php glass

রূপচাঁদার নামে টেকচাঁদা!

21497 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ভ্রমণের শুরু থেকেই বিষয়টি মাথায় ছিল। তাই কৌতূহল নিয়ে মনে মনে সবাই খুঁজছিলাম। তবে অনেকের মুখে শোনা বিভিন্ন গল্প কিছু শঙ্কাও তৈরি করেছিল। কিভাবে পাবো আসল রূপচাঁদা! এরই মধ্যে একদিন রাতে কলাতলী বিচের রাস্তায় নিউ সুন্দরবন শুটকি বিতানে ঢুঁ মারলাম।

কক্সবাজার থেকে ফিরে: ভ্রমণের শুরু থেকেই বিষয়টি মাথায় ছিল। তাই কৌতূহল নিয়ে মনে মনে সবাই খুঁজছিলাম। তবে অনেকের মুখে শোনা বিভিন্ন গল্প কিছু শঙ্কাও তৈরি করেছিল। কিভাবে পাবো আসল রূপচাঁদা!

এরই মধ্যে একদিন রাতে কলাতলী বিচের রাস্তায় নিউ সুন্দরবন শুটকি বিতানে ঢুঁ মারলাম। কিছু একটা খুঁজছি বিষয়টি বেশ ভালোভাবেই বুঝতে পেরেছিলেন বিক্রেতা বাপ্পী। মনে হচ্ছিল আমাদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য তৈরি ছিলেন তিনি। কিছু জিজ্ঞেস করার আগেই বলতে লাগলেন এরপর।

ব্যবসায়ী সুলভ আচরণ না করে বাপ্পী জানালেন- আসল রূপচাঁদা চেনার উপায়। এর ফাঁকে তিনি বললেন, অনেকে ‘রূপচাঁদা’ খেয়ে বলেন গলায় কাঁটা আটকেছে। কিন্তু আসল রূপচাঁদার কাঁটা কখনো গলায় আটকায় না। কক্সবাজারে এসে মানুষ সাধারণত যে মাছটি খায়, সেটা আসলে রূপচাঁদা নয়; টেকচাঁদা।

                                                              টেকচাঁদা

কৌতূহল আরো বেড়ে গেলো। তাহলে কীভাবে আসল রূপচাঁদা খাওয়া যায়। বাপ্পী বললেন, প্রথমে আপনাকে আসল রূপচাঁদা চিনতে হবে। আসল রূপচাঁদা ও টেকচাঁদার মধ্যে পার্থক্য তুলে ধরলেন তিনি।

বাপ্পী বলেন, রূপচাঁদা দেখতে গোলাকৃতির। মাথা ছোট। পেটের দিকটা বেশ মোটা। ঘাড় থেকে লেজের গোড়া পর্যন্ত সারিবদ্ধ কাঁটা। আর লেজের দিকটা চ্যাপ্টা ও মোটা। মচমচে ভাজা অবস্থায় আপনি পুরো মাছটা অনায়াসে খেতে পারবেন। গলায় বিঁধবে না কোনো কাঁটা।

                                                               কালাচাঁদা

এবার তিনি জানালেন রূপচাঁদা নামে মানুষ যে টেকচাঁদা খায় তার বর্ণনা। বাপ্পী বলেন, টেকচাঁদা দেখতে অনেকটা রূপচাঁদার মতো হলেও রয়েছে কিছুটা ভিন্নতা। এর পেট রূপচাঁদার মতো মোটা নয়। আর কাঁটা ঘাড় থেকে নয়, আরও নিচ থেকে শুরু হয় এবং লেজ পর্যন্ত কাঁটা থাকে না। লেজটা চিকন। তবে বিষয়টি আরো গুরুত্ব পায় যখন খাওয়ার সময় এর কাঁটা ‍আপনার গলায় বিঁধবে। এর অর্থ আপনি রূপচাঁদা নয়, খেয়েছেন টেকচাঁদা বা কালাচাঁদা।

চেহারা ও আকৃতিতে বেশকিছুটা মিল থাকলেও টেকচাঁদা ও রূপচাঁদার দামে রয়েছে ব্যাপক পার্থক্য। মাত্র দেড়শ’ টাকা কেজিতে পাবেন টেকচাঁদা। অন্যদিকে কেজিতে ৬-৭টি হবে এমন রূপচাঁদার দাম শুরু ৮শ’ টাকা থেকে। ওজন বাড়ার সঙ্গে সঙ্গে এর দামও বাড়তে থাকে। 

