
গরিব উল্লাহ শাহ মাজারে শায়িত হবেন শওকত আলী বীর প্রতীক


স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে
প্রথমটির সাফল্যের পর আসছে ‘আরিয়া’র নতুন সিজন
গোপালগঞ্জে বাসচাপায় প্রাণ গেল ইজিবাইকচালকের
ম্যানইউ-আর্সেনাল-চেলসির দাপুটে জয়
নোয়াখালীতে করোনায় একদিনে মৃত্যু ৩, নতুন শনাক্ত ২৫