নতুনকে বরণ ও পুরাতনকে বিদায় দিচ্ছে বিমান

389 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
নতুনকে বরণ ও পুরাতনকে বিদায় জানাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানের মধ্যমনি।


ঢাকা: নতুনকে বরণ ও পুরাতনকে বিদায় জানাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানের মধ্যমনি।

অনুষ্ঠানে এয়ালাইন্সের বহরে সদ্য যোগ হওয়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর (রাঙা প্রভাত) এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিদায় জানাবেন রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরের সবচেয়ে পুরাতন উড়োজাহাজ ডিসি-১০ কে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি ৠাম্পে আয়োজিত এক অনুষ্ঠানে প্রথমে বিদায় জানানো হবে ডিসি-১০কে। এরপর বরণ করে নেওয়া হবে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজটি। গত শুক্রবার ঢাকায় পৌঁছায় রাঙা প্রভাত। এ নিয়ে বিমানের বহরে বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো তিন-এ।

বিমানের ডিসি-১০ শেষ ফ্লাইট পরিচালিত হবে আগামী ২০ ফেব্রুয়ারি। ওইদিন ডিসি-১০ বার্মিংহামের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। উড়োজাহাজটি বিমানের বহরে যুক্ত হয় ১৯৮৯ সালে।  
 
এর আগে ২০১১ সালে ‘পালকি’ ও ‘অরুণ আলো’ নামে বিমানের প্রথম ও দ্বিতীয় বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়।

নতুন প্রজন্মের ১০টি উড়োজাহাজ সংগ্রহের জন্য বিমান ২০০৮ সালে বোয়িং কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। চুক্তির আওতায় চারটি সুপরিসর উড়োজাহাজ বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭ এবং চারটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার পর্যায়ক্রমে বিমানের বহরে যুক্ত হবে। সর্বশেষ ড্রিমলাইনারটি বিমানের বহরে যুক্ত হবে ২০১৭ অথবা ২০১৯ সালের যেকোনো সময়।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪  

রায়গঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২, আহত ১০
দিল্লিতে সিএএ নিয়ে ব্যাপক সংঘর্ষ, নিহত ৭
সুনামগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে আহত ২০
রাশিয়ার চট্টগ্রাম কনস্যুলেট উদ্বোধন করলেন রাষ্ট্রদূত
রাশিয়া থেকে নৌপথে যন্ত্রপাতি আসছে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের


জিম্বাবুয়ের পঞ্চম উইকেট তুলে নিল বাংলাদেশ
বাগেরহাটে আগুনে ২২ দোকান পুড়ে ছাই
সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন
ক্যাসিনোবিরোধী অভিযান: বাসা থেকে ২০ কোটি টাকা উদ্ধার
মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না