বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকানে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
৮ সেপ্টেম্বর সকাল ০৬টা ৩০ মিনিটে পৌঁছালাম রোমে। ভেনিস ও ফ্লোরেন্সে সবকিছু মোটামুটি হাঁটা দূরত্বের হওয়ায় পাবলিক ট্রান্সপোর্ট নিয়ে তেমন একটা চিন্তা করতে হয়নি। কিন্তু রোম বিশাল শহর। এখানে হেঁটে সব যায়গায় যাওয়া সম্ভব না।

[পূর্ব প্রকাশের পর]
৮ সেপ্টেম্বর সকাল ০৬টা ৩০ মিনিটে পৌঁছালাম রোমে। ভেনিস ও ফ্লোরেন্সে সবকিছু মোটামুটি হাঁটা দূরত্বের হওয়ায় পাবলিক ট্রান্সপোর্ট নিয়ে তেমন একটা চিন্তা করতে হয়নি। কিন্তু রোম বিশাল শহর। এখানে হেঁটে সব যায়গায় যাওয়া সম্ভব না। সাশ্রয়ী ও ঝামেলামুক্ত থাকার জন্য তাবাক্কি খুঁজে বের করে পরবর্তী ৭২ ঘণ্টার সিটি পাস কিনে নিলাম, যেটা রোমের যে কোনো পাবলিক ট্রান্সপোর্টেই গ্রহণযোগ্য।

চার রোমানের সহযোগিতায় বুঝে নিলাম হোস্টেলে যেতে হবে কীভাবে। রোমেও ক্যাম্পিং ভিলেজ রোমায় আমার ও বন্ধু হাসনাইনের জন্য দুই বেডের একটা তাঁবু বুক করে রেখেছিলাম। যেহেতু আমাদের চেক ইনের সময় দুপুর ১টা তাই আপাতত হোস্টেলের লেফট লাগেজ রুমে আমাদের ব্যাগ রেখে ফ্রেশ হয়ে বের হয়ে পড়লাম রোম ঘুরে দেখতে।

রোমে যাবো আর ভ্যাটিকান সিটিতে যাবো না সেটা তো হতেই পারে না। তাই হোস্টেল থেকে বের হয়েই রওয়ানা হলাম ভ্যাটিকানের উদ্দেশে। সকালে তখনও নাস্তা করা হয়নি, তাই বাস স্টপে নেমে একটু খুঁজে বের করলাম ইতালীয় খাবারের দোকান। বেশ কিছু ইতালীয় খাবার দিয়ে বেশ ভারী একটা নাস্তা শেষ করে পা বাড়ালাম ভ্যাটিকান সিটির উদ্দেশে।

ভ্যাটিকানের সঙ্গে আমার পরিচয় বেশ কিছু গল্পের বইয়ের মাধ্যমে। আর ড্যান ব্রাউনের হাত ধরেতো ঘুরে বেড়িয়েছি ভ্যাটিকানের আনাচে কানাচে। ভ্যাটিকানের সঙ্গে আমার সাক্ষাৎ অনেকটা ইদানীংকালের ফেসবুকে প্রেমের পর প্রেয়সীর সঙ্গে সামনাসামনি প্রথম সাক্ষাতের মতো। তাই দেখা হওয়ার আগে থেকেই একটা উত্তেজনা ছিলো, এমনকি সেইন্ট পিটার্স স্কয়ারের বিশাল লাইনও সেই উত্তেজনায় ভাটা আনতে পারেনি।

যারা ভ্যাটিকান সম্পর্কে খুব বেশি জানেন না তাদের জন্য বলে রাখি, ভ্যাটিকান আন্তর্জাতিকভাবে স্বীকৃত পৃথিবীর সবচেয়ে ছোট স্বাধীন রাষ্ট্র। সম্ভবত একমাত্র দেশ যেটা অন্য একটি দেশের মধ্যিখানে অবস্থিত। এ কারণে রোমকে অনেকেই একইসঙ্গে দু’টি দেশের রাজধানী বলেন।

