ডিসেম্বরে চালু হচ্ছে দেশের সর্ববৃহ‍ৎ হোটেল ‘লা মেরিডিয়ান’

22307 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আন্তর্জাতিক হোটেল চেইন স্টার উডের ‘লা মেরিডিয়ান হোটেল’ আগামী ডিসেম্বরে ঢাকায় চালু হচ্ছে। এটি দেশের সবচেয়ে বড় (রুম সংখ্যার বিচারে) পাঁচতারকা হোটেল।
php glass

ঢাকা: আন্তর্জাতিক হোটেল চেইন স্টার উডের ‘লা মেরিডিয়ান হোটেল’ আগামী ডিসেম্বরে ঢাকায় চালু হচ্ছে। এটি দেশের সবচেয়ে বড় (রুম সংখ্যার বিচারে) পাঁচতারকা হোটেল।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সড়কে হোটেলের ভবন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। ৩০৪ কক্ষবিশিষ্ট হোটেলটিতে ২৮০০ স্কয়ার ফুটের ফিটনেস সেন্টার ও ২৪০০ স্কয়ার ফুটের স্পা সেন্টার থাকছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দ্য বেস্ট হোল্ডিংস লিমিটেডের মালিকানাধীন ১৬ তলার হোটেলটি পরিচালনার দায়িত্বে থাকবে লা মেরিডিয়ান। সাত লাখ বর্গফুটের হোটেলটিতে ৩০০ গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকছে। এর সব সরঞ্জাম ইউরোপ ও আমেরিকা থেকে কেনা হয়েছে। বর্তমানে যেসব হোটেল রয়েছে তাদের কক্ষের চেয়ে ১১ স্কয়ার ফিট বেশি বড় লা মেরিডিয়ানের হোটেল কক্ষগুলো।
 
বেস্ট হোল্ডিংস লিমিটেডের কোম্পানি সচিব শেখ ওয়ালিয়ার রহমান বাংলানিউজকে বলেন, মূলত ব্যবসায়ী, কর্পোরেট ক্লায়েন্ট ও এয়ারলাইন্সের ক্রুদের টার্গেট করেই হোটেলের ব্যবসার পরিকল্পনা করেছি।

মেরিডিয়ান হোটেলের রুমের আয়তন হবে ৪০ স্কয়ারমিটার। দেশের অন্যান্য পাঁচ তারকা হোটেলের কারো কক্ষেরই আয়তন ৩০ স্কয়ারমিটারের বেশি নয়। এছাড়া মোট কক্ষ সংখ্যার বিচারেও মেরিডিয়ান হবে দেশের সবচেয়ে বড় অভিজাত হোটেল, যোগ করেন অলিয়ার রহমান।  

এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাতে রাজি হননি। তবে বলেন, আগামী মাসে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। এখনই যদি সবকিছু জানিয়ে দেওয়া হয় তাহলে চমক থাকবে না।

দেশে বর্তমানে পাঁচ তারকা যেসব হোটেল রয়েছে তার মধ্যে হোটেল ওয়েস্টিনের রুম সংখ্যা ২৩৫, র‌্যাডিসনে ২০০, রূপসী বাংলায় ২৭২টি (এই হোটেলের রুমের আয়তন সবচেয়ে ছোট) । তবে রূপসী বাংলা ইন্টারকন্টিনেন্টাল হিসেবে আবির্ভূত হওয়ার পর এই সংখ্যা হবে ২২৮টি।


লা মেরিডিয়ানে নিয়োজিত ৪০ শতাংশ কর্মীই একেবারে নতুন। বিশ্ববিদ্যালয় থেকে সদ্য হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড হসপিটালিটি বিভাগ থেকে স্নাতক করা শিক্ষার্থীদেরই তারা তৈরি করছেন আগামী দিনের কান্ডারি হিসেবে।  

বিশ্বের ৫০টি দেশে লা মেরিডিয়ানের ১২০টি হোটেল রয়েছে। এয়ার ফ্রান্সের মালিকানাধীন হোটেলটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। মূলত এয়ার ফ্রান্সের যাত্রীদের থাকার জন্য প্যারিসে এক হাজার কক্ষের হোটেল নির্মাণ করা হয়। দুই বছরের মধ্যে ইউরোপ ও আফ্রিকাতে তারা ১০টি হোটেল তৈরি করে। ৬ বছরের মধ্যে এই সংখ্যা ২১টি উন্নীত হয়। দ্রুত হোটেল সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫৮টিতে। ২০০৫ সালে স্টার উড হোটেল লা মেরিডিয়ান হোটেল অধিগ্রহণ করে।

ঢাকায় লা মেরিডিয়ানের নির্মাণাধীন ভবনটির আর্কিটেক্ট থাইল্যান্ডের বেন্ট সেভেরিন অ্যান্ড অ্যাসোসিয়েটস। এর ইনটেরিয়র ডিজাইন করছে সিঙ্গাপুরের এফ বি আই ইন্টারন্যাশনাল।

কিচেন ও লন্ড্রি সার্ভিসের পরামর্শক সিঙ্গাপুর পিটিই লিমিটেড। স্পা দায়িত্বে মালয়েশিয়ার লাইফ স্টাইল হেলথ অ্যান্ড ফিটনেস।  লাইটিং ও সিকিউরিটি কনসালট্যান্ট যথাক্রমে সিঙ্গাপুরের দ্য লাইট বক্স ও এসকেএম।  

বাংলাদেশ সময়:  ১১৩৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৪

ঈদে মুক্তি পাচ্ছে ‘গোয়েন্দাগিরি’
টিসিবির ন্যায্যমূল্যের দোকানেও অনিয়মের পাহাড় ধরলো দুদক
বগুড়ায় বসুন্ধরা ও কিং ব্র্যান্ড সিমেন্টের ইফতার মাহফিল
নীলফামারীতে মানবতাবিরোধী মামলার আসামি নূর গ্রেফতার
পদ্মা নদী থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার


 কবি হায়াৎ সাইফের প্রয়াণে স্মরণসভা
চুয়াডাঙ্গায় বাড়িতে ট্রাক ঢুকে গৃহকর্তা নিহত
ছত্তিশগড়ে জিপ-ট্রাক সংঘর্ষে নিহত ৬
নতুন কর্মস্থলে যোগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী
ঘুষ নেওয়ার অভিযোগে ৩ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে  মামলা