                                                               রূপচাঁদা

তবে আসল রূপচাঁদাও দু’রকমের হয়। চেনার জন্য স্থানীয়রা এর দু’টি নাম দিয়েছেন। একটির নাম চাইনিজ। অন্যটির নাম সিলভার। দেখতে প্রায় এক রকম হলেও দামে কেজিপ্রতি দেড় থেকে দুশ’ টাকা কম সিলভারের। 

এতসব জানার পর আসল রূপচাঁদা চিনতে আমাদের আর কোনো সমস্যা হলো না। সহজেই কিনে সবাই মিলে উদর পূর্তি করে নিলাম।

                                                            রূপচাঁদা ফ্রাই

আসল রূপচাঁদা না হয় খাওয়া হলো। কিন্তু আসল ‘রূপচাঁদা শুটকি’ চেনার উপায় কী? তাও জানা গেল বাপ্পীর সঙ্গে আলাপচারিতায়। এবার এ বিষয়টিও ব্যাখ্যা করলেন তিনি। মাথার ওপর পেছনের দিকে ঝোলানো এক প্যাকেট রূপচাঁদা নামিয়ে আমাদের বুঝিয়ে দিলেন কীভাবে চিনবেন আসল রূপচাঁদা।

মাঝ বরাবর কাটলে ভেতরে অবস্থিত মাথার পাশের ফুসফুসই আপনাকে বলে দেবে এটি আসল রূপচাঁদার শুটকি। যা পাওয়া যাবে না টেকচাঁদা শুটকিতে। আসল রূপচাঁদা শুটকির দাম ১৮শ’ থেকে ২২শ’ টাকা। তবে পটুয়াখালীর রাঙাবালিতে বিশেষ প্রক্রিয়ার তৈরি আসল রূপচাঁদা শুটকির দাম তিন হাজার টাকার বেশি।

                                                           রূপচাঁদা শুটকি

এর বাইরে আসল রূপচাঁদা বলে আরো একটি রূপচাঁদা আপনি খেয়ে থাকেন। যা মূলত কালোচাঁদা নামে পরিচিত। এর গায়ের কালো আভাই কালোচাঁদার পরিচয় বহন করে। প্রতি কেজি কালোচাঁদার দাম ৫শ’ থেকে ৭ শ’ টাকার মধ্যে।

আকার, সরবরাহ ও চাহিদার ওপর ভিত্তি করে রূপচাঁদার দাম ওঠানামা করে। তবে একটু সচেতন হলে আপনি তা সস্তায় কিনতে পারবেন। যেমনটি আমরা পেয়েছি।

বলা যায় কক্সবাজার গিয়ে অধিকাংশ মানুষই প্রতারিত হন। ট্যুরিস্ট পেলে সেখানকার ব্যবসায়ীরা মনে করেন গোলাকৃতির মাছ মানেই রূপচাঁদা বলে বোঝানো যাবে। মানুষ বোঝেও তাই। তবে সূক্ষ্ম এ বিষয়গুলো যদি আপনি এখন থেকে মাথায় রাখেন তাহলে রূপচাঁদার নামে আপনাকে আর খেতে হবে না কালাচাঁদা বা টেকচাঁদা।

** আকাশ থেকে ভূমিতে (ভিডিও)
** যৌবনবতী নাফ, সুন্দরীতমা টেকনাফ
** সাগর পানে সাগর টানে
** প্রেমের অমর সাক্ষী মাথিনের কূপ
** খেতে ভুলবেন না আইনচি
** সোনাদিয়া, সম্ভাবনাময় সোনার দ্বীপ
** মিষ্টি পানের সবুজ দ্বীপ
** খাবারের সন্ধানে সাঁতারু গাভী!
** অটল পাহাড়ের বুকে উদ্দাম সাগর
** শারদ মেঘের দেশে, পাখির ডানায় ভেসে
** গরম গরম ফিশ ফ্রাই
** মহাপতঙ্গের পেটে একঘণ্টা!
** রিজেন্টে ফ্রি কক্সবাজার দর্শন


বাংলাদেশ সময়: ০৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৪

আগারগাঁওয়ে ডিএনসিসির উচ্ছেদ অভিযান
ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি
সুস্থ আছেন লারা
রাজধানীতে ২ দিনব্যাপী পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু
মাদকবিরোধী অভিযানের সুফল পাচ্ছে বাংলাদেশ-ত্রিপুরা


নোমানের দুর্নীতি মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
তিন মন্ত্রণালয় ও বিভাগে নতুন সচিব
পোর্ট কানেকটিং রোডের কার্পেটিং কাজ উদ্বোধন
শ্রমিক রপ্তানি: ১০ এজেন্সির জোট নিয়ে তদন্তে কমিটি
দেশে সরকারি হাসপাতালে ১ম লিভার প্রতিস্থাপনের ইতিবৃত্ত