এমিরেটস্ গ্রুপের টানা ২৬ বছর মুনাফা অর্জন

এমিরেটস্ এয়ারলাইনের মুনাফা ৮৮৭ মিলিয়ন ডলার

308 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
উপর্যুপরি ২৬ বছর মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে দুবাইভিত্তিক এমিরেটস্ গ্রুপ। গত ৩১ মার্চ ২০১৪ সমাপ্ত অর্থবছরে এমিরেটস্ গ্রুপ ১.১ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে।
php glass

ঢাকা: উপর্যুপরি ২৬ বছর মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে দুবাইভিত্তিক এমিরেটস্ গ্রুপ। গত ৩১ মার্চ ২০১৪ সমাপ্ত অর্থবছরে এমিরেটস্ গ্রুপ ১.১ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে।

গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান এমিরেটস্ এয়ারলাইনের অর্জিত মুনাফার পরিমাণ ৮৮৭ মিলিয়ন মার্কিন ডলার এবং অপর প্রতিষ্ঠান ডানাটা ২২৬ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে। গত অর্থবছরে গ্রুপের রাজস্ব অর্জন পূর্ববর্তী বছরের তুলনায় ১৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৩.৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। বছর শেষে ক্যাশ ব্যালেন্স ছিল ৫.২ বিলিয়ন মার্কিন ডলার।

বৃহস্পতিবার দুবাইয়ে প্রকাশিত এমিরেটস্ গ্রুপের ২০১৩-১৪ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। এমিরেটস্ এয়ারলাইন ও গ্রুপের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে জানান যে, ২০১৩-১৪ অর্থবছরে এমিরেটস্ গ্রুপ সম্মিলিতভাবে ৬ বিলিয়ন মার্কিন ডলারের অধিক বিনিয়োগ করেছে; যা যেকোনো একক বছরে সর্বোচ্চ, গ্রুপের সক্ষমতাও রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

এমিরেটস্ এয়ারলাইনে ক্যাপাসিটি কোনো একক বছরের তুলনায় সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে এবং বৃদ্ধির পরিমাণ ৫.৯ বিলিয়ন এভেইলেভেল টন কিলোমিটারের (এটিকেএমএস) ফলে এমিরেটস্ েযাত্রী ও কার্গো পরিবহন ক্ষমতা ৪৬.৮ বিলিয়ন এটিকেএমএস দাঁড়িয়েছে। গত বছরে এমিরেটস্ রেকর্ডসংখ্যক ৪৪.৫ মিলিয়ন যাত্রী পরিবহন করেছে; যা পূর্ববর্তী বছরের তুলনায় ১৩ শতাংশ বেশি।

গত বছর এমিরেটস্ ২৪টি নতুন উড়োজাহাজের ডেলিভারি লাভ এবং ৯টি নতুন গন্তব্যে চলাচল শুরু করেছে। এ সময় এমিরেটস্রে রাজস্ব রেকর্ড পরিমাণ ২২.৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এয়ারলাইনের মুনাফা পূর্ববর্তী বছরের তুলনায় ৪৩% বৃদ্ধি পেয়ে ৮৮৭ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

এমিরেটস্রে মালামাল পরিবহন শাখা এমিরেটস্ স্কাইকার্গো গত বছরে ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আয় করেছে; যা পূর্ববর্তী বছরের তুলনায় ৯% বেশি।

এমিরেটস্ গ্রুপের অপর একটি অঙ্গপ্রতিষ্ঠান ডানাটার রাজস্ব পূর্ববর্তী বছরের তুলনায় ১৪% বৃদ্ধি পেয়ে ২.১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। প্রথমবারের মতো ডানাটার আন্তর্জাতিক ব্যবসা থেকে অর্জিত রাজস্বের পরিমাণ ছিল মোট ৫০%। পূর্ববর্তী বছরের রেকর্ড মুনাফা ছাড়িয়ে গত বছর ডানাটা ২২৬ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে।

২০১৩-১৪ বছরে ডানাটা রেকর্ড পরিমাণ ২৩২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

গত বছর শেষে এমিরেটস্ গ্রুপের অধীনস্থ ৮০টির অধিক অঙ্গপ্রতিষ্ঠান ও কোম্পানিতে জনবল ১১% বৃদ্ধি পেয়েছে। এ সময় ১৬০টির অধিক জাতির ৭৫
হাজারের অধিক লোক এমিরেটস্ গ্রুপে কর্মরত ছিলেন।

বার্ষিক প্রতিবেদনের বিস্তারিত www.theemiratesgroup.com/annualreport এ পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘন্টা, মে ৮, ২০১৪

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাস সার্ভিস
সিলেটে ৪০০ কেজি সেমাইয়ে আগুন, ৩ ফ্যাক্টরিকে জরিমানা
চবিতে আইটি পার্ক স্থাপন করবে হাইটেক পার্ক
পাবনায় আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা
পূর্বধলা, কটিয়াদী, মঠবাড়িয়াসহ ৫ উপজেলার ভোট ১৮ জুন


খালেদার সুচিকিৎসা ও মুক্তি দাবিতে ব‌রিশা‌লে মানববন্ধন
হোল্ডিং ট্যাক্স নিয়ে উদ্বেগ হওয়ার কিছু নেই: বিসিসি মেয়র
কুতুবদিয়া উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে ভোট ১৩ জুন
ববি শিক্ষার্থীকে কুপিয়ে জখম, থানায় মামলা
কৃষকের কাছে গিয়ে ধান কিনলেন রাজশাহীর ডিসি