ভ্রমণের রকমফের...

2495 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিশ্বের দ্রুততম বিস্তার করা শিল্পের মধ্যে পর্যটন অন্যতম। এর আয়ের অন্যতম উৎস পর্যটকদের ব্যয় করা অর্থ। বর্তমানে বিভিন্ন দেশের কাছে পর্যটন খুবই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে।
php glass

বিশ্বের দ্রুততম বিস্তার করা শিল্পের মধ্যে পর্যটন অন্যতম। এর আয়ের অন্যতম উৎস পর্যটকদের ব্যয় করা অর্থ। বর্তমানে বিভিন্ন দেশের কাছে পর্যটন খুবই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে।

পর্যটন কী?
বিশ্ব পর্যটন সংস্থার মতে, অবসরে স্বাভাবিক পরিবেশের বাইরে অবস্থান করাই পর্যটন। আবার ব্যক্তিগত কাজে ভ্রমণ করা কিংবা ব্যবসা এবং অন্যান্য কাজে বাইরে থাকাও পর্যটনের আওতাভুক্ত।

ভ্রমণের রকমফের...
বিভিন্ন ধরনের পর্যটন হতে পারে। এরমধ্যে দেশে আন্তর্জাতিক পর্যটন, বর্হিদেশে আন্তর্জাতিক ভ্রমণ এবং অভ্যন্তরীণ পর্যটন ।

পর্যটনের সর্বাধিক জনপ্রিয় বিভাগ
পর্যটন শিল্পে গত কয়েক বছরে বেশ উন্নয়ন সাধিত হয়েছে। বর্তমানে তা একটি বিচিত্র, রীতিসিদ্ধ এবং বিশেষায়িত শিল্পে পরিণত হয়েছে। বিশ্বব্যাপী সমাদৃত বেশকিছু পর্যটনের সঙ্গে পরিচিত হওয়া যাক চলুন...

অবসর পযর্টন
অবসর সময় হচ্ছে কাজহীন সময়। এ সময় রুটিন মাফিক কোনো কাজ থাকে না। এটি হচ্ছে এমন কাজের সময় যে কাজগুলো সাধারণত দৈনন্দিন জীবনে করার সময় এবং সুযোগ থাকে না। ঘুম, বিশ্রাম, বই পড়া, সমুদ্রের তীরে হাঁটা, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত স্থানে ভ্রমণ করা ইত্যাদি। এছাড়া খেলাধ‍ুলা, হাইকিং, সাঁতার কাটা, সার্ফিং, দৌড়ানো, আকর্ষণীয় স্থান পরিদর্শন কিংবা আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করা।

ব্যবসায় পর্যটন
ব্যবসায় পর্যটন হচ্ছে ব্যবসার উদ্দেশ্যে ভ্রমণ করা। ব্যবসায় পর্যটনকে তিনটি ভাগে ভাগ করা যায়-১.পাইকারি পণ্যসামগ্রী বিক্রয়ের উদ্দেশ্যে ভ্রমণ, ২. ব্যবসায় লেনদেন সংক্রান্ত বিষয়ে ক্রেতাদের সঙ্গে আলাপ আলোচনা করা, ৩.ব্যবসার সঙ্গে জড়িত সভা-সমাবেশ এবং প্রদর্শনীতে যোগ দেওয়া।

চিকিৎসা পর্যটন
চিকিৎসা পর্যটন হচ্ছে রোগ নিরাময়ের জন্য চিকিৎসা, স্বাস্থ্য পরীক্ষা এবং অস্ত্রোপচার পদ্ধতি সম্পর্কে জানার জন্য বিভিন্ন স্থান পরিদর্শন। এ বিষয়ে ভ্রমণকারীরা কম খরচে ভালো মানের চিকিৎসা নেওয়ার উদ্দেশ্যে ভ্রমণ করে থাকেন।

