ফ্রান্সের ১০ আশ্চর্য সুন্দর স্থান

6136 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
চীনের রিড ফ্লুট কেইভস, যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যের আন্টেলোপ ক্যানিয়ন, নিউজিল্যান্ডের গ্লোওর্ম কেইভস, ওয়াইটোমো কিংবা কলম্বিয়ার ক্যানো ক্রিস্টাল রিভারের মতো বহু আশ্চর্যজনক ও মোহনীয় জায়গা পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে আছে।
php glass

চীনের রিড ফ্লুট কেইভস, যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যের আন্টেলোপ ক্যানিয়ন, নিউজিল্যান্ডের গ্লোওর্ম কেইভস, ওয়াইটোমো কিংবা কলম্বিয়ার ক্যানো ক্রিস্টাল রিভারের মতো বহু আশ্চর্যজনক ও মোহনীয় জায়গা পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে আছে। আর ফ্রান্স শুধু  শিল্প-সাহিত্যের তীর্থভূমি প্যারিসের জন্যই পৃথিবীতে সুপরিচিত নয়, বরং অনিন্দ্য সুন্দর অনেক জায়গার জন্যও এর জুড়ি মেলা ভার। ফ্রান্সের এমন ১০ টি জায়গা নিয়ে আজকের আয়োজন—
 
১. জর্জেস দো ভেরডন
ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলের আল্পস দে হোটে প্রদেশের এই স্থানটি পাহাড় ঘেরা। কিছুটা ফাঁক রেখে গুচ্ছ গুচ্ছ সবুজ ঘাস আর তৃণগুল্মে ভরা শ্বেত পাথুরে পাহাড়। মাঝখানে ছোট্ট খালের মতো স্ফটিক স্বচ্ছ পানির হ্রদ বা গিরিখাত বয়ে গেছে। বিয়ার এবং পানীয়ে ব্যবহৃত বিশেষ এক ধরনের উদ্ভিদের জন্য পাহাড়টি বিখ্যাত।

জায়গাটি এতোটাই মৌন আর মোহনীয় যে, কোনো দর্শনার্থীর মনে হতেই পারে আহা! যদি সারাজীবন এখানে থেকে যাওয়া যেতো।

সবুজ পাতার রঙ মেশানো হ্রদের পানি, তাতে উজ্জ্বল আলোর প্রতিফলনে অন্যরকম এক রঙিন ভুবন হয়ে ওঠে দো ভেরডন। এটি ফ্রান্সের দশটি দূষণমুক্ত এবং নির্মল বাতাসের স্থানের মধ্যে অন্যতম।    

২. এইগুইলেস দে বাভেলা
এইগুইলেস দে বাভেলা ফ্রান্সের মূল এলাকা থেকে বেশ দূরে কোরসে’র একটি বিচ্ছিন্ন পর্বতময় দ্বীপ এলাকা। গ্রীষ্মে দ্বীপটি এক অদ্ভ‍ূত রঙে আলোকিত হয়ে ওঠে। বনের নানান ফুল আর পানিতে আলোর  প্রতিবিম্ব পড়ে এ দৃশ্য আরো যাদুময় হয়ে ওঠে। বিশেষ করে এর দক্ষিণ দিকটি এতোটাই দৃষ্টিনন্দন হয়ে ওঠে যে, আপনি মুহূর্তে উদাসীন আর ঝিম মেরে যেতে পারেন। পর্বত সারির কোনো কোনো চূড়া মিনারের মতো উঁচু। বিচ্ছিন্ন দ্বীপটির এমন নীরবতায় মার্টিন মুস পর্বতের শীর্ষে তাকিয়ে আছে তুষার দেবী নর্টে ডেম ডেস নেইজেসের মুর্তি। প্রায় ১৬’শ মিটার ওপরে এই মুর্তি।    

৩. আলপাইনের বন্যপ্রাণী
এটি আল্পস পর্বতমালার ফ্রান্সের একটি অংশ। পর্বতমালাটির কাঠামো বিচিত্র। কোথাও সমতল। কোথাও পর্বতের চুড়া সরু হয়ে উপরে উঠে গেছে। তবে এর বেশির ভাগই অসমতল। পাহাড়টির কোথাও কোথাও সবুজ বৃক্ষের সারি, ঘাস আর বরফের পর্দা ঢেকে থাকায় দারুণ নৈসর্গিক ছোঁয়া চোখে লেগে থাকার মত। আর এইটুকু সবুজই বেশকিছু নিরিহ অহিংস্র বন্যপ্রাণীর নিরাপদ আবাস। পাহাড়টি যতই সুন্দর মনোহরি হোক না কেন, তাতে গমনাগমন মোটেও সহজ নয়। দূর থেকে বাইনোকুলার দিয়ে দেখতে হয় তুলতুলে আদুরে কাঠবিড়ালি, খোরগোশ, বন্যছাগল, হরিণ, শুকর ইত্যাদি।    

৪. কোয়টে দে গ্রেনিট রোজে
যখন সূর্য ডোবে আর ওঠে—এমন আলো-আঁধারির সময়ে কোয়টে দে গ্রেনিট রোজে অপূর্ব এক মায়াপুরি হয়ে ওঠে। ফ্রান্সের উত্তর ব্রিটানি প্রদেশের এই উপকূলীয় অঞ্চল রক্তিম আভাযুক্ত পাথরে ভরা এক অঞ্চল। পাথরগুলো বিভিন্ন সময়ে গোলাপি ও কমলা রঙ ধারণ করে। পাথরের গায়ে সমুদ্রের ঢেউয়ের আঘাতের ধ্বনি আর মৃদু বাতাসে এখানকার পুরো প্রতিবেশ হয়ে ওঠে অন্যরকম।
     