ভ্যাটিকান শাসন করেন খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ। ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম পুণ্যভূমিও এই ভ্যাটিকান। মূলত খ্রিস্টান ধর্মের উত্থানের সঙ্গে রোম ওতপ্রোতভাবে জড়িত।

যারা ভবিষ্যতে ভ্যাটিকান যেতে চান তাদের জন্যে আমার কিছু পরামর্শ আছে। খরচ একটু বেশি হলেও চেষ্টা করবেন গাইডেড ট্যুরের প্যাকেজ নিতে। প্রথম কারণ আপনাকে কোথাও দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না, তবে এরচেয়েও বেশি গুরুত্বপূর্ণ অভিজ্ঞ গাইডের ধারা বর্ণনা। ভ্যাটিকানের সবকিছুর সঙ্গেই ইতিহাস জড়িত, তবে সবকিছু সম্পর্কে লেখা নেই।

এছাড়া অনেক জিনিস আছে যেগুলো এমনিতে হয়তো চোখে পড়ে না কেউ বলে না দিলে। যেমন সিস্টিন চ্যাপেলের ছাদের দিকে না তাকালে মাইকেল অ্যাঞ্জেলোর এক অনিন্দ সুন্দর কীর্তি মিস করতে হবে। কিন্তু আপনি কোনো একজন গাইডের সঙ্গে থাকলে ব্যাপারগুলো মিস হবে না।

যদি গাইডেড ট্যুর নিতে না চান তাহলেও ১৬ ইউরো দিয়ে টিকিট করতে পারেন ভ্যাটিকান মিউজিয়ামের গেট থেকে। সেক্ষেত্রে গাইডেড ট্যুরে যেসব স্থানে নিয়ে যেত সেই জায়গাগুলোতে যেতে পারবেন। তবে যেতে হবে নিজে নিজে এবং লাইনেও দাঁড়াতে হবে। আর যদি একদমই এ বাবদ খরচ করতে না চান তাহলেও ব্যবস্থা আছে। সেইন্ট পিটার্স স্কয়ার এবং সেইন্ট পিটার্স বাজলিকাতে প্রবেশ করতে পারবেন বিনামূল্যে।

অপশন যেটাই নির্বাচন করেন না কেন সময়টা হওয়া উচিত দুপুর ২টা থেকে ৩টা। কারণ দুপুরে চাপ তেমন একটা থাকে না বললেই চলে। তাই সকালে যে গাইডেড ট্যুর ৫৫ ইউরো দুপুরে সেটাকে দরদাম করে ৩০ ইউরোতে নামিয়ে আনা সম্ভব। আর বাকি দুটি অপশনের ক্ষেত্রে ওই টাইমে ভিড় কম থাকায় লাইনে দাঁড়ানোর ঝামেলা নেই।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
এএ

** ইতালি ভ্রমণ-৪: ফ্লোরেন্স নাইটিঙ্গেলের দেশে
** ইতালি ভ্রমণ-৩: ভেনিসে দেখা নৌকাবাইচ
** ইতালি ভ্রমণ-২: খাল-জল-নৌকার ভেনিসের পথে
**ইতালি ভ্রমণ-১: ভেরোনো শহরে জুলিয়েটের বাড়ি

Nagad
করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু
বগুড়ায় ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন
মুজিব শতবর্ষ ঘিরে ১০০ নদীর তীরে বৃক্ষরোপণ কর্মসূচি নোঙর’র
চালককে মারধরের পর অটোরিকশা ছিনতাই
আর্যবিশপ মজেস কস্তার মৃত্যুতে নওফেলের শোক


স্বল্প পরিসরে বেচাকেনা হচ্ছে, স্বপ্ন দেখছেন ব্যবসায়ীরা
‘সংগঠন বিরোধী কর্মকাণ্ডে’ যুক্ত জায়েদ, প্রযোজক সমিতির শোকজ
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ৩ ফার্মেসিকে জরিমানা
পশুর হাটের ইজারাদারদের মেয়র নাছিরের কড়া নির্দেশনা
এই প্রথম বেনাপোলে পার্সেল ভ্যানে পণ্য আমদানি শুরু