চিকিৎসা পর্যটনে কার্ডিওলজি, কার্ডিওথোরেইক, প্রসাধনী সার্জারি, প্লাস্টিক এবং পুনর্গঠনমূলক অস্ত্রোপচার, ওজন কমানো, স্নায়ু, চোখ, অর্থোপেডিক সার্জারি যেমন- অঙ্গ প্রতিস্থাপন প্রভৃতির জন্য পছন্দের পদ্ধতি সম্পর্কে জ্ঞান অর্জন করা।

চিকিৎসা পর্যটন সেবার মধ্যে চিকিৎসার সুযোগ-সুবিধা বাড়ানো, ভ্রমণের ব্যবস্থাপনা, আবাসন, যাতায়াত এবং ট্যুর প্যাকেজসহ অনেক বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

সাংস্কৃতিক পর্যটন
সাংস্কৃতিক পর্যটনকে অনেক সময় ঐতিহ্য পর্যটনও বলা হয়। এ বিষয়টি ধর্মীয় ক্ষেত্রে বেশি জড়িত। মানুষের ইতিহাস, জীবন যাপনের ধরন, শিল্প, স্থাপত্য, ধর্ম এবং অন্যান্য উপাদান এর সঙ্গে জড়িত রয়েছে। সাংস্কৃতিক পর্যটন জাদুঘর, নাট্যশালা এবং উৎসবের মতো সাংস্কৃতিক সুযোগ-সুবিধাকে  নির্দেশ করে। এটি হচ্ছে সবচেয়ে জনপ্রিয় একটি পর্যটন। এটি বিশ্বের বিভিন্ন অংশের পর্যটকদের আকর্ষণ করে।

অ্যাডভেঞ্চার পর্যটন
অ্যাডভেঞ্চার পর্যটন সাধারণত  অস্বাভাবিক, দূরবর্তী এবং বন্য এলাকায় হয়ে থাকে। এ ধরনের দুঃসাহসী কাজ সাগর, নদী, আকাশ, পর্বত প্রভৃতি স্থানে হয়ে থাকে। এটি অনেক উঁচু এবং নিচু স্তরের শারীরিক কাজ। বিভিন্ন ধরনের দুঃসাহসী কাজের মধ্যে রয়েছে-বাঙ্গি জাম্পিং, পর্বতে আরোহণ, ভেলা ভাসানো, পাথরের চূড়ায় আরোহণ, গাড়ি চালানো, বাতাসে উড়ে বেড়ানো প্যারাগলাইডিংসহ আরও অনেক কিছু।

কল্যাণ/সুখ পর্যটন
এটি জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের দ্রুত বর্ধমান একটি পর্যটনের ধরন। ব্যক্তিগত স্বাস্থ্য ভালো রাখা এবং নিজের কল্যাণের উদ্দেশ্যে বিভিন্ন স্থানে ভ্রমণকারী লোকজন  এতে জড়িত থাকে। তারা উপযুক্ত এবং যথার্থ অভিজ্ঞতা অর্জনের জন্য বিভিন্ন স্থান ভ্রমণ করে থাকেন। এতে শরীর ম্যাসেজ, শারীরিক চিকিৎসা, মুখের চিকিৎসা, ব্যায়ামের সুযোগ, ওজন কমানো, পুষ্টিজনিত সমস্যার সমাধান, স্পা চিকিৎসা এবং  মন ও শরীরের চিকিৎসা অন্তর্ভুক্ত রয়েছে।


ইকো/ বাস্তুসংস্থান পর্যটন
এটি হচ্ছে প্রাকৃতিক এলাকায় একটি দায়িত্বশীল  ভ্রমণ। এতে স্থানীয় লোকজনের কল্যাণের জন্য পরিবেশ সংরক্ষণ এবং উন্নয়ন করা হয়। এ ধরনের পর্যটনের উদ্দেশ্য হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যের স্থান সম্পর্কে পর্যটকদের সচেতন বা আগ্রহী  করে তোলা। এতে পরিবেশ সংরক্ষণে সচেতনতা সৃষ্টি, অর্থনৈতিক উন্নয়নে সহায়তা বৃদ্ধি, স্থানীয় সম্প্রদায়ের রাজনৈতিক ক্ষমতায়ন এবং স্থানীয় সংস্কৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হয়। এতে ভ্রমণকারীরা প্রাকৃতিক পরিবেশ সম্পর্কে নিজের জীবনে অভিজ্ঞতা অর্জন করতে পারে। 

