php glass

পৃথিবীর উঁচু সব জলপ্রপাত

3637 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ঘুরতে কার না ভালো লাগে! সময় সুযোগ পেলেই প্রায় সবাই তল্পিতল্প‍া নিয়ে বের হয়ে যান! তবে সেটা যদি হয় কোনো জলপ্রপাত স্পটে। তবে তো কথাই নেই।

ঢাকা: ঘুরতে কার না ভালো লাগে! সময় সুযোগ পেলেই প্রায় সবাই তল্পিতল্প‍া নিয়ে বের হয়ে যান! তবে সেটা যদি হয় কোনো জলপ্রপাত স্পটে। তবে তো কথাই নেই।

বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে ছোট বড় অনেক জলপ্রপাত। এরমধ্যে সেরা ১০ জলপ্রপাত নির্ধারণ করা কঠিন। এরপরও উচ্চতা বিবেচনায় সেরা দশের তালিকা করা হলো বাংলানিউজের পাঠকদের জন্যে।

অ্যাঞ্জেল জলপ্রপাত
ভেনেজুয়েলার বলিভারে অবস্থিত অ্যাঞ্জেল বিশ্বের সবচেয়ে বড় জলপ্রপাত। এর উচ্চতা ৩ হাজার ২১২ ফুট অর্থাৎ ৯৭৯ মিটার। মার্কিন পাইলট জিম্মি অ্যাঞ্জেল এটি প্রথম আবিষ্কার করেন বলে তার নামে এটির নাম করা হয়েছে অ্যাঞ্জেল। স্থানীয়ভাবে এটি ‘কেরেপাকুরাই মেরু’ নামে পরিচিত।



ট্রেস হের্মানাস, কাতারাতাস লাস জলপ্রপাত
ট্রেস হের্মানাস, কাতারাতাস লাস দক্ষিণ আমেরিকার পশ্চিম-মধ্য অঞ্চলে এবং প্রশান্ত মহাসাগরের উপকূল রাষ্ট্র পেরুতে অবস্থিত। এর উচ্চতা ৩ হাজার ফুট অর্থাৎ ৯১৪ মিটার।



অল’উপেন জলপ্রপাত
যুক্তরাষ্টের হাওয়াই দ্বীপে এ জলপ্রপাতের অবস্থান। প্রতি বছরই লাখা দর্শনার্থী জলপ্রপাতটি দেখতে যান। এর উচ্চতা ২ হাজার ৯৫৩ ফুট অর্থাৎ ৯০০ মিটার।



ক্যাটারাটা ইয়ুমবিলা জলপ্রপাত
পেরুর অ্যামাজোনাস রাজ্যের কুইপেজ জেলায় জলপ্রপাতটির অবস্থান। এর উচ্চতা ২ হাজার ৯৩৮ ফুট বা ৮৯৬ মিটার।



ভিন্নুফালেট জলপ্রপাত
নরওয়ের মোর অগ রমসডাল জেলার স্যান্ডালে অবস্থিত জলপ্রপাতটির উচ্চতা ২ হাজার ৮৩৭ ফুট বা ৮৬৫ মিটার। পানি পতিত হওয়ার উচ্চতা প্রায় ১ হাজার ৩৭৮ ফুট। এই ঝর্নাটি স্থানীয়ভাবে ভিন্নুফোসেন হিসেবেও পরিচিত।



স্কর্গা জলপ্রপাত
নরওয়ের আরেকটি উল্লেখযোগ্য ও আকর্ষণীয় জলপ্রপাত হচ্ছে স্কর্গা। এর উচ্চতা ২ হাজার ৮৩৫ ফুট বা ৮৬৫ মিটার। পানি পতিত হওয়ার উচ্চতা প্রায় ১হাজার ৪০০ ফুট।



তুগেলা জলপ্রপাত
উচ্চতার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার তুগেলা জলপ্রপাত। এর উচ্চতা ৩ হাজার ১১০ ফুট অর্থাৎ ৯৪৮ মিটার। সময় সুযোগ করে দেখে আসতে পারেন এই মনোরম ঝর্না। পানি পতিত হওয়ার উচ্চতা ১,৩৫০ ফুট। গড় পানি পতিত হওয়ার পরিমাণ প্রতি সেকেন্ডে ৫০ ঘনফুট।



পুকাওকু জলপ্রপাত
মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বড় জলপ্রপাত হচ্ছে পুকাওকু। দেশটির হাওয়াইয়ের মলোকাইতে ২ হাজার ৭৫৬ ফুট বা ৮৪০ মিটার উচ্চতার এই জলপ্রপাতটি অবস্থিত।

জেমস ব্রুস জলপ্রপাত
কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের প্রিন্সেস লুইজা প্রভিনশিয়াল মেরিন পার্কে জেমস ব্রুস জলপ্রপাতের অবস্থান। এর উচ্চতা ২ হাজার ৭৫৫ ফুট বা ৮৪০ মিটার। মোহনীয় এই ঝর্না পর্যটকদের মোহনীয় স্বর্গে নিয়ে যায়।



ব্রাউন জলপ্রপাত
২ হাজার ৭৪৪ ফুট উচ্চতার জলপ্রপাতটির অবস্থান নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ড প্রদেশের ফিওর্ডল্যান্ড ন্যাশনাল পার্কে। ৮০০ ফুট উচ্চতা হতে এর পানি পতিত হয়। গড় প্রস্থ ৪০ ফুট।



বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৪

পরোয়ানা থাকলে ডিআইজি মিজান গ্রেফতার হবেন
আগারগাঁওয়ে ডিএনসিসির উচ্ছেদ অভিযান
ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি
সুস্থ আছেন লারা
রাজধানীতে ২ দিনব্যাপী পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু


মাদকবিরোধী অভিযানের সুফল পাচ্ছে বাংলাদেশ-ত্রিপুরা
নোমানের দুর্নীতি মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
তিন মন্ত্রণালয় ও বিভাগে নতুন সচিব
পোর্ট কানেকটিং রোডের কার্পেটিং কাজ উদ্বোধন
শ্রমিক রপ্তানি: ১০ এজেন্সির জোট নিয়ে তদন্তে কমিটি