৫. দুনে দো পিলাত
এটি ফ্রান্সের বোরডিওক্স থেকে ৬০ কিলোমিটার দূরে আর্কেচনের লা তেস্তে দে বুখ-এ অবস্থিত ইউরোপের দীর্ঘতম বালুর পর্বত। এখানে সবচেয়ে বিস্ময়কর দিক হল, পর্বতটির একদিকে নিচে জঙ্গল, আর দিকে সমুদ্র। সোনালি আবার কখনো রুপালি হয়ে ওঠে এই বালুর পাহাড়। শীতের দিকে সুদৃশ্য হয়ে ওঠা এ জায়গায় বছরে ১০ লাখেরও বেশি পর্যটক আসে।   

৬. লাভেন্দার ফিল্ডস
লাভেন্দার। ফ্যাকাশে বেগুনি রঙের একধরনের সুগন্ধি ফুল ও ডাঁটাযুক্ত উদ্ভিদ। এর ফুল থেকে সুগন্ধি, খুশবো, বডি স্প্রে ও সেন্ট তৈরি করা হয়। একইসঙ্গে এ ফুল থেকে বিপুল মধুও সংগ্রহ করা হয়। ফ্রান্সের দক্ষিণাঞ্চলের প্রত্যন্ত এলাকায় গ্রীস্ম মওসুমে ব্যাপকভাবে লাভেন্দার চাষ করা হয়। লাখ লাখ হেক্টর জমিতে এর চাষ হয়। যখন এই লাভেন্দার বড় হয়ে ওঠে, তখন পুরো এলাকাটি এক অদ্ভূত মনমাতানো দৃশ্যে পরিণত হয়। শত শত পর্যটক এই দৃশ্য দেখার জন্য ভিড় করে।
 
৭. গাভারনিয়ে ফলস
এটি ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সারকোয়ে দে গাভারনিয়ের একটি জলপ্রপাত। ইউরোপের সবচেয়ে বড় জলপ্রপাত। এর জলপতনের ধারাটি ভারি অদ্ভূত। অনেক দূর থেকে, প্রায় চার’শ বাইশ মিটার উঁচু পাহাড়ের অসংখ্য বাঁকা বাঁকা ধাপ ‍ও সিঁড়ি পার হয়ে পড়ছে এর বরফ ঠাণ্ডা পানি। এই ধাপগুলো কিন্তু সমান ও ধারাবাহিক না, একেবারে জটিল আর প্যাঁচানো। ধাপগুলো বাঁকানো হওয়ার কারণে পানিও পড়ে প্যাঁচিয়ে প্যাঁচিয়ে।      

৮. মন্ট ব্ল্যাঙ্ক
মন্ট ব্ল্যাঙ্ক মানে শাদা পর্বত। ফ্রান্সের আল্পস পর্বতমালার সবচেয়ে উঁচু এই পর্বত। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৮১০ মিটার উপরে। এর ভিতরে চিকন সদৃশ্য গিরিখাত বা হ্রদ রয়েছে। যা ইতালি পর্যন্ত দীর্ঘ।

৯. ইতরেতাত ক্লিফস
এ পর্বত খিলানের মত খাড়া। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় হোটে নরমান্দিয়ে অঞ্চলের উপকূলীয় সমুদ্রের এই পর্বত বিখ্যাত। রীতিমত শত শত বছর ধরে সমুদ্রে অটল দাঁড়িয়ে আছে। বহু কবি, লেখক, শিল্পীদের নানা সৃজনকর্মসহ লোকমুখে এই খাড়া পর্বত নিয়ে বহু মিথ চালু আছে। এটি ফ্রান্সের আশ্চর্য এক পর্বত। 
 
১০. ক্যামারগুয়ে সল্ট ফ্ল্যাটস
ফ্রান্সের দক্ষিণাঞ্চলের বিখ্যাত একটি জলাভূমি। পুরা জলাভূমিটি লালে লাল। আর সেখান থেকেই লবণ তুলছে স্থানীয় লোকজন। লাল আর সাদায় মিশ্রিত ক্যামারগুয়ের এই অপরূপ দৃশ্য মাতিয়ে তোলে পর্যটকদের। 

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৪

প্রধানমন্ত্রীকে ইফতারের দাওয়াত দিল বিএনপি
সাতক্ষীরায় ওষুধ উদ্ধারের ঘটনায় দু’টি তদন্ত কমিটি
ডিএসইর সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে
সাকিবকে বিপজ্জনক অলরাউন্ডার বললেন পন্টিং
পোশাকশিল্প এলাকায় ১ ও ২ জুন ব্যাংক খোলা


মাদ্রাসাছাত্র হত্যা মামলায় ১০ আসামিই খালাস
রাজশাহীর ৭ প্রতিষ্ঠানকে ৫৮ হাজার টাকা জরিমানা
টার্মিনালেই বাস-চালকের কাগজপত্র দেখার নির্দেশ
পাস করেও কলেজে আবেদনের সুযোগ পাচ্ছে না ৫৯ শিক্ষার্থী
গাইবান্ধায় ধানের বস্তা মাথায় নিয়ে বিক্ষোভ