স্পোর্টস পর্যটন
এটি একটি আন্তর্জাতিক ভ্রমণ। খেলায় অংশগ্রহণ করা বা খেলা দেখার জন্য এ ধরনের ভ্রমণ করা হয়। উদাহরণ হিসেবে অলিম্পিক, বিশ্বকাপ ক্রিকেট, বিশ্বকাপ ফুটবল, টেনিস, গলফ প্রভৃতি আন্তর্জাতিক খেলাধ‍ুলার কথা বলা যায়। 

ধর্ম বিষয়ক পর্যটন
ধর্ম বিষয়ক পর্যটন বা তীর্থযাত্রা হচ্ছে যেখানে ব্যক্তিগত কিংবা দলগতভাবে কোনো পবিত্র স্থানে গমন করা হয়। এর মধ্যে ক্রসেড এবং ধর্মপ্রচার সংক্রান্ত কাজও রয়েছে।

ওয়াইল্ডলাইফ পর্যটন
ওয়াইল্ডলাইফ পর্যটন হচ্ছে প্রাকৃতিক পরিবেশে বা বন্দি বন্য প্রাণীদের পর্যবেক্ষণ করা। এর মধ্যে আলোকচিত্র তোলা, তাদের দেখা কিংবা পশুপাখিদের খাওয়ানোও অন্তর্ভুক্ত।

এছাড়াও বস্তি পর্যবেক্ষণ, বিলাসিতা এবং কৃষি ভিত্তিক পর্যটন, ভূ-প্রাকৃতিক পর্যটনও রয়েছে।

বাসস্থানের ব্যবস্থা, ট্যুর গাইড, চিত্তবিনোদন, আকর্ষণীয় এলাকা, অনুষ্ঠান এবং বিভিন্ন সেমিনার, খাদ্য-পানীয়, পরিবহনের জন্য পর্যটন ব্যবসা একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। 

প্রিয় পাঠক, ভ্রমণ যাদের নেশা, বেড়ানোর সুযোগ এলে যারা উড়িয়ে দেন সব বাধা, কাজের অংশ হিসেবে যারা ভ্রমণ করেন কিংবা যাদের কালেভদ্রে সুযোগ হয় ভ্রমণের তারা সবাই হতে পারেন ট্রাভেলার্স নোটবুক’র লেখক। আপনার ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন বাংলানিউজের পাঠকদের সঙ্গে।

আর একটা কথা লেখার সঙ্গে ছবি পাঠাতে ভুলবেনই না, সেই সঙ্গে বাতলে দিন সেখানে যাওয়ার পথঘাটের বিবরণও।

প্রিয় পাঠক, আপনার ভ্রমণ আনন্দ বিশ্বজুড়ে বাঙালির কাছে ছড়িয়ে দিতে আমাদের ই-মেইল করুন- [email protected] এই ঠিকানায়। -


বাংলাদেশ সময়:  ১২২৭ ঘণ্টা, জুন ১৮, ২০১৪

ইতিকাফের ফজিলত ও বিবিধ প্রসঙ্গ
ক্রীড়াসেবীদের সম্মানী ভাতা দেবে সরকার
৮ মাত্রার ভূমিকম্পে কাঁপলো পেরু
ধানের দামের প্রভাব পাইকারি বস্ত্রের বাজারেও!
খালেদাকে দেশের সর্বোচ্চ চিকিৎসা দেয়া হচ্ছে: তথ্যমন্ত্রী


নান্দাইলে ছুরিকাঘাতে কলেজছাত্র খুন
খুলনায় ঈদ পোশাকে গলাকাটা দাম!
শ্রীলঙ্কা থেকে আইএসের নৌকা যাত্রার খবরে কেরালায় সতকর্তা
ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে: কাদের
ফ্রান্স বাংলা প্রেসক্লাবের ইফতার মাহফিল