লোকসান কমাতে প্লেন বিক্রির সিদ্ধান্ত জেট এয়ারের

2619 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
লোকসান কমাতে উড়োজাহাজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান পরিবহন সংস্থা জেট এয়ারওয়েজ। ঋণ পুনর্গঠনের জন্য সংস্থাটি ইতোমধ্যে বিভিন্ন ব্যাংকের সঙ্গে আলোচনা করেছে।
php glass

ঢাকা: লোকসান কমাতে উড়োজাহাজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান পরিবহন সংস্থা জেট এয়ারওয়েজ। ঋণ পুনর্গঠনের জন্য সংস্থাটি ইতোমধ্যে বিভিন্ন ব্যাংকের সঙ্গে আলোচনা করেছে।

উড়োজাহাজ বিক্রি ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট বাড়ানোর মাধ্যমে লোকসান ছাপিয়ে আগামী তিন বছরের মধ্যে লাভের মুখ দেখতে বিভিন্ন পরিকল্পনাও হাতে নিয়েছে জেট। 

প্রতিষ্ঠানের চেয়ারম্যান নরেশ গয়াল সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

তিনি বলেন, আমরা সমন্বয়ের জন্য বিভিন্ন পথ খুঁজছি। এজন্য অনেক কিছু করা হতে পারে। উড়োজাহাজ বিক্রিসহ ফেরানো হতে পারে লিজ নেওয়া উড়োজাহাজও। ইতোমধ্যে ব্যাংকের সঙ্গেও আলোচনা হয়েছে।

২০১৭ সালের মধ্যে লাভে ফেরার আশা ব্যক্ত করে চেয়ারম্যান বলেন, কম খরচে সর্বোচ্চ সেবা দিতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আর্ন্তজাতিক রুটে ফ্লাইট বাড়তে পারে। পরিকল্পনা অনুযায়ী চলতে পারলে ৪৫ ভাগ থেকে ব্যবসা ৬৩ ভাগে উন্নীত করা সম্ভব হবে।

তবে ব্যাংকের সঙ্গে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা জানাননি নরেশ গয়াল।

ভারতের আকাশ দখলে উড়োজাহাজ সংস্থাগুলোর মধ্যে প্রতিযোগিতা অব্যাহত রয়েছে। বাড়তি খরচে উড়োজাহাজ চালিয়ে কম ভাড়ায় টিকিট ছাড়ার কারণে লোকসান গুণতে হয়েছে জেটকে।

এই চাপে গত অর্থ বছরের মার্চ পর্যন্ত দেশটির উড়োজাহাজ সংস্থাগুলো মোট ১.৩ বিলিয়ন মার্কিন ডলার লোকসান দিয়েছে বলে জানিয়েছে কনসালটেন্সি সংস্থা দ্যা সেন্টার ফর এশিয়া প্যাসিফিক অ্যাভিয়েশন।

সম্প্রতি প্রায় তিনশ’ ৩০ মিলিয়ন ডলারে জেটের ২৪ শতাংশ অংশীদার কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছে আবুধাবিভিত্তিক উড়োজাহাজ পরিবহণ সংস্থা ইতিহাদ। দিল্লির ওই সংবাদ সম্মেলনে ইতিহাদের প্রেসিডেন্ট ও সিইও জেমস হোগানও ছিলেন।

উড়োজাহাজটির ভবিষ্যত সম্ভাবনা উজ্জ্বল জানিয়ে জেমস হোগান বলেন, রাতারাতি এ পরিবর্তন সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৪

রোজা রাখতে সম্পূর্ণ অক্ষম হলে ফিদিয়া দিতে হয়
ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: কাদের
পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার
সংবাদ সম্মেলন ডেকেছেন মির্জা ফখরুল
৪১৩ জন ড্রাইভার নিয়োগ দেবে বিআরটিসি


সাভারে নারীসহ ছিনতাইকারী চক্রের ৯ সদস্য আটক
জগন্নাথ হলের ফুটপাত থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
খালিদ হোসেনের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
গবেষণায় সময় দেয়ার আহ্বান সাঈদ আল নোমানের
৪৮ নয়, ৩২ দলই থাকছে কাতার বিশ্বকাপে