এমিরেটসে দৃষ্টি প্রতিবন্ধীদের নতুন বিনোদন

2519 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিশ্বের প্রথম এয়ারলাইন্স হিসেবে ইন-ফ্লাইট বিনোদন ব্যবস্থায় আইস ডিজিটাল ওয়াইডস্ক্রিনে দৃষ্টি প্রতিবন্ধী যাত্রীদের চলচ্চিত্র উপভোগের সুবিধা প্রদানের লক্ষ্যে অডিও বর্ণনা প্রবর্তন করেছে এমিরেটস্।
php glass

ঢাকা: বিশ্বের প্রথম এয়ারলাইন্স হিসেবে ইন-ফ্লাইট বিনোদন ব্যবস্থায় আইস ডিজিটাল ওয়াইডস্ক্রিনে দৃষ্টি প্রতিবন্ধী যাত্রীদের চলচ্চিত্র উপভোগের সুবিধা প্রদানের লক্ষ্যে অডিও বর্ণনা প্রবর্তন করেছে এমিরেটস্।

প্রাথমিকভাবে ১৬টি ওয়াল্টডিজনি স্টুডিওস চলচ্চিত্রে অডিও বর্ণনা সংবলিত সাউন্ডট্র্যাক থাকবে। এ সব চলচ্চিত্রের মধ্যে রয়েছে, ফ্রোজেন, সেভিং মি. ব্যাংকস, কারস-২, মনস্টার ইউনিভার্সিটি, টয় স্টোরি, পাইরেটস অব ক্যারিবিয়ান ইত্যাদি। নতুন ব্যবস্থায় চলচ্চিত্রের কথোপকথনের মধ্যবর্তী দৃশ্যগুলো বোঝানোর জন্য রেকর্ডকৃত অডিও ব্যাখ্যা সংযোজন করা হয়েছে। চলচ্চিত্রের সাউন্ডট্র্যাক তার নিজস্ব গতিতেই চলতে থাকবে।

এমিরেটস্ ২০০৭ সালে ওয়াল্টডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের সহযোগিতায় প্রথমবারের মতো শ্রবণ প্রতিবন্ধী বিমানযাত্রীদের জন্য “ক্লোজড ক্যাপশন” প্রযুক্তি চালু করে। একই সঙ্গে অভিনয়কারীদের কথোপকথন সাব-টাইটেলের মাধ্যমে প্রদর্শন করা হয়। ক্লোজড ক্যাপশন ব্যবস্থায় সাউন্ড এফেক্টেরও বর্ণনা অন্তর্ভুক্ত থাকে। চলতি আগস্ট মাসে এমিরেটস ফ্লাইটে ৫০টির অধিক ক্লোজড ক্যাপশন ছায়াছবি প্রদর্শিত হচ্ছে।

এমিরেটস্ আইস (ইনফরমেশন, কমিউনিকেশন, এন্টারটেইনমেন্ট) সম্প্রতি উপর্যুপরি ১০ম বারের মতো বিশ্বের সেরা এয়ারলাইন ইন-ফ্লাইট বিনোদন পুরস্কার লাভ করেছে। এমিরেটস্ এয়ারলাইনের ইন-ফ্লাইট বিনোদন ব্যবস্থায় ১,৮০০টির অধিক বিনোদন চ্যানেলে বিশ্বের বিভিন্ন দেশের ৪০০টির অধিক ছায়াছবি, হাজারো টিভি প্রোগ্রাম, শাস্ত্রীয় থেকে শুরু করে আধুনিক মিউজিকের বিশাল সংগ্রহ উপভোগ করতে পারেন যাত্রীরা।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৪

দায়িত্বশীল কারো কানে পৌঁছায়নি খুদ বানুর আর্তনাদ!
নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য
ছোটপর্দায় আজকের খেলা
ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে
বিআইডব্লিউটিসির ঈদ বহরে নেই ৯০ বছর পুরনো পিএস অস্ট্রিচ


বিশ্বকাপে কোহলিরা খেলতে পারেন কমলা জার্সিতে!
বিদেশেও রপ্তানি হচ্ছে মানিকগঞ্জের কাঁচা মরিচ
সাংবাদিকদের ওপর হামলার নিন্দা আগরতলা প্রেসক্লাবের
ফলন ভালো হলেও দাম কম হওয়ায় লোকসানে কৃষক
হাতীবান্ধায় ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা গুলিবিদ্ধ